বার্ষিক কর্মসম্পাদন চুক্তি নিয়ে ইউজিসিতে কর্মশালা - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি নিয়ে ইউজিসিতে কর্মশালা

নিজস্ব প্রতিবেদক |

পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক কর্মম্পাদন চুক্তি (এপিএ) কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে (ইউজিসি) এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে ২৩টি বিশ্ববিদ্যালয়ের এপিএ কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। এছাড়া বিগত বছরের অভিজ্ঞতার আলোকে বর্তমান অর্থবছরের এপিএ কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নে গঠনমূলক পরামর্শ দেয়া হয়।

ইউজিসি কমিশনের সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের।

অনুষ্ঠানে প্রফেসর আবু তাহের বলেন, সেবা প্রদানে গতিশীলতা আনয়ন, দক্ষতা বৃদ্ধি এবং দায়বদ্ধতা ও জবাবদিহি নিশ্চিতকরণে বার্ষিক কর্মম্পাদন চুক্তি খুবই গুরুত্বপূর্ণ এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে এটি যথাযথভাবে বাস্তবায়ন করা উচিত।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ব্যয়ে সরকারি আর্থিক বিধি-বিধান মেনে চলতে হবে। অপ্রয়োজনীয় ব্যয় শূন্যে নামিয়ে আনতে হবে। জনগণের কষ্টার্জিত অর্থের অপচয় যেন না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে বলে তিনি জানান। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন সদ্ব্যবহার করে শিক্ষা ও গবেষণায় এগিয়ে নিতে হবে। জ্ঞান, দক্ষতা ও উদ্ভাবনের মাধ্যমে শিক্ষার্থীদের বৈশ্বিক অর্থনীতির চ্যালেঞ্জ মোকাবিলায় গড়ে তুলতে হবে।

ড. ফেরদৌস জামান পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষকে দ্রুত শুদ্ধাচার পুরস্কার প্রবর্তনের আহ্বান জানান। তিনি বলেন, কাজের দক্ষতা ও উদ্ভাবনের জন্য কর্মীদের মূল্যায়ন করা জরুরি। পুরস্কারের ব্যবস্থা থাকলে কাজে প্রতিযোগিতা বাড়বে এবং দাপ্তরিক কার্যক্রম নিষ্ঠার সঙ্গে সম্পাদনে কর্মীরা আগ্রহী হবে।

ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক ও এপিএর ফোকাল পয়েন্ট গোলাম দস্তগীরের সঞ্চালনায় কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক মোহাম্মদ ইউসুফ আলী খান ও রবিউল ইসলাম।

প্রশিক্ষণে ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের এপিএর ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশ নেন।

৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা - dainik shiksha ৬৪ হাজার স্কুল পেলো ১৮৬ কোটি টাকা ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা - dainik shiksha ঢাবিতে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় - dainik shiksha নতুন এমপিওভুক্তরা অনিশ্চয়তায় অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ - dainik shiksha অবৈধ ফরহাদই শ্রেষ্ঠ অধ্যক্ষ মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার - dainik shiksha মদ খেয়ে স্কুলে মারামারি : সপ্তম শ্রেণির শিক্ষার্থী বহিষ্কার টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন - dainik shiksha টিচিং লোড ক্যালকুলেশন নীতিমালা অনুমোদন শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha শিক্ষকদের তথ্য চায় কারিগরি শিক্ষা বোর্ড এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে - dainik shiksha এসএসসি ভোকশনাল : আগামী বছর দশম শ্রেণির বোর্ড পরীক্ষা সব বিষয়ে please click here to view dainikshiksha website