বাংলাদেশে তিন করোনা রোগী শনাক্ত - দৈনিকশিক্ষা

বাংলাদেশে তিন করোনা রোগী শনাক্ত

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশে প্রথম তিনজন করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। আরও তিনজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। রোববার (৮ মার্চ) দুপুরে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, গতকাল (শনিবার) তাদের শরীরে করোনা ধরা পড়েছে। 

আক্রান্তদের মধ্যে একজন নারী এবং দুজন পুরুষ রয়েছে। এদের মধ্যে দুইজন ইতালি ফেরত বাংলাদেশি রয়েছেন।

ব্রিফিংয়ে আইইডিসিআর জানিয়েছে, আক্রান্ত তিনজন রোগীর অবস্থায়ই স্থিতিশীল। তারা ভালো আছেন। তবে আইসোলেশনে থাকবেন।

১০২টি দেশ ও অঞ্চলে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়াল। গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহানে প্রথম এই ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। আড়াই মাসের কম সময়ের মধ্যে বিশ্বের অর্ধেক দেশে সংক্রমণ শনাক্ত হলেও বাংলাদেশ এ তালিকার বাইরে আছে। তবে যে কোনো সময় বাংলাদেশে রোগী শনাক্ত হওয়ার খবর পাওয়া যেতে পারে।

সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা বলেছেন, পৃথিবীর অনেক দেশেই করোনা ছড়িয়ে পড়েছে। সব সময় প্রস্তুত থাকা দরকার। যেকোনো সময় আক্রান্ত দেশ থেকে যাত্রীদের মাধ্যমে করোনা দেশে আসতে পারে।

শনিবার দুপুরে নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে আইইডিসিআরের পরিচালক এ কথা বলেন। তিনি সাংবাদিকদের জানান, দেশে ১১১ জনের নমুনা (মুখ ও নাকের লালা) পরীক্ষা করা হয়েছে। এখনো কেউ শনাক্ত হয়নি। গতকাল সন্ধ্যায় সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে আইইডিসিআর জানিয়েছে, ৪৮ জন ব্যক্তি বিভিন্ন হাসপাতালে ‘আইসোলেশন’ ও ‘কোয়ারেন্টাইনে’ আছেন। এদের কেউ কেউ আক্রান্ত দেশ থেকে এসেছেন।

এদিকে করোনা প্রতিরোধে বাংলাদেশসহ সাতটি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে কুয়েত। দেশটির সিভিল এভিয়েশন বিভাগ গত শুক্রবার এ নির্দেশনা দেয়। আগামী এক সপ্তাহ এসব দেশের সঙ্গে ফ্লাইট চলাচল বন্ধ থাকবে।

গতকাল ছুটির দিন থাকলেও স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তারা সন্ধ্যা পর্যন্ত আইইডিসিআরে সভা করেছেন। স্বাস্থ্য অধিদপ্তরের একটি সূত্র বলেছে, সভাটি হয়েছে মূলত করোনা প্রতিরোধের সার্বিক প্রস্তুতি নিয়ে। করোনা প্রতিরোধ সরঞ্জাম কেনাকাটা, পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার প্রস্তুতি এবং চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণের বিষয়গুলো সভায় গুরুত্ব পেয়েছে। 

আরও পড়ুন : 

করোনা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই, পর্যাপ্ত প্রস্তুতি রয়েছে : প্রধানমন্ত্রী

বাংলাদেশেও করোনা ছড়াতে পারে যে কোনো সময় : আইইডিসিআর

করোনায় উচ্চ ঝুঁকিপূর্ণ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ : মার্কিন দূতাবাস

করোনা : ছড়িয়েছে ৮৪টি দেশ ও অঞ্চলে, মৃতের সংখ্যা বেড়ে ৩ হাজার ২৮৫

করোনা ভাইরাস : বিশ্বে সাড়ে ৬ কোটি মানুষের মৃত্যুর আশঙ্কা !

অর্থনীতি ও শিক্ষা খাতে করোনা ভাইরাসের প্রভাব

করোনা : বিশ্বজুড়ে ছড়ানোর নতুন শঙ্কা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

করোনা ভাইরাস : ছড়ানোর কারণ স্পষ্ট নয়, ডাব্লিউএইচওয়ের উদ্বেগ

করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে ডব্লিউএইচও’র পরামর্শ

চোখ দিয়েও ঢুকছে করোনা ভাইরাস!

করোনা ভাইরাস : সচেতনতা ও করণীয়

আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0064082145690918