ফেল থেকে জিপিএ-৫ পেলেন ৩৫ শিক্ষার্থী - পরীক্ষা - দৈনিকশিক্ষা

ফেল থেকে জিপিএ-৫ পেলেন ৩৫ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

এসএসসি পরীক্ষার ফল প্রকাশের সময় তাদেরকে ফেল দেখানো হয়েছিল কিন্তু তারাই খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পেয়েছেন। সারাদেশে এমন শিক্ষার্থীর সংখ্যা ৩৫। ফেল করা ৬২৫ জন শিক্ষার্থী পাস করেছেন। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১০৩ জন এসএসসি পরীক্ষার্থী। ফেল করার পরেও জিপিএ-৫ পেয়ে খুশি পরীক্ষার্থীরা। যারা আগে জিপিএ-৫ পাননি আর নতুন করে পাস করেছেন তারাও খুশি। তবে ফেল থেকে কাঙ্ক্ষিত ফল পাওয়া শিক্ষার্থীরা দাবি করছেন, উত্তরপত্র নিরীক্ষকদের দায়িত্ব অবহেলায় তাদের ২২ দিন মানসিক বিপর্যয়কর অবস্থার মোকাবিলা করতে হয়েছে। এদিকে শিক্ষা প্রশাসনের কর্তারা বলছেন, যেসব শিক্ষকদের কারণে পরীক্ষার্থীদের এ ভোগান্তিতে পড়তে হয়েছে তাদের খুঁজে বের করে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। 

গতকাল শুক্রবার এসএসসি ও দাখিল পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। ৯টি সাধারণ শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ড থেকে এ দুই পাবলিক পরীক্ষার খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশ করা হয়েছে। তবে শুক্রবার রাতে এ প্রতিবেদন লেখা পর্যন্ত এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার খাতা চ্যালেঞ্জের ফল প্রকাশ করেনি কারিগরি শিক্ষা বোর্ড।

করোনার কারণে দেড় বছর সরকারি ক্লাস না হওয়ায় ২০২১ খ্রিষ্টাব্দে এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হয় তিনটি নৈর্বাচনিক বিষয়ে। গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। সেদিনের হিসেব অনুযায়ী, ২০২১ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাস করেছিল  ৯৩ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। মোট ২০ লাখ ৯৬ হাজার ৫৬৬ শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল। এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন। কাঙ্ক্ষিত ফল না পেয়ে ৬০ হাজার পরীক্ষার্থী ফল পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। তারা মোট ৭৬ হাজার খাতা চ্যালেঞ্জ করেছিলেন। 

এক নজরে খাতা পুনঃনিরীক্ষার ফল :

বোর্ডগুলো থেকে প্রকাশিত এসএসসি ও দাখিল পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার ফল পর্যালোচনা করে দেখা যায়, ঢাকা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৪৩ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ২৬জন পরীক্ষার্থী। আর আগে ফেল করলেও খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পেয়েছেন চারজন পরীক্ষার্থী। বোর্ডের প্রায় ১৮ হাজার শিক্ষার্থী ২২ হাজার ৮৫৫টি বিষয়ের খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

কুমিল্লা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৫১ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৬ জন পরীক্ষার্থী। এদের মধ্যে একজন পরীক্ষার্থী ফেল থেকে জিপিএ-৫ পেয়েছেন। বোর্ডের ৪ হাজার ২১৯ শিক্ষার্থী ৪ হাজার ৬৭৯টি খাতা চ্যালেঞ্জ করে আবেদন করেছিলেন। 

চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩২ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৯ জন পরীক্ষার্থী। আর আগে ফেল করলেও খাতা পুনঃনিরীক্ষণে বোর্ডের একজন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। 

দিনাজপুর বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৬৩ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ১০ জন পরীক্ষার্থী। আগে ফেল করেও খাতা পুনঃনিরীক্ষণের ফলে জিপিএ-৫ পেয়েছে ২ জন পরীক্ষার্থী। বোর্ডের চার হাজার ৯২২টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

বরিশাল বোর্ডে ফেল থেকে পাস করেছেন ২৪৯ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩০ জন পরীক্ষার্থী। আগে ফেল করেও খাতা পুনঃনিরীক্ষণের ফলে জিপিএ-৫ পেয়েছে ৯ জন পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণে বোর্ডের ৩৯২ জনের ফল পরিবর্তন হয়েছে। বোর্ডের ৫ হাজার ৪৭৯ জন পরীক্ষার্থী ৬ হাজার ১৩৯টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

ময়মনসিংহ বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ১ জন পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণে বোর্ডের ১৮ জন পরীক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। বোর্ডের ছয় হাজার ৪২০টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

যশোর বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৩৯ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৫ জন পরীক্ষার্থী। এদের মধ্যে ৩ জন পরীক্ষার্থী আগে ফেল করলেও খাতা পুনঃনিরীক্ষার ফলে জিপিএ-৫ পেয়েছে। বোর্ডের ২ হাজার ২৮৪ শিক্ষার্থী ২ হাজার ৬৮৮টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন।

রাজশাহী বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৬৫ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৯ জন পরীক্ষার্থী। আর আগে ফেল করলেও খাতা পুনঃনিরীক্ষণে বোর্ডের তিনজন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। বোর্ডের চার হাজার ৭৩২টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

সিলেট বোর্ডে ফেল থেকে পাস করেছেন ১২ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৩ জন পরীক্ষার্থী। আর একজন পরীক্ষার্থী আগে ফেল করলেও খাতা পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেয়েছে। এ বোর্ডের মোট ৩২ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। বোর্ডের ২ হাজার ২৮৪ শিক্ষার্থী ২ হাজার ৬৮৮টি খাতা পুনঃনিরীক্ষার আবেদন করেছিলেন শিক্ষার্থীরা।

এদিকে দাখিলের পুনঃনিরীক্ষার ফল পর্যালোচনা করে দেখা গেছে,  মাদরাসা বোর্ডে ফেল থেকে পাস করেছেন ৬৭ জন শিক্ষার্থী। আর নতুন জিপিএ-৫ পেয়েছেন ৪ জন পরীক্ষার্থী। আর আগে ফেল করে দাখিলে জিপিএ ৫ পেয়েছেন ২ জন পরীক্ষার্থী। পুনঃনিরীক্ষণে বোর্ডের ৯৪ জনের ফল পরিবর্তন হয়েছে।

সার্বিকভাবে এসএসসি ও দাখিলের খাতা পুননিরীক্ষার ফল পর্যালোচনা করে দেখা গেছে, ফেল করেও খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পেয়েছেন ৩৫ জন শিক্ষার্থী। ফেল করা ৬২৫ জন শিক্ষার্থী পাস করেছেন। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছেন ১০৩ জন এসএসসি পরীক্ষার্থী।

‘শিক্ষকদের দায়িত্বহীনতায় শিক্ষার্থীদের ভোগান্তি’ :

এসএসসির খাতা পুনঃনিরীক্ষা করে কাঙ্খিত ফল পাওয়া শিক্ষার্থীরা অভিযোগ তুলেছেন, খাতা পরীক্ষকের দায়িত্বে থাকা শিক্ষকদের দায়িত্বহীনতায় তাদের ভোগান্তিতে পরতে হয়েছে। 

কাঙ্খিত ফল পাওয়া এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘তারা যদি নিজেদের দায়িত্ব ঠিকভাবে পালন করত, আমাদের জীবনের ২২টি দিন এরকম হতো না। যারা ফেল করে পরে পাস করেছে তাদের অবস্থায় কল্পনা করতে পারি না। আর শিক্ষার্থী আগে ফেল করার পর এখন জিপিএ-৫ পেয়েছে তাদের বিষয়ে কি বলবো তা ভেবে পাচ্ছি না। ফেল করা শিক্ষার্থী যদি খাতা চ্যালেঞ্জ করে জিপিএ-৫ পায় তাহলে কী আর বলব? আমরা আমাদের মানসিক ভোগান্তিতে ফেলা দায়িত্বহীন শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা চাই 

‘এরকমটা কখনই কাম্য নয়’ :

আগে ফেল করে মানসিক বিপর্যয়ে থাকা শিক্ষার্থীরা যারা ফল পুনঃনিরীক্ষায় কাঙ্ক্ষিত ফল পেয়েছেন তাদের সাথে এমনটা হওয়া কখনই কাম্য নয় বলে মন্তব্য করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যানের রুটিন দায়িত্বে থাকা সদস্য অধ্যাপক মো. মশিউজ্জামান। একই সাথে সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের ক্ষমাসুন্দর হতে তিনি পরামর্শ দিয়েছেন। 

জানতে চাইলে এ শিক্ষাবিদ গতকাল শুক্রবার রাতে দৈনিক আমাদের বার্তাকে বলেন, ‘এমনটা কখনই কাম্য নয়। যারা পুনঃনিরীক্ষায় কঙ্ক্ষিত ফল পেয়েছেন সেসব শিক্ষার্থীদের অবশ্যই শুধু শুধু মানসিক বিপর্যয়ে পরতে হয়েছে। তা আমরা চাই না।’ 

তিনি আরও বলেন, তবে এও সত্য বোর্ড ও শিক্ষকরা খুব কম সময়ে ফল প্রক্রিয়া করেছেন। আসলে নম্বর এন্ট্রির সময় এক ডিজিটের ভুলে অনেক কিছু হয়ে যায় এসব ক্ষেত্রে। তবুও বোর্ডগুলো শিক্ষকরা পরিবর্তিত পরিস্থিতিতে পরীক্ষা নিয়ে ফল প্রকাশ করেছে। সেটায় প্রশাংসার দাবিদার। যারা কাঙ্ক্ষিত ফল পেয়েছেন তাদের সার্বিকভাবে বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার পরামর্শ দিয়েছেন এ শিক্ষাবিদ। 

সার্বিক পর্যালোচনা করে দায়ী পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থার আশ্বাস :

এদিকে শিক্ষার্থীদের এ ভোগান্তির জন্য দায়ী শিক্ষকদের সার্বিক পর্যালোচনার মাধ্যমে খুঁজে বের করার আশ্বাস দিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্তারা। 

৩৫ জন ফেল করা শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে এ খবর জানালে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ দৈনিক আমাদের বার্তাকে বলেন, আসলে ভুলের ঊর্ধ্বে কেউই নয়। করোনার কারণে পরীক্ষকরা নিজ নিজ বাসা থেকে অনলাইনে নম্বর এন্ট্রি করেছেন। এতে অনেকের ডিজিট একটু বদলে গেছে, ফলে এমনটি হয়েছে। এবারই অনলাইনে নম্বর এন্ট্রি হয়েছে। 

তিনি আরও বলেন, তবুও বলতে চাই যেসব শিক্ষক দায়িত্বে অবহেলা করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। আমরা পরীক্ষকদের ইতোমধ্যে পাঠানো তথ্য সার্বিক পর্যালোচনা করে দেখবো। যদি কোন শিক্ষক এন্ট্রিতে ভুল করেন সেটি বিবেচনা করা হবে। তবে সার্বিক পর্যালোচনা করে যদি দেখা যায়, কোনও শিক্ষক খাতা যোগ করতে ভুল করেছেন বা নম্বর দিতে ভুল করেছেন তাদের বিরুদ্ধে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। 

এসময় দৈনিক আমাদের বার্তার মাধ্যমে পুনঃনিরীক্ষায় কাঙ্ক্ষিত ফল পাওয়া শিক্ষার্থীদের অভিনন্দন জানান চেয়ারম্যান। 

জানা গেছে, বোর্ডের কোনও পরীক্ষকের বিরুদ্ধে পাবলিক পরীক্ষায় খাতা দেখায় অবহেলার প্রমাণ পেলে তাকে আর খাতা দেখতে দেবে না বোর্ডগুলো।

ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল পাল্টাপাল্টি ধাওয়া, গুলির শব্দ - dainik shiksha ঢাবিতে ফের ছাত্রলীগ-ছাত্রদল পাল্টাপাল্টি ধাওয়া, গুলির শব্দ শিক্ষক হতে মিথ্যা আশ্বাসে লেনদেন করবেন না : এনটিআরসিএ - dainik shiksha শিক্ষক হতে মিথ্যা আশ্বাসে লেনদেন করবেন না : এনটিআরসিএ ধানমন্ডি আইডিয়ালের অধ্যক্ষ ও দুই শিক্ষকের পিএইচডি ভুয়া - dainik shiksha ধানমন্ডি আইডিয়ালের অধ্যক্ষ ও দুই শিক্ষকের পিএইচডি ভুয়া স্কুলে যাওয়ার পথে ৩ শিক্ষার্থীকে পিটিয়ে জখম - dainik shiksha স্কুলে যাওয়ার পথে ৩ শিক্ষার্থীকে পিটিয়ে জখম লাইব্রেরিয়ানের বিরুদ্ধে স্কুলছাত্র ও তার মাকে জুতাপেটা করার অভিযোগ - dainik shiksha লাইব্রেরিয়ানের বিরুদ্ধে স্কুলছাত্র ও তার মাকে জুতাপেটা করার অভিযোগ প্রধানমন্ত্রী ফেলোশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ - dainik shiksha প্রধানমন্ত্রী ফেলোশিপ নিয়ে বিদেশে পড়ার সুযোগ থানচিতে বুয়েটের মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭ - dainik shiksha থানচিতে বুয়েটের মাইক্রোবাস খাদে পড়ে নিহত ২, আহত ৭ যুক্তরাষ্ট্রে ৫ মাসে ২৭ স্কুলে বন্দুক হামলা - dainik shiksha যুক্তরাষ্ট্রে ৫ মাসে ২৭ স্কুলে বন্দুক হামলা please click here to view dainikshiksha website