বদলে যাচ্ছে আইসিটিসহ একাদশ শ্রেণির তিনটি বই - বই - দৈনিকশিক্ষা

বদলে যাচ্ছে আইসিটিসহ একাদশ শ্রেণির তিনটি বই

নিজস্ব প্রতিবেদক |

বদলে যাচ্ছে সরকারের তত্ত্বাবধানে থাকা উচ্চ মাধ্যমিকের চারটির মধ্যে তিনটি বই।  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি' (আইসিটি), বাংলা ও বাংলা সহপাঠ বইয়ে ব্যাপক পরিবর্তন আসছে। ইংরেজি বইটির পরিমার্জন কমিটির প্রধান চিঠি দিয়ে জানিয়েছেন করোনার কারণে বইটির জন্য সময় দিতে পারেননি। তাই বইটি যেমন আছে তেমনই যেন রাখা হয়।  একাদশ শ্রেণিতে ভর্তি ও ক্লাস শুরুর আগেই নতুন ‍ও পরিমার্জিত  এই তিনটি বই বাজারে দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। 

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সূত্র জানিয়েছে, উচ্চ মাধ্যমিকের 'তথ্য ও যোগাযোগ প্রযুক্তি' (আইসিটি) বিষয়ের বইটি নিম্নমানের হওয়ায় এ বছর থেকে তা বেসরকারি খাত থেকে তুলে নেওয়া হবে। বাংলা, ইংরেজি ও বাংলা সহপাঠের মতো আইসিটি বইটিও সরকারিভাবে বাজারজাত করা হবে। করোনা পরিস্থিতির উন্নতি হলেই আইসিটি বইটি বাজারে পাওয়া যাবে। বইটি বর্তমানে নতুন করে লেখা হচ্ছে। এ ছাড়া বাংলা বইয়ের কয়েকটি গল্প বাদ যাবে কয়েকটি নতুন গল্প যুক্ত হবে। বাংলা সহপাঠ বইও পরিমার্জন হচ্ছে। 

করোনাভাইরাসের থাবায় অনিশ্চিত চলতি বছরের একাদশ শ্রেণিতে ভর্তি। ভর্তির জন্য অপেক্ষা করছেন ১৬ লাখের বেশি ছাত্রছাত্রী। শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে না পারায় কলেজগুলোর ভর্তির দিনক্ষণও ঠিক করা যাচ্ছে না। তবে শিক্ষার্থীরা যেন বইয়ের অভাবে ঘরে বসে হাত গুটিয়ে না থাকে, সে জন্য বাজারে উচ্চ মাধ্যমিকের বই ছাড়ার সব ব্যবস্থা চূড়ান্ত করে ফেলেছে 'জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড' (এনসিটিবি)। শিক্ষা মন্ত্রণালয়ের একটা সময়োপযোগী সিদ্ধান্ত দিয়েছে।  

অতীতে কখনোই একাদশ শ্রেণির ভর্তির আগেই পাঠ্যপুস্তক 'প্রস্তত' থাকেনি। কলেজেগুলোতে ক্লাস শুরুর পর বই বাজারে আসত। এবার ক্লাস শুরুই শুধু নয়, ভর্তির আগেই বই বাজারে শিক্ষার্থীদের জন্য রেডি থাকছে। শিক্ষা মন্ত্রণালয়ের এ সিদ্ধান্ত শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশংসা কুড়িয়েছে। অভিভাবকরা বলছেন, করোনার কারণে কলেজগুলোতে ভর্তি ও ক্লাস দেরিতে শুরু হলেও নতুন ও পরিমার্জিত বই বাজারে আসবে শিগগিরই। 

অভিভাবকরা নতুন বইয়ের জন্য অপেক্ষা করছেন। বাজার থেকে পুরনো বই কিনে টাকা নষ্ট করতে চান না। 

পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি - dainik shiksha ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন - dainik shiksha এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ - dainik shiksha গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website