ফের সড়ক অবরোধ করে ব‌বি শিক্ষার্থী‌দের বিক্ষোভ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ফের সড়ক অবরোধ করে ব‌বি শিক্ষার্থী‌দের বিক্ষোভ

ববি প্রতিনিধি |

দ্বিতীয় দফায় ১৩ ঘণ্টার আল্টিমেটাম শেষে ফের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

অবরোধের কারণে সকা‌ল থেকে ভোগান্তিতে পড়েছেন বরিশালসহ, ভোলা, পটুয়াখালী, বরগুনা ও কুয়াকাটাগামী যাত্রীরা।

কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার মধ্যে শ‌নিবার (২০ ফেব্রুয়ারি) সকাল সা‌ড়ে ৯টার কিছু সময় পরে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে বরিশাল- পটুয়াখালী মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা।

 ব‌রিশাল বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের শিক্ষার্থী‌দের আন্দোল‌নের অন‌্যতম নেতা মাহামুদুল হাসান তমাল জানান, প্রশাসন অনেকটাই গা ছাড়া ভাব দে‌খি‌য়ে‌ছে সেজন্য আমা‌দের মৌ‌লিক অধিকারের জায়গা থে‌কে আন্দোলন কর‌তে হ‌চ্ছে। আর সড়ক অব‌রো‌ধের কার‌ণে জনগ‌ণের যে ভোগা‌ন্তি হ‌চ্ছে তার জন্য দুঃখ প্রকাশ কর‌ছি, ত‌বে এছাড়া আমা‌দের কিছু করার নেই।

বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ ববি শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

আন্দোলনকারীরা অভিযোগ করেন, গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) মধ্যরাতে তাদের ওপর হামলার ঘটনা ঘ‌টে। প‌রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আহতরা হামলাকারীদের নামের তালিকা দিলেও প্রশাসন তাদের বিরুদ্ধে মামলা না করে অজ্ঞাতদের আসামি করে থানায় লিখিত অভিযোগ দেন। আবার সে অভি‌যো‌গে ঘটনার স‌ঠিক বিবরণ না দি‌য়ে শুধুমাত্র জখ‌মের কথা উল্লেখ করা হয়। যা শিক্ষার্থীরা প্রত্যাখান করেছেন এবং দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ ববি শিক্ষার্থীদের বিক্ষোভ। ছবি : সংগৃহীত

এদিকে হামলার ঘটনায় শুক্রবার দিবাগত রাত আড়াইটার দি‌কে ব‌রিশাল নগ‌রের রুপাতলী বাস্টট্যান্ড এলাকা থে‌কে দুই পরিবহন শ্রমিককে গ্রেফতার করেছে থানা পুলিশ।

জানা গেছে, গত মঙ্গলবার দুপু‌রে রুপাতলী বিআর‌টি‌সি বাস কাউন্টা‌রে মারধর ও লা‌ঞ্ছিত করা হয় বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের দুই শিক্ষার্থী‌কে। এরপর রা‌তে রুপাতলী হাউ‌জিং এলাকার বিশ্ব‌বিদ্যালয় শিক্ষার্থী‌দের মে‌সে হামলা চালা‌নোর অভি‌যোগ ওঠে প‌রিবহন শ্রমিক‌দের বিরু‌দ্ধে। এতে ১১ শিক্ষার্থী গুরুতর আহত হ‌লে তা‌দের হাসপাতা‌লে ভ‌র্তি করা হয়। হামলার প্র‌তিবাদ ও এ ঘটনায় মামলা দা‌য়েরসহ হলাকারী‌দের গ্রেফতা‌রের দাবি‌তে বুধবার সকাল থে‌কে ঢাকা কুয়াকাটা মহাসড়ক অব‌রোধ করা হয়। ১০ ঘণ্টা পর প্রশাস‌নের আশ্বা‌সে অব‌রোধ প্রত‌্যাহার করা হয়। হামলার ঘটনায় বিশ্ববিদ‌্যালয় প্রশাসন মামলা দা‌য়ে‌রের পর সেই মামলা প্রত‌্যাখান ক‌রে পুনরায় শুক্রবার সড়ক অব‌রোধ ও মশাল মি‌ছিল ক‌রে শিক্ষার্থীরা। এরপর শুক্রবার সন্ধ্যা ৭টা থে‌কে পুনরায় ১৩ ঘণ্টার আল্টিমেটাম দেয় তারা।

ব‌রিশাল বিশ্ব‌বিদ‌্যাল‌য়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস ব‌লেন, শিক্ষার্থী‌দের যে তিন‌টি দাবি ছি‌লো সেগু‌লো মানা হ‌য়ে‌ছে। এখন তা‌দের আর কি দাবি র‌য়ে‌ছে সেটা শুন‌বো। তারপর সেই অনুযায়ী আমরা পদ‌ক্ষেপ নেব।

শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে মনোবিজ্ঞানী নিয়োগ শিগগিরই : শিক্ষামন্ত্রী আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের - dainik shiksha আশঙ্কার চেয়েও কঠিন অপপ্রয়োগ হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইনের মুজিবের চেতনায় নারী অধিকার - dainik shiksha মুজিবের চেতনায় নারী অধিকার স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha স্কুলের শূন্য পদের তথ্য চেয়েছে অধিদপ্তর ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ - dainik shiksha ১৬ হাজার নিবন্ধনধারীকে নিয়োগ দিতে এনটিআরসিএকে হাইকোর্টের নির্দেশ অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি - dainik shiksha অশালীন ও কুরুচিপূর্ণ লেখার বিষয়ে সতর্ক করলেন প্রধান বিচারপতি অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত - dainik shiksha অনুদান পেতে শিক্ষক-শিক্ষার্থীদের আবেদনের সুযোগ ১৫ মার্চ পর্যন্ত পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে - dainik shiksha পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের পদ শূন্য, ‘কাটপেস্ট’ অধ্যাপকরাও তদবিরে please click here to view dainikshiksha website