বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে মাদকবিরোধী সেমিনার - Dainikshiksha

বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ে মাদকবিরোধী সেমিনার

নিজস্ব প্রতিবেদক |

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে মাদকাসক্তির প্রবণতা উদ্বেগজনক হারে বাড়ছে। বিশেষ করে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আশঙ্কাজনক হারে বিভিন্ন ধরনের মরনঘাতী মাদকে জড়িয়ে পড়েছে। সন্তানদের মাদক নির্ভরতার কারণে অভিভাবকদের দুশ্চিন্তা, উৎকন্ঠার শেষ নেই।

আজ বুধবার (২২শে মার্চ) সকালে বাংলাদেশ ইউনিভার্সিটি মিলনায়তনে অনুষ্ঠিত “জীবনের জন্য মাদককে না বলুন” শীর্ষক সেমিনারে বক্তারা এসব মন্তব্য করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তি মানসিক এবং মাদকাসক্ত নিরাময় কেন্দ্রের প্রধান মনোচিকিৎসক অধ্যাপক নাজ করিম।

বাংলাদেশ ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের ৪১তম ব্যাচের ২ বছর পূর্তি উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির (বিইউ) বোর্ড অব ট্রাস্টিজ এর সেক্রেটারি ইঞ্জি. এম এ গোলাম দস্তগীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রজন্ম লীগের সভাপতি মোঃ ওয়াহিদুজ্জামান। এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান মোঃ সাদিক ইকবাল এবং ইংরেজি বিভাগের প্রভাষক সুবর্ণা সেলিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল হক শরীফ।

মূল প্রবন্ধে অধ্যাপক নাজ করিম বলেন, বর্তমানে শিক্ষার্থীদের কাছে মাদকদ্রব্য সহজলভ্য হয়ে পড়েছে। উচ্চবিত্তের পরিবারের সন্তানরা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন মাদকে আসক্ত হয়ে পড়ে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বাবধানে নিবিড় তদারকি ও নিয়মিত ড্রাগ টেষ্টের মাধ্যমে শিক্ষার্থীদের মাদকের আগ্রাসন থেকে রক্ষা করতে হবে। তিনি আরও বলেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের একটি প্রাথমিক গবেষণায় দেখা গেছে, দেশে প্রায় ৯০ হাজারের মতো বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থী ইয়াবা সেবন করে থাকে। এর মধ্যে রয়েছে ১০ হাজার নারী শিক্ষার্থী। ওই শিক্ষার্র্থীদের বয়স ২০ থেকে ২৫ এর মধ্যে। এদের প্রায় ৭০ শতাংশ উচ্চবিত্ত পরিবারের সন্তান।

প্রধান অতিথির বক্তব্যে ইঞ্জি. এম.এ. গোলাম দস্তগীর বলেন, মাদক থেকে ভবিষ্যত প্রজন্মকে বাঁচাতে হলে পারিবারিকভাবে তাদের সময় দিতে হবে। তাদের প্রতি মনোযোগ ও সহমর্মিতা বাড়াতে হবে। সন্তান কোথায় যাচ্ছে, কার সঙ্গে মিশছে, কেমন আচরন করছে সবকিছু খেয়াল রাখতে হবে।

সভাপতির বক্তব্যে বিইউ’র উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল হক শরীফ বলেন, মাদকের আগ্রাসন থেকে রক্ষা পেতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ড্রাগ টেষ্ট করা দরকার। তাহলে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা তৈরি হবে। আমরা মনে করি, সরকারি-বেসরকারি যে কোনো চাকরিতে ঢোকার সময়ই প্রতিটি প্রার্থীকে ডোপ টেষ্টের আওতায় আনা উচিত।

অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে ৪১ ব্যাচের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান - dainik shiksha সফটওয়্যারে কারিগরি ত্রুটি/ ইনডেক্সধারী শিক্ষকদের তথ্য ইমেইলে আহ্বান শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! - dainik shiksha শিক্ষা মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বৈত নীতি! হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে শিক্ষকের মৃত্যু লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা - dainik shiksha লিখিততে প্রক্সি দিয়ে পার, মৌখিক পরীক্ষায় এসে ধরা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষক কেনো বদলি চান - dainik shiksha শিক্ষক কেনো বদলি চান ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে - dainik shiksha ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা হতে পারে জুলাইয়ে please click here to view dainikshiksha website Execution time: 0.0082950592041016