বঙ্গবন্ধু কর্নারের বই পাঠানো হচ্ছে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে - বই - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধু কর্নারের বই পাঠানো হচ্ছে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক বিদ্যালয়ের বঙ্গবন্ধু বুক কর্নারের জন্য কেনা বই সব জেলা-উপজেলায় পাঠানো হচ্ছে। প্রতিটি স্কুলের জন্য ৬টি করে বই কেনা হয়েছে। ৬৫ হাজার ৬২০ টি প্রাথমিক বিদ্যালয়ের ৩ লাখ ৯৩ হাজার ৭২০টি বই কেনা হয়েছে। আগামী ১৭ জানুয়ারি থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে বই বিতরণ শুরু হবে। ২৮ জানুয়ারি পর্যন্ত এসব বই বিতরণ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

     

বঙ্গবন্ধু কর্নারের জন্য কেনা বইগুলো হচ্ছে, ‘ছেলেদের বঙ্গবন্ধু’, ‘অমর শেখ রাসেল’, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘শেখ মুজিব আমার পিতা’, ‘বাংলাদেশের জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং ‘শেখ হাসিনা: নির্বাচিত উক্তি’। 

জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের বইগুলো সংগ্রহ করে প্রতিটি বিদ্যালয়ে পৌঁছানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। অফিস আদেশ অনুযায়ী আগামী ১৭ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারির মধ্যে নির্ধারিত দিনে বইগুলো সরবরাহ করা হবে।

জানা গেছে, আগামী ১৭ জানুয়ারি রাজশাহী বিভাগের সব জেলা ৮ হাজার ৬৭৩ বিদ্যালয়ের জন্য ৫২ হাজার ৩৮টি বই বিতরণ করা হবে। ১৮ জানুয়ারি খুলনা বিভাগের সব জেলার ৮ হাজার ১৮২টি স্কুলের জন্য  ৪৯ হাজার ৯২টি বই বিতরণ করা হবে। ১৯ জানুয়ারি ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ ও ঢাকা জেলার ৬ হাজার ১১৪টি স্কুলের জন্য ৩৬ হাজার ৬৮৪টি বই বিতরণ করা হবে।
২০ জানুয়ারি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ, জেলার ৪ হাজার ৮১৬টি বিদ্যালয়ের জন্য ২৮ হাজার ৮৯৬টি বই সংগ্রহ করতে বলা হয়েছে।

আগামী ২১ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদুপর, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলার ৬ হাজার ৯২৩টি বিদ্যালয়ের জন্য ৪১ হাজার ৫৩৮টি বই বিতরণ করা হবে। ২৪ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবন জেলার ৪ হাজার ৬৮০টি বিদ্যালয়ের ২৮ হাজার ৮০টি বই বিতরণ করা হবে। আর ২৫ জানুয়ারি বরিশাল বিভাগের সকল জেলা ৬ হাজার ২৬৫টি বিদ্যালয়ে ৩৭ হাজার ৫৩৬টি বই সংগ্রহ করতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আগামী ২৬ জানুয়ারি সিলেট বিভাগের সব জেলার ৫ হাজার ৬০টি বিদ্যালয়ে ৩০ হাজার ৩৬০টি বই বিতরণ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

আগামী ২৭ জানুয়ারি রংপুর বিভাগের সব জেলার ৯ হাজার ৫৫৩টি বিদ্যালয়ে ৫৭ হাজার ৩১৮টি বই এবং আগামী ২৮ জানুয়ারি ময়মনসিংহ বিভাগের সব জেলার ৫ হাজার ৩৬৩টি বিদ্যালয়ে ৩২ হাজার ১৭৮টি বই সংগ্রহ করতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

জানা গেছে, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা বইগুলো নিজে বা মনোনিত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করবেস। বই তালিকা অনুযায়ী উপজেলা পর্যায়ে বইগুলো পাঠানোর ব্যবস্থা করবেন। বই বিতরণে দেয়া টাকা থেকে পরিবহন খরচ নির্বাহ করতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল - dainik shiksha সরকারি স্কুলে ভর্তি : দ্বিতীয় ওয়েটিং লিস্ট প্রকাশে লটারি কাল এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ - dainik shiksha ইউনিক আইডি দিতে ইবতেদায়ি শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশ জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল - dainik shiksha জেডিসি ও আলিম পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু কাল গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ - dainik shiksha গেজেট প্রকাশের পর ঠিক হবে এইচএসসির ফল প্রকাশের তারিখ এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ - dainik shiksha এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে - dainik shiksha স্বাস্থ্যবিধি মেনে প্রাথমিক বিদ্যালয় খোলার প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার - dainik shiksha পত্রিকা-টিভিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ে দুর্নীতির ভয়ংকর চিত্র : মন্ত্রণালয় নির্বিকার প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ - dainik shiksha প্রাথমিক-অষ্টম শ্রেণির পরীক্ষা স্থায়ীভাবে বাতিলের পরামর্শ শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ - dainik shiksha শিক্ষকদের অন্য কোনো পদে মোহ থাকা উচিত নয় : এস এম এ ফায়েজ please click here to view dainikshiksha website