বিএড স্কেল পাওয়ার ১০ বছর পর উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা - দৈনিকশিক্ষা

বিএড স্কেল পাওয়ার ১০ বছর পর উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক |

বিএড স্কেল পাওয়ার ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন এমপিওভুক্ত শিক্ষকরা। আর বিএড স্কেল শিক্ষাগত ডিগ্রির জন্য অর্জিত হলেও এখন থেকে উচ্চতর গ্রেড হিসেবে গণ্য হবে। তবে, শিক্ষকরা চাকরিতে দুইটির বেশি উচ্চতর গ্রেড পাবেন না। এসব তথ্য জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে পাঠানো স্পষ্টীকরণ চিঠির জবাব দিয়েছে অর্থ মন্ত্রণালয়। তাই, এমপিও নীতিমালায় শিক্ষকদের দুইটি উচ্চতর গ্রেড পাওয়ার কথা বলা হলেও দ্বিতীয় উচ্চতর গ্রেড নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। 

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে স্পষ্টীকরণ চিঠিটি অগ্রায়ন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন দৈনিক শিক্ষাডটকম এ তথ্য নিশ্চিত করেছেন।

১০ বছর পূর্তিতে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার আদেশ জারি করা হলেও বিএড স্কেলপ্রাপ্ত শিক্ষকরা উচ্চতর গ্রেড পাবেন কিনা তা নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। কারণ অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো প্রথম স্পষ্টীকরণে বলা হয়েছিল, ‘কোনো শিক্ষক পদোন্নতি বা টাইম স্কেল বা উচ্চতর স্কেল না পেয়ে থাকলে তিনি চাকরির ১০ বছর পূর্তিতে তিনি উচ্চতর গ্রেড পাবেন'। তবে যোগদানের পর অনেক শিক্ষকই বিএড স্কেল পেয়েছেন। তাই, কেউ কেউ বলছেন বিএড স্কেল প্রাপ্ত শিক্ষকরা বিএড স্কেল পাওয়ার ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড পাবেন। আবার কেউ কেউ বিএড স্কেলপ্রাপ্তরা উচ্চতর গ্রেড পাবেন না। এসব বিভ্রান্তি দূর করতে আর বিএড স্কেলপ্রাপ্ত শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়া নিয়ে মাঠপর্যায়ে সৃষ্ট জটিলতা নিরসনে গত ২২ জুন অর্থ মন্ত্রণালয়ের কাছে ফের স্পষ্টীকরণ নির্দেশনা চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। 

অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন মঙ্গলবার বিকেলে দৈনিক শিক্ষাডটকমকে জানান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে সে চিঠির জবাব এসেছে। স্পষ্টীকরণ চিঠিটি অগ্রায়ন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

গত ১২ জুলাই অর্থ বিভাগের উপসচিব আছমা আরা বেগম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষকরা বিএড ডিগ্রি অর্জন সাপেক্ষে ১০ম গ্রেড প্রাপ্ত হওয়ার তারিখ থেকে গণনা করে এমপিও নীতিমালা অনুসারে ১০ বছর সন্তোষজনক চাকরির পূর্তিতে উচ্চতর গ্রেড প্রাপ্ত প্রাপ্য হবেন। তবে তারা সমগ্র চাকরি জীবনে দুইটির বেশি উচ্চতর গ্রেড প্রাপ্ত হবেন না। বিএড ডিগ্রি প্রাপ্তিজনিত এক্ষেত্রে একটি উচ্চতর স্কেল হিসেবে বিবেচিত হবে

জানা গেছে, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে টাইমস্কেল বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু এ নিয়মে বঞ্চিত হচ্ছেন কয়েক লাখ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী। তাদের বিষয়টি মাথায় রেখে বেসরকারি শিক্ষক কর্মচারীদের ‘টাইমস্কেলের’ পরিবর্তে ‘উচ্চতর গ্রেড’ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। ২০১৯ খ্রিষ্টাব্দের মার্চে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার ঘোষণা দেয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে বছরের ২৫ নভেম্বর এমপিও কমিটির সভায় সর্বসম্মতিতে শিক্ষকদের উচ্চতর গ্রেড দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এমপিও নীতিমালা ১০ বছর পূর্তি এবং ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড দেয়ার কথা ছিল। তবে বিষয়টি নিয়ে কিছুটা কনফিউশন থাকায় গত মার্চ মাসে অর্থ মন্ত্রণালয়ের কাছে বিষয়টির স্পষ্টীকরণ ব্যাখ্যা চায় শিক্ষা মন্ত্রণালয়। 

গত ৩১ মে বিষয়টি স্পষ্ট করে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়। চিঠিতে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, চাকরির ১০ বছর পূর্তিতে শিক্ষকরা পদোন্নতি বা টাইম স্কেল বা উচ্চতর স্কেল না পেয়ে থাকলে জাতীয় পে স্কেল অনুযায়ী উচ্চতর স্কেল পাবেন। তবে, চাকরি ১৬ বছর পূর্তিতে শিক্ষকদের উচ্চতর স্কেল প্রাপ্তির নিয়ে আদালতে একটি মামলা চলমান আছে। তাই এ বিষয়ে তাদের কিছুই করার নেই।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী - dainik shiksha প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ জুনের মধ্যে: প্রতিমন্ত্রী পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের - dainik shiksha পূর্ণাঙ্গ উৎসব ভাতা দাবি মাধ্যমিকের শিক্ষকদের ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার - dainik shiksha ঝরে পড়াদের ক্লাসে ফেরাতে কাজ করছে সরকার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় জালিয়াতি, ভাইবোন গ্রেফতার ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় - dainik shiksha শিক্ষক নিয়োগ পরীক্ষায় অসদুপায় অবলম্বন প্রায় শূন্যের কোটায় ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে please click here to view dainikshiksha website Execution time: 0.0069940090179443