বদলে যাবে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নামও! - দৈনিকশিক্ষা

বদলে যাবে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নামও!

দৈনিকশিক্ষা ডেস্ক |

দিন কয়েক আগেই ভারতের উত্তর প্রদেশের দুই জেলা এলাহাবাদ ও  ফৈজাবাদের নাম বদলে হয়ে গেছে প্রয়াগরাজ এবং অযোধ্যা। এবার নাম বদলাতে চলেছে এলাহাবাদ বিশ্ববিদ্যালয়েরও।

এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের নাম বদলে করা হোক প্রয়াগরাজ রাজ্য বিশ্ববিদ্যালয়। শহরের নামেই হোক প্রতিষ্ঠানের নাম। এমনটা চান বিশ্ববিদ্যালয়েরই উপাচার্য। এরই মধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী বিজেপি নেতা যোগী আদিত্যনাথের সরকারের কাছে একটি লিখিত প্রস্তাবও তিনি পাঠিয়েছেন বলে জানিয়েছে একটি সূত্র। রাজ্যের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা যদিও আগেই বলেছিলেন, জেলার নাম পরিবর্তিত হলে স্বাভাবিকভাবেই বিশ্ববিদ্যালয়ের নাম বদলেরও প্রস্তাব আসবে। এবং সেটাই হয়েছে। শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, এর পাশাপাশি এবার স্কুলশিক্ষা দপ্তরের নাম বদলের প্রস্তাবও আসতে পারে বলে মনে করছেন উপমুখ্যমন্ত্রী।

এরই মধ্যে এই নাম বদলের তরজায় এলাহাবাদ হাইকোর্টের দ্বারস্থ হয়ে জনস্বার্থে মামলাও দায়ের করেন বেশ কয়েকজন আইনজীবী। কিন্তু তাও খারিজ করে দেওয়া হয়েছে আদালতের তরফে। এলাহাবাদ হাইকোর্টের তরফে জানানো হয়েছে আবেদনকারীদের উচিত প্রথম এই বিষয়ে সরকারের সঙ্গে কথা বলা।

২০১৯ সালের কুম্ভমেলার আগেই নাম বদল হতে চলেছে এলাহাবাদের। দিন কয়েক আগে কুম্ভমেলার প্রস্তুতি পরিদর্শনের পর এ কথাই ঘোষণা করেছিলেন খোদ উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আখড়া পরিষদই নাম বদলের প্রস্তাব দিয়েছিল। যাতে সায় দিয়েছিলেন রাজ্যপাল রাম নায়েক। পরিষদের দাবি, ষোড়শ শতকের আগ পর্যন্ত এলাহাবাদের নাম প্রয়াগরাজই ছিল। ষোড়শ শতকে সম্রাট আকবর গঙ্গা-যমুনার মিলনস্থলে একটি দুর্গ প্রতিষ্ঠা করেন। গঙ্গা-যমুনার সঙ্গমস্থলের সেই দুর্গটির নাম ছিল এলাহাবাদ। পরবর্তীকালে সম্রাট শাহজাহান পুরো শহরটিরই নাম বদলে রেখে দেন এলাহাবাদ। সূত্র : এই সময়।

কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0031530857086182