বাদুড় থেকে আরো ভাইরাস ছড়ানোর শঙ্কা : রয়টার্সের প্রতিবেদন - দৈনিকশিক্ষা

বাদুড় থেকে আরো ভাইরাস ছড়ানোর শঙ্কা : রয়টার্সের প্রতিবেদন

দৈনিকশিক্ষা ডেস্ক |

আগামীতে বাদুড় থেকে আরও ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। বাদুড়ের আবাসস্থল ধ্বংস করে মানুষ এই ঝুঁকি বাড়িয়ে তুলেছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে। বিশ্বের ১১৩টি দেশে ৯০ লাখ বর্গকিলোমিটার জায়গা চিহ্নিত করা হয়েছে, যেখানে বাদুড়বাহিত রোগ ছড়ানোর ঝুঁকি রয়েছে। সবচেয়ে ঝুঁকিতে রয়েছে লাওস, ভারত, ব্রাজিল ও পশ্চিম আফ্রিকার দেশগুলো।

অন্ধকার গুহা ও ঘন বনে বাদুড়ের বসবাস। গাছের পরাগায়ণ এবং পোকামাকড় খেয়ে গ্লোবাল ইকোসিস্টেমে অবদান রাখে এই প্রাণী। তবে, ক্ষতিকারক ভাইরাসও বহন করে বাদুড়।  

শিল্পায়ন ও নগরায়ণের মাধ্যমে বাদুড়ের আবাসস্থল দখল করছে মানুষ। ফলে বাদুড় আর মানুষের দূরত্ব কমে আসছে। যা বিশ্বব্যাপী স্বাস্থ্য বিপর্যয়ের ঝুঁকি বাড়িয়ে তুলছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, বাদুড় মানুষের সংস্পর্শে আসায় গত দুই দশকে লাখ লাখ মানুষ প্রাণ হারিয়েছে। এ অবস্থায় বিশ্বের ১১৩টি দেশে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো চিহ্নিত করেছে রয়টার্স, যেখান থেকে আবারও ভাইরাস ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ লাওসে বাদুড়-সংক্রান্ত পরীক্ষা বাড়িয়েছে বিজ্ঞানীরা। দেশটিতে করোনার মতো ভাইরাস খুঁজে পেয়েছে তারা। দ্রুতগতির রেললাইনের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ায় যোগাযোগ বাড়িয়েছে চীন। এমন যোগাযোগব্যবস্থার মাধ্যমেই চীন থেকে ভাইরাসটি লাওসে গিয়েছে বলে ধারণা করা হচ্ছে। একই কায়দায় তা বিশ্বজুড়েও ছড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা বিজ্ঞানীদের।

ঝুঁকিপূর্ণ অঞ্চলগুলোর মধ্যে অন্যতম ভারতের কেরালা। যেখানে ২০১৮ থেকে ৩ বার মারাত্মক নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। বাদুড় ফলপ্রেমী হওয়ায় বাড়ির পাশের আমগাছ থেকে ভাইরাসটি ছড়াচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ভবিষ্যতে বাদুড়ের মাধ্যমে মহামারি ছড়ানোর উচ্চঝুঁকিতে রয়েছে ব্রাজিল। দ্রুত রেইনফরেস্ট ধ্বংসের কারণে দেশটির ১৫ লাখ বর্গকিলোমিটার জমিতে বাদুড়বাহিত রোগ ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। যা অন্য যেকোনো দেশের তুলনায় সবচেয়ে বেশি।

পশ্চিম আফ্রিকায় নিয়মিত হয়ে উঠেছে ইবোলা ও মারবার্গের প্রাদুর্ভাব। কারণ স্বর্ণ, লোহাসহ অন্যান্য খনিজের সন্ধানে নির্বিচারে গাছ কাটছে ওই অঞ্চলের খনি শ্রমিকরা।

বাদুড়ের আবাসস্থল রক্ষার পাশাপাশি প্রাদুর্ভাব পর্যবেক্ষণ এবং প্রতিক্রিয়া জানাতে আরও বিনিয়োগের পরামর্শ বিজ্ঞানীদের।

উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ - dainik shiksha উপবৃত্তির জন্য সব অ্যাকাউন্ট নগদে রূপান্তরের নির্দেশ ৮৬৬ শিক্ষা ক্যাডার কর্মকর্তাকে পদায়ন - dainik shiksha ৮৬৬ শিক্ষা ক্যাডার কর্মকর্তাকে পদায়ন কারিগরি বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে শিক্ষা ক্যাডার কর্মকর্তা মামুন - dainik shiksha কারিগরি বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বে শিক্ষা ক্যাডার কর্মকর্তা মামুন মেডিক্যাল কলেজের ক্লাস অনলাইনে - dainik shiksha মেডিক্যাল কলেজের ক্লাস অনলাইনে নতুন করে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha নতুন করে তিন দিনের হিট অ্যালার্ট জারি বুয়েটের বিতর্কিত ‘সাংবাদিক সমিতি’র কমিটি বিলুপ্ত! - dainik shiksha বুয়েটের বিতর্কিত ‘সাংবাদিক সমিতি’র কমিটি বিলুপ্ত! আলিমের ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha আলিমের ফরম পূরণের সময় বাড়লো কৃষি গুচ্ছের ভর্তি আবেদন শুরু - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি আবেদন শুরু এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে - dainik shiksha এমপিও শিক্ষকরাও সর্বজনীন পেনশনে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039291381835938