বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপনে সব মাদরাসায় ১০ দিনের ধারাবাহিক অনুষ্ঠান - বিবিধ - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপনে সব মাদরাসায় ১০ দিনের ধারাবাহিক অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক |

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে সব মাদরাসায় ১০ দিনব্যাপী ধারাবাহিক অনুষ্ঠান আয়োজনের নির্দেশ দিয়েছে মাদরাসা শিক্ষা অধিদপ্তর। স্বাস্থ্যবিধি মেনে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত এসব অনুষ্ঠান আয়োজন করতে হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির সিদ্ধান্ত মোতাবেক এসব অনুষ্ঠান আয়োজনের নির্দেশনা দেয়া হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে দেশের তিন সরকারি মাদরাসা, মাদরাসা বিএমটিটিআইসহ সব মাদরাসার অধ্যক্ষ ও সুপারদের এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।

অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী যথাযথভাবে উদযাপনে স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত দশ দিনব্যাপী অনুষ্ঠান আয়োজনসহ অন্যান্য কার্যক্রম গ্রহণের জন্য বলা হয়েছে। আর জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, সব জেলা প্রশাসক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের তার আওতাধীন সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা, দাখিল, আলিম, ফাযিল ও কামিল মাদরাসায় বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। 

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ধারাবাহিকভাবে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করা হয়েছে। কেন্দ্রীয়ভাবে দশ দিনব্যাপী অনুষ্ঠান ঢাকার জাতীয় প্যারেড স্কয়ার থেকে প্রতিদিন সরাসরি সম্প্রচার করা হবে। ১৭ মার্চ কেন্দ্রীয় অনুষ্ঠানের সাথে সামঞ্জস্য রেখে বিভিন্ন মন্ত্রণালয় বিভাগ ও সংস্থা ও অন্যান্য সরকারি দপ্তরসহ স্থানীয় প্রশাসন কর্মসূচি গ্রহণ করবে। 

১৭ মার্চ উদযাপনের কর্মপরিকল্পনার মধ্যে আছে, ১৭ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে তোপধ্বনি দেয়া হবে। সকল সরকারি আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনে ১৭ মার্চ জাতীয় পতাকা উত্তোলন করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন করা হবে। হাসপাতাল, কারাগার, শিশু পরিবার ও এতিম খানায় মিষ্টান্ন বিতরণ ও উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। জন্মশতবার্ষিকী উপলক্ষে স্থানীয়ভাবে সৌন্দর্যবর্ধন ও আলোকসজ্জার ব্যবস্থা নেয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিজস্বভাবে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে। 

জন্মশতবার্ষিকী উপলক্ষে স্থানীয় ভাবে স্মরণিকা গ্রন্থ দেয়াল পত্রিকা ইত্যাদি প্রকাশ করার ক্ষেত্রে উৎসাহ সহায়তা প্রদান করা হবে। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত স্থানে স্থানীয় প্রশাসন কর্তৃক আলাদাভাবে অনুষ্ঠানের আয়োজন করা হবে। বিভিন্ন স্থানে বড় আকারের এলইডি স্ক্রিন এ স্বাধীনতা ও বঙ্গবন্ধুর উপর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র তথ্যচিত্র প্রদর্শন করা হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website