ফরম পূরণে বাড়তি ফি আদায়ের পাঁয়তারা! - Dainikshiksha

ফরম পূরণে বাড়তি ফি আদায়ের পাঁয়তারা!

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি |

বালাগঞ্জে সরকারি ডিএন উচ্চ বিদ্যালয়সহ কিছু বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতিরিক্ত ফি আদায়ের নির্দেশনা প্রদানের অভিযোগ পাওয়া গেছে। বিজ্ঞান শাখার নিয়মিত শিক্ষার্থীদের জন্য ৩০১৬১ টাকা, অনিয়মিতদের জন্য ৩২৬১ টাকা, মানবিক শাখার জন্য নিয়মিতদের জন্য ৩০২১ টাকা, অনিয়মিতদের জন্য ৩১২১ টাকা হারে নির্ধারণ করে এ সংক্রান্ত একটি নির্দেশনাপত্র প্রকাশ করা হয়। তবে অনিয়মিত এবং ১ থেকে ৪ বিষয়ের পরীক্ষার্থীদের বিগত সনের পরীক্ষার মূল প্রবেশপত্র বিদ্যালয় অফিসে জমা দেয়ার নির্দেশনা দেয়া হলেও নির্দেশনাপত্রে ফি-এর পরিমাণ উল্লেখ করা হয়নি। এছাড়া সকল প্রকার পরীক্ষার্থীদের ১৫ নভেম্বর বেলা ২টায় থেকে প্রতিদিন গ্রুপ কোচিং ক্লাসে উপস্থিত থাকারও নির্দেশনা দেয়া হয়।

এদিকে, অতিরিক্ত ফি আদায়ের নির্দেশনা প্রকাশের পর পরীক্ষার্থীরা এর প্রতিবাদ করে। কিন্তু বিষয়টির সুরাহা না হওয়ায় পরীক্ষার্থীরা আন্দোলনমুখী হয়। এরই পরিপ্রেক্ষিতে শিক্ষা বোর্ডের নির্দেশনা অমান্য করে অতিরিক্ত ফি আদায় না করতে বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হক স্বাক্ষরিত একটি লিখিত নির্দেশনাপত্র উপজেলার সকল প্রতিষ্ঠান প্রধানদের নিকট প্রেরণ করা হয়। বালাগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মুনিম বলেন, অতিরিক্ত ফি-এর প্রতিবাদে পরীক্ষার্থী গত দুই দিন (মঙ্গল-বুধবার) বিদ্যালয় এলাকায় দফায়-দফায় মিছিল করে। ওই সময় আমরা পরীক্ষার্থীদের শান্ত করি। নির্ধারিত ফি নেয়ার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ এবং ইউএনও’র সাথে কথা বলেছি।

বালাগঞ্জ সরকারি ডিএন উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম বলেন, বিদ্যালয়টি জাতীয়করণের আওতাভুক্ত হয়েছে কিন্তু এখনো এর পূর্ণতা আসেনি। বোর্ডের নির্ধারণ করা ফি-এর সাথে আনুষঙ্গিক অনেক খাত সংযুক্ত করা হয়নি। তবে বিগত বছরের ন্যায় ফি ধার্য করা হলেও এখন বোর্ড থেকে দেয়া নির্ধারিত ফি-ই নেয়া হচ্ছে। বালাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হক বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী ফি আদায় করার বিষয়ে বুধবার উপজেলার সকল প্রতিষ্ঠান প্রধানদের নিকট নির্দেশনাপত্র প্রেরণ করা হয়েছে।

 
 

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.011587858200073