বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি - দৈনিকশিক্ষা

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৮তম বিএমএ স্পেশাল কোর্স-ইঞ্জিনিয়ার্স/সিগন্যালস্/ইএমই/ এইসি) এবং ৫১তম ডিএসএসসি (আরভিএন্ডএফসি) নিয়োগ দেবে। জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক অবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

১ জানুয়ারি ২০২৩ তারিখে বয়স অনূর্ধ্ব ২৮ বছর (অ্যাফিডেভিট গ্রহণযোগ্য নয়) হতে হবে। উচ্চতা পুরুষের ক্ষেত্রে ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি) এবং মহিলাদের ক্ষেত্রে ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)। পুরুষের ক্ষেত্রে ওজন ৫৭ কেজি (১২৬ পাউন্ড) এবং মহিলাদের ক্ষেত্রে ৪৯ কেজি (১০৯ পাউন্ড)। বুকের মাপ পুরুষের ক্ষেত্রে স্বাভাবিক .৭৬ মিটার (৩০ ইঞ্চি) এবং প্রসারণ .৮১ মিটার (৩২ ইঞ্চি) আর মহিলাদের ক্ষেত্রে স্বাভাবিক .৭১ মিটার (২৮ ইঞ্চি) এবং প্রসারণ .৭৬ মিটার (৩০ ইঞ্চি)।

বৈবাহিক অবস্থা

পুরুষ প্রার্থীরা অবিবাহিত হতে হবে। তবে ১ জানুয়ারি ২০২৩ তারিখে ২৬ বছরের ওপরে বিবাহিত প্রার্থীরা আবেদন করতে পারবেন। মহিলা প্রার্থীর ক্ষেত্রে বিবাহিত কিংবা অবিবাহিত প্রার্থী আবেদন করতে পারবেন।

শিক্ষাগত যোগ্যতা

ক. ইঞ্জিনিয়ার্স কোর: পুরুষ/মহিলা প্রার্থী আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ সহ সিভিল ইঞ্জিনিয়ারিং (সিই) বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০-এর মধ্যে)।

খ. সিগন্যাল কোর: পুরুষ/মহিলা প্রার্থী আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ সহ কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

গ. ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোর: পুরুষ/মহিলা প্রার্থী আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.৫০ সহ নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ও অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ের ওপর বিএসসি ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

ঘ. আর্মি এডুকেশন কোর: পুরুষ/ মহিলা প্রার্থী আবেদন করতে পারবে। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.০০ সহ নিম্নে বর্ণিত বিষয়ে কমপক্ষে সিজিপিএ ৩.০০ (৪.০০-এর মধ্যে) ফলাফলে স্নাতক সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রি হতে হবে-গণিত।

ঙ. রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোর: পুরুষ প্রার্থী আবেদন করতে পারবেন। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৪.০০ সহ BSc (Vet & AH/DVM) ডিগ্রিসহ ইন্টার্নশিপ সম্পন্নকারী ও কমপক্ষে সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে (৪.০০ এর মধ্যে)।

আবেদন পদ্ধতি

https://joinbangladesharmy.army.mil.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। ওয়েবসাইটে প্রবেশ করে Home Page-এর ওপরে ডান কোনায়-তে ক্লিক করে বর্ণিত কোর্সে Apply করতে হবে। আবেদনকারী প্রার্থীরা Trust Bank t-cash, VISA/Master Card, bkash, Rocket ইত্যাদির মাধ্যমে ১০০০ টাকা আবেদন ফি প্রদান করতে পারবেন। আবেদন প্রক্রিয়াতেই ওয়েবসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ করে আবেদন ফি প্রদান করা যাবে এবং তাৎক্ষণিক লিখিত পরীক্ষার জন্য কল-আপ লেটার পাওয়া যাবে। বিস্তারিত সার্কুলারটি দেখতে ভিজিট করুন https://joinbangladesharmy.army.mil.bd/upl/img/media/pXrcOus9ak8l.jpg। আবেদন করা যাবে ৫ থেকে ২৭ আগস্ট।

নির্বাচন প্রক্রিয়া

লিখিত পরীক্ষা (পেশাগত বিষয়ে ১০০ নম্বর) আগামী ২ সেপ্টেম্বর সকাল ৯টায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হবে। আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে প্রার্থীরা কল-আপ লেটার প্রিন্ট করে নেবেন এবং পরীক্ষার সময় কল-আপ লেটার সঙ্গে রাখবেন। আগামী সেপ্টেম্বরের চতুর্থ সপ্তাহে ওয়েবসাইট ও এসএমএস/টেলিফোনের মাধ্যমে লিখিত পরীক্ষার ফলাফল জানানো হবে। ১০ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এএফএমআই, ঢাকা সেনানিবাসে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাথমিক স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষার সময় সব পরীক্ষার সার্টিফিকেট ও মার্কসিটের মূল কপি প্রদর্শন করতে হবে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঢাকা সেনানিবাসে উপস্থিত হয়ে আইএসএসবির কাছে পরীক্ষা/সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখে উপস্থিত হতে হবে, যা আইএসএসবির ওয়েবসাইটে প্রকাশ করা হবে। উপরিউক্ত সব পরীক্ষায় যোগ্যতা অর্জন সাপেক্ষে শূন্যাসনের অনুকূলে মেধাক্রম অনুযায়ী প্রার্থীদের সেনা সদর, এজির শাখা, পিএ পরিদপ্তর কর্তৃক চূড়ান্তভাবে নির্বাচিত ঘোষণা ও পরবর্তী সময়ে যোগদানের নির্দেশিকা প্রদান করা হবে। আইএসএসবি গ্রিন কার্ডের মেয়াদ এক বছর থাকবে।

প্রশিক্ষণ ও কমিশন

চূড়ান্তভাবে নির্বাচিত হওয়ার পর ট্রেইনি অফিসার হিসেবে বিএমএ-তে আনুমানিক ৯ মাস প্রশিক্ষণ গ্রহণ করবেন। কৃতকার্যের সঙ্গে প্রশিক্ষণ সমাপ্তির পর ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস ও ইএমই কোরের অফিসাররা ক্যাপ্টেন পদে কমিশন এবং বিএমএ-তে যোগদানের তারিখ থেকে দুই বছরের পশ্চাৎ প্রবীণতা প্রাপ্য হবেন। আর এইসি ও আরভিএন্ডএফসি কোরের অফিসাররা লে. পদে কমিশন এবং বিএমএ-তে যোগদানের তারিখ থেকে এক বছরের পশ্চাৎ প্রবীণতা প্রাপ্য হবেন।

সুযোগ-সুবিধা

সরকার কর্তৃক প্রাপ্ত অন্যান্য সুবিধাসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী বেতন এবং ভাতা পাবেন। ব্যক্তিগত যোগ্যতার ভিত্তিতে উচ্চতর শিক্ষা ও বিদেশে প্রশিক্ষণের সুযোগ রয়েছে। সামরিক হাসপাতালসমূহে চিকিৎসাসুবিধা ও উন্নত চিকিৎসার প্রয়োজন হলে নগদ অর্থসহ বিদেশে পাঠানোর ব্যবস্থা। নিজ সন্তানদের জন্য ক্যাডেট কলেজ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এবং সেনাবাহিনীর তত্ত্বাবধানে স্কুল/কলেজে পড়ালেখার সুযোগ।

বাংলাদেশ সেনাবাহিনীতে ৫৮তম বিএমএ স্পেশাল (ইঞ্জিনিয়ার্স কোর, সিগন্যালস্ কোর, ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, আর্মি এডুকেশন কোর) এবং ৫১তম ডিএসএসসি (রিমাউন্ট ভেটেরিনারি অ্যান্ড ফার্ম কোর) নিয়োগ দেওয়া হবে। আগ্রহী বাংলাদেশি নাগরিক পুরুষ/মহিলা উভয় প্রার্থী আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ২৭ আগস্ট।

মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি - dainik shiksha মাধবীলতা নয়, স্কুলের নাম কচুগাড়ি পুনর্বহালের দাবি খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! - dainik shiksha খুদে শিক্ষার্থীর হাতে অস্ত্র কেনো! এইচএসসির ফরম পূরণ শুরু আজ - dainik shiksha এইচএসসির ফরম পূরণ শুরু আজ মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে - dainik shiksha মেডিক্যাল ভর্তি পরীক্ষা হতে পারে জানুয়ারিতে মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা - dainik shiksha মুজিবনগর দিবসে সব স্কুল-কলেজে আলোচনা মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! - dainik shiksha মেয়াদোত্তীর্ণ শিক্ষক নিবন্ধন সনদের ফটোকপি পোড়ানো কেমন প্রতিবাদ! কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0035150051116943