বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ : বছরের সেরা মেধাবী যারা - দৈনিকশিক্ষা

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ : বছরের সেরা মেধাবী যারা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী হয়ে বছরের সেরা মেধাবী নির্বাচিত হয়েছেন ১৫ জন শিক্ষার্থী। মঙ্গলবার তাদের তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এর আগে গত ১৫ রাজধানীর সায়েন্স ল্যাবের সরকারি টিচার্স ট্রেনিং কলেজে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছিলো। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, ভাষা ও সাহিত্য, গণিত ও কম্পিউটার, দৈনন্দিন বিজ্ঞান ও বিজ্ঞান, বাংলাদেশ স্টাডিজ এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধ এ পাঁচটি বিষয়ে তিনটি গ্রুপে ১৫ জন শিক্ষার্থীকে বছরের সেরা মেধাবী নির্বাচন করা হয়েছে। ষষ্ঠ-অষ্টম, নবম-দশম ও একাদশ-দ্বাদশ এ তিন গ্রুপে শিক্ষার্থীরা এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন।

ভাষা ও সাহিত্য বিষয়ে বছরের সেরা মেধাবীদের আছেন রংপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র পি কে প্রজ্ঞা রায়, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী ঐশিক সাহা এবং রাজবাড়ী সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী কুইন। 

দৈনন্দিন বিজ্ঞান ও বিজ্ঞান বিষয়ের সেরা মেধাবীদের তালিকায় আছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের অষ্টম শ্রেণির ছাত্রী মারজান আফরোজ অপ্সরা, রাজশাহী গভ. ল্যাবরেটরি হাই স্কুলের দশম শ্রেণির ছাত্র তাসদীক আহমেদ তন্ময় এবং ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী নুশরিকা উইউনিন নাশরাহ।

গণিত ও কম্পিউটার বিষয়ের বছরের সেরা মেধাবী নির্বাচিত হয়েছেন মুন্সিগঞ্জের আলবার্ট ভিক্টোরিয়া যতীন্দ্র মোহন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী ইবতেদা ইবনাত বুশরা, ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজের দশম শ্রেণির ছাত্রী রাফিফ আবরার এবং খুলনার সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্রী অমর্ত্য হালদার।

বাংলাদেশ স্টাডিজ বিষয়ে বছরের সেরা মেধাবী শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন রাজধানীর মিরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী সৌমিতা শারমিন, ঢাকার সামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির ছাত্রী ফাতিহা মাহদিয়া নুহা এবং রাজধানীর নটর ডেম কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র মাহিন মুনতাসির। 

বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ বিষয়ের বছরের সেরা মেধাবী নির্বাচিত হয়েছেন সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির ছাত্র জি এম অফিউজ্জামান, সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির শিক্ষার্থী অনিমেষ সাহা এবং দিনাজপুর সরকারি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র মো.শাহরিয়া আল শাওন। 

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বছরের সেরা মেধাবীদের তালিকা তুলে ধরা হলো।

তালিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা - dainik shiksha তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রাখার বিষয়ে নতুন নির্দেশনা জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা - dainik shiksha জাল সনদেই সরকারকে হাইকোর্ট, নয় শিক্ষক অবশেষে ধরা মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি - dainik shiksha মা*রা গেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার - dainik shiksha ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন মোখবার এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ৩ হাজার শিক্ষক কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0053989887237549