ফেসবুকের তথ্য ফাঁস হলে বুঝবেন যেভাবে - বিবিধ - দৈনিকশিক্ষা

ফেসবুকের তথ্য ফাঁস হলে বুঝবেন যেভাবে

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশসহ বিশ্বের ১০৫টি দেশের ৫৩ কোটির বেশি ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়েছে। ছড়িয়ে পড়া তথ্যে ব্যবহারকারীর নাম, মুঠোফোন নম্বর, ই-মেইল ঠিকানা, ভৌগোলিক অবস্থান, জন্ম তারিখ, পেশা, রিলেশনশিপ স্ট্যাটাস কিংবা অ্যাকাউন্ট তৈরির তারিখ পর্যন্ত আছে।

আপনার অ্যাকাউন্ট ওই ফাঁস হওয়া তথ্যে আছে কি না, তা খুঁজে বের করা বেশ কষ্টসাধ্য। তবে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, ‘হ্যাভ আই বিন পনড’ নামের একটি ওয়েবসাইট সে কাজটি কিছুটা সহজ করে দিয়েছে। ওয়েবসাইটটিতে গিয়ে আপনার ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত ই-মেইল ঠিকানা কিংবা মুঠোফোন নম্বর দিলে বলে দেবে সেটি ফাঁস হওয়া তথ্যে আছে কি না।

যেভাবে দেখবেন তথ্য ফাঁস হয়েছে কিনা :

শুরুতে haveibeenpwned.com ঠিকানার ওয়েবসাইটে যান।

এবার আপনার মুঠোফোন নম্বর কিংবা ই-মেইল ঠিকানা ইনপুট দিয়ে ‘pwned?’ লেখা বোতাম চাপুন। মুঠোফোন নম্বরের বেলায় লিখতে হবে ইংরেজিতে এবং আন্তর্জাতিক ফরম্যাটে। অর্থাৎ ‘+8801...’ এভাবে, কোনো স্পেস ছাড়া।

আপনার অ্যাকাউন্ট ফাঁস হওয়া তথ্যে থাকলে লাল, না থাকলে সবুজ বার্তা দেখাবে।

লাল বার্তা দেখালে খানিকটা নিচে স্ক্রল করলে পাবেন কবে কোন তথ্য ফাঁসে আপনার মুঠোফোন নম্বর কিংবা ই-মেইল ঠিকানা যুক্ত ছিল।

আপনার ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হলে ঘাবড়ে যাবেন না। বরং এ থেকে শিক্ষা নিতে পারেন। ফেসবুকে কিছু শেয়ার করার আগে নিজেকে জিজ্ঞেস করতে পারেন, এটা ফাঁস হলে আপনার কোনো ক্ষতি হবে কি না। নির্ভরযোগ্য সেবা ছাড়া ফেসবুকের সাহায্যে লগ-ইন করা থেকে বিরত থাকুন। আপনার ফেসবুকের তথ্য ব্যবহারের জন্য কোনো অ্যাপ বা সেবা অনুমতি চাইলে, তা পড়ে দেখুন। মনে খানিকটা দ্বিধা থাকলেও সম্মতি দেবেন না। আর অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়ানোর জন্য ফেসবুক হেল্প সেন্টারের সাহায্য নিতে পারেন।

সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে - dainik shiksha সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে আগামী বাজেট দরিদ্র মানুষের জন্য নিবেদিত থাকবে : অর্থমন্ত্রী - dainik shiksha আগামী বাজেট দরিদ্র মানুষের জন্য নিবেদিত থাকবে : অর্থমন্ত্রী চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর - dainik shiksha চাহিবামাত্র চিকিৎসকদের আইডি কার্ড দেখাতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে বাংলাদেশে কার্যক্রম চালু করতে চায় ১৪ বিদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha বাংলাদেশে কার্যক্রম চালু করতে চায় ১৪ বিদেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পরিচয়পত্র পাবেন প্রাথমিকের শিক্ষকরা - dainik shiksha পরিচয়পত্র পাবেন প্রাথমিকের শিক্ষকরা ফেসবুক লাইভে আর্থিক সহযোগিতা প্রার্থনা হাটহাজারী মাদরাসার - dainik shiksha ফেসবুক লাইভে আর্থিক সহযোগিতা প্রার্থনা হাটহাজারী মাদরাসার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন - dainik shiksha ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ - dainik shiksha লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল - dainik shiksha চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল please click here to view dainikshiksha website