ফাইল সই করার মানসিকতা ছেড়ে প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে : শিক্ষা উপমন্ত্রী - বিবিধ - দৈনিকশিক্ষা

ফাইল সই করার মানসিকতা ছেড়ে প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে : শিক্ষা উপমন্ত্রী

চট্টগ্রাম প্রতিনিধি |

নতুন প্রজন্মকে জীবনভিত্তিক শিক্ষা অর্জনের ওপর গুরুত্ব দেয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, উচ্চশিক্ষা অর্জন করে শুধু চেয়ার-টেবিলে বসে ফাইল সই করার মানসিকতা পরিহার করে প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে। নতুন প্রজন্মকে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায় শিক্ষিত হতে হবে। যুগোপযোগীভাবে শিক্ষা গ্রহণ করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে হবে।

শুক্রবার (২৩ অক্টোবর) চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত জেলা পরিষদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রধান বিবেচ্য বিষয় ছিল শিক্ষা। তিনি ব্যবহারিক শিক্ষার পাশাপাশি নৈতিক ও মানবিক শিক্ষার কথাও বলেছেন। বঙ্গবন্ধু তৎকালীন ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয়কে সরকারি করেছিলেন। বর্তমানে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষতাভিত্তিক প্রযুক্তিনির্ভর শিক্ষার ওপর জোর দিয়েছেন। এছাড়াও শিক্ষাকে যুগোপযোগীভাবে এগিয়ে নিতে নানামূখী পদক্ষেপ গ্রহণ করেছেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম,  চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য, কর্মকর্তা এবং বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্তী শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, জেলা পরিষদের শিক্ষাবৃত্তি পেয়ে তোমরা দেশের কাছে ঋণী হয়ে গেলে। এখন তোমাদের সুশিক্ষিত হয়ে দেশের কল্যাণে কাজ করতে হবে।

জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেন, শিক্ষা একান্ত নিজস্ব। অন্য জিনিসের বিকল্প আছে, কিন্তু শিক্ষার বিকল্প নেই। শিক্ষার অংশীদার নাই, উত্তরাধিকার নেই। শিক্ষা চুরি হয় না, ছিনতাই হয় না, ডাকাতি হয় না। পৃথিবীতে শিক্ষা একান্তভাবেই নিজস্ব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষায় উৎসাহী করতে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বিনামূল্যের বই তুলে দিচ্ছেন। পাশাপাশি মেধাবী গরীব, অস্বচ্ছল শিক্ষার্থীদের উপবৃত্তি দিচ্ছেন। তারই অংশ হিসেবে জেলা পরিষদের এই শিক্ষাবৃত্তি।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল বলেন, প্রতিবছরের ন্যায় এ বছরও কলেজ, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসা পর্যায়ে চট্টগ্রামের ৩২৪ জন শিক্ষার্থীকে প্রায় ২৮ লাখ টাকার শিক্ষাবৃত্তি দেয়া হয়েছে। এ ধারা অব্যাহত থাকবে।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website