বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন - দৈনিকশিক্ষা

বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে জয়লাভ করায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বোলাররা নিজের সামর্থ্যের শেষ বিন্দু দিয়ে শ্রীলঙ্কাকে আটকে রাখে মাত্র ১২৪ রানে। তবে ব্যাটারদের ব্যর্থতায় ম্লান হতে বসেছিল বোলারদের বীরত্ব। তবে তাওহীদ হৃদয়ের প্রতিরোধ আর মাহমুদউল্লাহ রিয়াদের দারুণ ফিনিশিংয়ে ২ উইকেটে লঙ্কানদের হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশের।

ম্যাচটি সহজ জয়ের মঞ্চ আগেই তৈরি করে দিয়েছিলেন তিন বোলার মোস্তাফিজুর রহমান, রিশাদ হোসেন ও তাসকিন আহমেদ। তবে কঠিন করে তোলেন টপ অর্ডারের ব্যাটাররা।  

২৪ বলে প্রয়োজন ১৭ রান হাতে ৫ উইকেট। ক্রিজে অভিজ্ঞ সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই ম্যাচে কোনোভাবেই হারার পরিস্থিতি তৈরি হওয়ার কথা নয়।

সাকিবের দেখাদেখি তাসকিন আহমেদ ও রিশাদ হোসেন দ্রুত আউট হলে স্নায়ু চাপে পড়ে বাংলাদেশ দল। সেই চাপ সামলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই ব্যাটারের ১৩ বলে ১৬ রানের অপরাজিত ইনিংসটির গুরুত্ব অপরিসীম।

বাংলাদেশের ইনিংসে শেষ দিকের নায়ক যদি হন মাহমুদউল্লাহ। তাহলে ইনিংসের শুরুর দিকের তাওহীদ হৃদয় হচ্ছেন মহানায়ক। এ ম্যাচেও ব্যর্থ বাংলাদেশের টপ অর্ডার।

লক্ষ্যমাত্র ১২৫ কিন্তু শুরুটা নড়বড়ে। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচের পর লঙ্কার বিপক্ষে বিশ্বকাপের মূল পর্বে গোল্ডেন ডাক মারলেন সৌম্য সরকার।

ব্যাটে দারুণ ফর্মে ছিলেন তানজিদ হাসান তামিম। টি-টোয়েন্টি বিশ্বকাপের অভিষেক ম্যাচটা রাঙাতে পারলেন না তিনি। মাত্র তিন রান করে ফেরেন সাজঘরে। ধারাবাহিকভাবে ব্যর্থ নাজমুল হোসেন শান্তর ব্যাট। এই ম্যাচে এসেছে মাত্র সাত রান।

এরপর ওপেনার লিটন দাসকে ইনিংস মেরামতের চেষ্টা হৃদয়ের। ফর্মে না থাকার পরও একাদশে সুযোগ পাওয়া লিটন, এই ম্যাচে কিছুটা মেলে ধরার চেষ্টা করে নিজেকে। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে ব্যক্তিগত ৩৬ রানে আউট হয়ে যান তিনি।

হাসারাঙ্গাকে এক ওভারে পরপর তিন ছক্কা হাঁকিয়ে ম্যাচের গতিপথ নিজেদের অনুকূলে নিয়ে আসেন হৃদয়। ৪০ রানে তিনি আউট হলে আবারও ধস নামে বাংলাদেশের ইনিংসে।

শেষ পর্যন্ত অভিজ্ঞ মাহমুদউল্লাহর ব্যাটে জয় নিশ্চিত হয় টাইগারদের। দক্ষিণ আফ্রিকার পর টানা বাংলাদেশের কাছে এই হারে সুপার এইটে ওঠার দৌড় থেকে অনেকটা ছিটকে গেল লঙ্কানরা।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৯ উইকেটে মাত্র ১২৪ রানে রুখে দেয় বাংলাদেশের বোলাররা। এতে বড় অবদান মোস্তাফিজুর রহমান, রিশাদ হোসেন ও তাসকিন আহমেদের। আইপিএলের ফর্ম বিশ্বকাপেও ধরে রেখেছেন মোস্তাফিজ। তার শিকার লঙ্কান ৩ ব্যাটার।

লঙ্কানদের পক্ষে সর্বোচ্চ ৪৭ রান আসে ওপেনার পাথুম নিশাঙ্কার ব্যাট থেকে। ধনাঞ্জয়া ডি সিলভা করেন ২১ রান।

এর আগে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে ভারতের উদ্দেশে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৮ জুন) সকাল সোয়া ১০টার দিকে নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠান শেষে ১০ জুন দুপুরে দেশে ফিরবেন তিনি।

মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি - dainik shiksha মাধ্যমিক পর্যায়ে স্কুল খুলছে ২৬ জুন, শনিবারও ছুটি অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি - dainik shiksha অতিরিক্ত রাজনীতি শিক্ষাব্যবস্থা নষ্ট করে: ঢাবি ভিসি শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে - dainik shiksha শিক্ষা আমাদেরকে আমলাতান্ত্রিক করছে নাকি আমলাতন্ত্রই শিক্ষাব্যবস্থা সৃষ্টি করেছে ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী - dainik shiksha ক্লাসে ছোট বোনকে দুধ খাইয়ে ভাইরাল থাই ছাত্রী গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ - dainik shiksha গাজায় ৬ লাখেরও বেশি শিশু শিক্ষা থেকে বঞ্চিত: জাতিসংঘ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার - dainik shiksha বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ সোমবার please click here to view dainikshiksha website Execution time: 0.0036139488220215