ববি শিক্ষার্থীকে ধর্ম অবমাননার অভিযোগে শোকজ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ববি শিক্ষার্থীকে ধর্ম অবমাননার অভিযোগে শোকজ

বরিশাল প্রতিনিধি |

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ধর্ম অবমাননা ও নারীদের প্রতি কুরুচিপূর্ণ মন্তব্যের অভিযোগে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) শিক্ষার্থী তৌহিদ ফেরদৌস শাওনকে শোকজ (কারণ দর্শানোর নোটিশ) দেওয়া হয়েছে। তিনি কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের ছাত্র।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাশ জানান, বিষয়টি নিয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না সে বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করতে বলা হয়েছে নোটিশে।

তিনি জানান, অভিযুক্ত শিক্ষার্থীকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির কাছে নোটিশের জবাব দিতে হবে। এছাড়া বিষয়টি নিয়ে তদন্ত করার জন্য বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. রহিমা নাসরিনকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- রসায়ন বিভাগের শিক্ষক ড. নাজমুল কায়েস এবং আইন বিভাগের শিক্ষক সুপ্রভাত হালদার। কমিটির সদস্যরা আগামী ৭ কর্মদিবসের মধ্যে অভিযোগের বিষয়ে তদন্তমূলক প্রতিবেদন ও সুপারিশমালা তৈরি করবেন।

উল্লেখ্য, তৌহিদ ফেরদৌস শাওন তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে মুসলিম বিয়ের দেনমোহর এবং বাঙালি মুসলিম নারীদের নিয়ে অশালীন ভাষায় স্ট্যাটাস ও কমেন্ট করেন বলে অভিযোগ করেছে সাধারণ শিক্ষার্থীরা। তবে অভিযুক্ত শাওন দাবি করেন পুরো বিষয়টি ‘ভুল বোঝাবুঝি’।

অভিযুক্ত শিক্ষার্থীর বিরুদ্ধে সাধারণ শিক্ষার্থী এবং ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন ববি শাখার নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আলাদাভাবে লিখিত অভিযোগ দিয়েছেন।  

বুধবার (১৮ নভেম্বর) শাওনের শাস্তির দাবিতে মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী - dainik shiksha প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই - dainik shiksha অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা - dainik shiksha অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - dainik shiksha মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ - dainik shiksha এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ please click here to view dainikshiksha website