বার্ষিক পরীক্ষা শুরু কাল - স্কুল - দৈনিকশিক্ষা

বার্ষিক পরীক্ষা শুরু কাল

নিজস্ব প্রতিবেদক |

আগামীকাল বুধবার (২৪ নভেম্বর) থেকে স্কুলগুলো ও মাদরাসাগুলোতে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা ও দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী বা প্রি-টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে। বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের বার্ষিক পরীক্ষায় অংশ নিতে হবে স্কুলের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের। মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের তিন বিষয়ের বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ঘোষণা আসলেও দাখিল পর্যায়ের ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির শিক্ষার্থীদের চার বিষয়ে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। অতিরিক্ত বিষয় হিসেবে কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা দিতে হবে মাদরাসার ৬ষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের।

ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও মাদরাসা শিক্ষা অধিদপ্তর থেকে স্কুল ও মাদরাসাগুলোকে পরীক্ষার বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। একইসাথে বার্ষিক পরীক্ষার নম্বর বিন্যাস, সিলেবাসসহ বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে।

স্কুলের বার্ষিক ও প্রাক নির্বাচনী পরীক্ষা :

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে বলা হয়েছে, আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক নির্বাচনী পরীক্ষা গ্রহণ করতে হবে। পরীক্ষার্থীদের বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা নিতে হবে। পরীক্ষার প্রশ্নপত্রের মান হবে ৫০ নম্বর। প্রতিটি বিষয়ের পরীক্ষা হবে দেড় ঘণ্টা। 

অধিদপ্তর আরও বলেছে, যেসব অধ্যায় থেকে বাংলা, গণিত ও সাধারণ গণিত বিষয়ে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে সেসব অধ্যায় এবং ১২ সেপ্টেম্বর থেকে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করানো হয়েছে তা ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পরীক্ষার সিলেবাস হবে। 

বাংলা ১ম ও ২য় পত্র বিষয়ের নম্বর হবে ৫০। এর মধ্যে লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর। ইংরেজি ১ম ও ২য় পত্র থেকে ৫০ নম্বরে পরীক্ষা হবে। পরীক্ষায় প্রথম পত্র থেকে ৩০ নম্বরে ও ২য় পত্র থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। সাধারণ গণিত পরীক্ষা হবে ৫০ নম্বরে। এর ৩৫ নম্বর থাকবে লিখিত অংশে ও এমসিকিউ অংশে থাকবে ১৫ নম্বর।

অধিদপ্তর আরও জানিয়েছে, প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষার নম্বরের সাথে চলমান সব বিষয়ের অ্যাসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। পরীক্ষায় ৭ম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমের অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর আরও ১০ নম্বর যোগ করতে হবে। আর ৬ষ্ঠ শ্রেণির থেকে শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপন প্রকল্পে তাদের কর্মতৎপরতা যুক্ত করে এ ১০ নম্বর যোগ করতে হবে। মোট ১০০ নম্বরের ওপর প্রত্যেক শিক্ষার্থীকে মূল্যায়নের পর বার্ষিক পরীক্ষা ফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট দিতে হবে। 

অধিদপ্তর আরও জানিয়েছে ২০২১ শিক্ষাবর্ষে এ পরীক্ষা ছাড়া আর কোনো পরীক্ষা নেওয়া যাবে না। অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে বার্ষিক ও প্রাক-নির্বাচনী পরীক্ষা নিতে হবে স্কুলগুলোকে। 

মাদরাসার বার্ষিক পরীক্ষা ও প্রাক নির্বাচনী পরীক্ষা :

মাদরাসার বার্ষিক পরীক্ষা নিয়ে দেওয়া নির্দেশনায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর বলছে, আগামী ২৪ নভেম্বের থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল ৬ষ্ঠ শ্রেণি থেকে দাখিল ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দাখিল ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। কুরআন মাজিদ ও তাজভিদ ,বাংলা, ইংরেজী এবং সাধারণ গণিত বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা ৩০মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

পরীক্ষার সিলেবাসের বিষয়ে নির্দেশনা অধিদপ্তর বলছে, কুরআন মাজিদ ও তাজভিদ ,বাংলা, ইংরেজী এবং সাধারণ গণিত বিষয়ে যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে এবং ১২ সেপ্টেম্বর থেকে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে তা দাখিল ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি শিক্ষার্থীদের জন্য সিলেবাস। 

বার্ষিক পরীক্ষার মানবণ্টন নিয়ে অধিদপ্তর জানিয়েছে, কুরআন মাজিদ ও তাজভিদ বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষায় লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে। বাংলা ১ম ও ২য় পত্রে মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে, এ বিষয়েও লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে। ইংরেজি ১ম ও ২য় পত্রে মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে, এরমধ্যে ১ম পত্র থেকে ৩০ ও দ্বিতীয় পত্র থেকে ২০ নম্বরের প্রশ্ন থাকবে পরীক্ষায়। সাধারণ গণিত বিষয়েও ৫০ নম্বরে পরীক্ষা হবে এবং এর লিখিত অংশে ৩৫ ও এমসিকিউ অংশে ১৫ নম্বর থাকবে।

অধিদপ্তর আরও জানিয়েছে, প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে চলমান সব বিষয়ের আসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করতে হবে। বার্ষিক পরীক্ষায় দাখিল ৭ম শ্রেণি থেকে ১০ম শ্রেণি শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করতে হবে। দাখিল ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে পরিস্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার সঙ্গে বৃক্ষরোপণ প্রকল্পের কর্মতৎপরতা যুক্ত করে ওই ১০ নম্বর যোগ করতে হবে। মোট ১০০ নম্বরের পরীক্ষার ওপর শিক্ষার্থীদের মূল্যায়ন করে বার্ষিক পরীক্ষার ফল তৈরি করে শিক্ষার্থীদের প্রগ্রেসিভ রিপোর্ট দিতে হবে। 

অধিদপ্তর বলছে, ২০২১ শিক্ষাবর্ষে এ পরীক্ষা ছাড়া আর কোনো পরীক্ষা অনুষ্ঠিত হবে না। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ করতে হবে। পরীক্ষা শেষে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে মাদরাসাগুলো প্রধানদের। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন

২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২২ খ্রিষ্টাব্দে স্কুলের ছুটির তালিকা আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন - dainik shiksha আবরার হত্যা : ২০ আসামির মৃত্যুদণ্ড, পাঁচ জনের যাবজ্জীবন ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় - dainik shiksha ১২ বছর পূর্ণ না হলে নবম শ্রেণিতে ভর্তি নয় সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha সব বিভাগে ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠান স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো - dainik shiksha স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়লো চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে শাহবাগে সমাবেশ শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে - dainik shiksha শৈত্য প্রবাহ আসছে , তাপমাত্রা নামবে ৬ ডিগ্রিতে সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা - dainik shiksha সব আসামির মৃত্যুদণ্ড চান আবরারের মা please click here to view dainikshiksha website