বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ২৬ সেপ্টেম্বর - আইন শিক্ষা - দৈনিকশিক্ষা

বার কাউন্সিলের লিখিত পরীক্ষা ২৬ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক |

আইনজীবী হিসেবে তালিকাভুক্তির জন্য বাংলাদেশ বার কাউন্সিলের প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণ আইন শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা আগামী ২৬ সেপ্টেম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদে ওই দিন সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে বার কাউন্সিলের সচিব রফিকুল ইসলামের স্বাক্ষরে ২৬ জুলাই রোববার বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, বিগত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেটশিপ তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের লিখিত পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে। পরীক্ষার্থীরা গত ২৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বার কাউন্সিল এনরোলমেন্ট নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষার জন্য ইস্যুকৃত প্রবেশপত্র দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। রোল নম্বর অনুযায়ী পরীক্ষা-কেন্দ্রের নামসহ বিস্তারিত শিডিউল এবং অন্যান্য নির্দেশনা পরবর্তী সময়ে ঘোষণা করা হবে, যা বার কাউন্সিলের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

নোটিশে আরো বলা হয়েছে, এনরোলমেন্ট এমসিকিউ পরীক্ষায় একবার উত্তীর্ণ হলে পরপর দুবার লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান করে জারীকৃত গেজেটে (২০১৮ সালের ১৯ ডিসেম্বর প্রকাশিত) বিদ্যমান রুলস সংশোধন করে ‘ইহা অবিলম্বে কার্যকর হইবে মর্মে’ উল্লেখ রয়েছে। এই সংশোধনীটি করা হয় ২০১৮ সালের ১৯ ডিসেম্বর। ফলে ওই তারিখের আগে যাঁরা একবার লিখিত পরীক্ষা দিয়ে অনুত্তীর্ণ হয়েছেন, তাঁরা দ্বিতীয়বার লিখিত পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন না।

বার কাউন্সিলের স্ববিরোধী বিজ্ঞপ্তি

২০১৭ ও ২০২০ সালে বার কাউন্সিলের এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ ১২ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই সনদ দেওয়ার দাবিতে আন্দোলন করছেন। তাঁদের মধ্যে ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ তিন হাজার ৫৯০ জন শিক্ষার্থী রয়েছেন। কিন্তু বার কাউন্সিলের নতুন বিজ্ঞপ্তি অনুযায়ী ২০১৭ সালের ২১ জুলাই এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ এই তিন হাজার ৫৯০ জন শিক্ষার্থী ২৬ সেপ্টেম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন না। অথচ তাঁদের বিষয়ে গত বছর ১৫ সেপ্টেম্বর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, অনুত্তীর্ণরা পরবর্তী লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন। তাঁদের আর নতুন করে এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে না। এ কারণে ওই লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণরা ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারির এমসিকিউ পরীক্ষায় অংশ নেননি। বার কাউন্সিলের এই স্ববিরোধী বিজ্ঞপ্তিতে সংক্ষুব্ধ শিক্ষার্থীরা আজ মঙ্গলবার হাইকোর্টে রিট আবেদন করবেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শিশির মনির।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website