বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে মুহূর্তেই টাকা আসবে বিকাশে - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক থেকে মুহূর্তেই টাকা আসবে বিকাশে

নিজস্ব প্রতিবেদক |

এবার রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংক বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) সাথে বিকাশের অ্যাড মানি অর্থাৎ ব্যাংক থেকে বিকাশে ফান্ড ট্রান্সফার সেবা চালু হলো। ফলে ব্যাংকটির লক্ষাধিক গ্রাহক এখন যেকোনো সময় দেশের যেকোনো স্থান থেকে তাৎক্ষণিক কোনো খরচ ছাড়াই বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন। সম্প্রতি বিডিবিএল এবং দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এই সেবা চালু করে।

এই ফান্ড ট্রান্সফার সেবা পেতে বিডিবিএল ইন্টারনেট ব্যাংকিং-এ নিবন্ধিত গ্রাহককে বিকাশ অ্যাপের হোমস্ক্রিন থেকে ‘অ্যাড মানি’ আইকনে ট্যাপ করে ‘ব্যাংক টু বিকাশ’, এরপর ‘ইন্টারনেট ব্যাংকিং’ অপশন নির্বাচন করতে হবে। সেখানে ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড’ নির্বাচন করে ব্যাংক অ্যাকাউন্টের প্রয়োজনীয় তথ্য দিয়ে গ্রাহক বিডিবিএল ইন্টারনেট ব্যাংকিংয়ে প্রবেশ করতে পারবেন বিকাশ অ্যাপ থেকেই। গ্রাহক চাইলে ব্যাংকের আই-ব্যাংকিং ওয়েবসাইট থেকেও নিজের ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করতে পারেন। বিকাশে অ্যাড মানি করতে প্রথমেই নিজের বা প্রিয়জনের বিকাশ নাম্বার বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করতে হবে।

বেনিফিশিয়ারি যুক্ত হয়ে গেলে ব্যাংক অ্যাকাউন্টের মেন্যু থেকে ‘এমএফএস’ নির্বাচন করে ‘ট্রান্সফার টু বিকাশ’ অপশনে সোর্স ব্যাংক একাউন্ট নাম্বার, টাকার পরিমাণ, বিকাশ নাম্বার এবং বিবরণ লিখে ‘প্রোসিড’ বাটনে ট্যাপ করতে হবে। এরপর ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি কোড দিয়ে ‘কমপ্লিট ট্রান্সফার’ বাটনে ট্যাপ করলেই তাৎক্ষণিকভাবে ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা চলে আসবে। লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন। উল্লেখ্য, বিডিবিএল থেকে বিকাশে অ্যাড মানির ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

বিডিবিএল ২০১০ খ্রিষ্টাব্দের ৩ জানুয়ারি যাত্রা শুরু করে। এখন পর্যন্ত ব্যাংকটির ৫০টি শাখা রয়েছে দেশজুড়ে। বিকাশের বৃহত্তম অ্যাড মানি নেটওয়ার্কে বিডিবিএল যুক্ত হওয়ায় এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ৩৭টি বাণিজ্যিক ব্যাংকের অ্যাকাউন্ট থেকে ৬ কোটি ২০ লাখ গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ আরও বিস্তৃত হলো।

অ্যাড মানির মাধ্যমে বিডিবিএল অ্যাকাউন্ট থেকে বিকাশে টাকা এনে গ্রাহকরা সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, কেনাকাটার পেমেন্ট, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান, স্কুল কলেজের বেতন পরিশোধ, বাস-ট্রেন-বিমান-লঞ্চ ও মুভি টিকেট ক্রয়, বিভিন্ন অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ, ক্যাশ আউট সহ অসংখ্য সেবা খুব সহজেই নিতে পারছেন, যা তাদের আর্থিক লেনদেনকে করেছে নিরাপদ, সহজ ও ঝামেলামুক্ত।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website