বিকাশে অনায়াসেই একাদশ ও ডিপ্লোমা ভর্তির আবেদন-নিবন্ধন ফি পরিশোধ - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

বিকাশে অনায়াসেই একাদশ ও ডিপ্লোমা ভর্তির আবেদন-নিবন্ধন ফি পরিশোধ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

২০২২-২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণি, টেকনিক্যাল ও ডিপ্লোমা কারিকুলামের ভর্তি সংক্রান্ত বিভিন্ন ফি প্রদান করা যাচ্ছে বিকাশে। সব শিক্ষাবোর্ডের অধীনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির প্রথম পর্যায়ের আবেদন ইতোমধ্যে শেষ হয়েছে। প্রথম পর্যায়ে প্রাথমিকভাবে নির্বাচিত শিক্ষার্থীরা তাদের নিবন্ধন ফি বিকাশ অ্যাপ থেকেই পরিশোধ করতে পারছেন অনায়াসে। শিক্ষার্থীরা ১ থেকে ৮ জানুয়ারি পর্যন্ত নিবন্ধন ফি পরিশোধ করতে পারবেন। ২য় ও ৩য় পর্যায়ের আবেদন ফি এবং নিবন্ধন ফিও বিকাশ অ্যাপ দিয়ে পরিশোধের সুযোগ পাবেন শিক্ষার্থীরা।

ডিজিটাল এই সেবার মাধ্যমে শিক্ষার্থীরা যেকোনো সময় যেকোনো স্থান থেকে নিরাপদে, স্বাচ্ছন্দ্যে ও দ্রুত বিকাশের মাধ্যমে ভর্তির আবেদন ও নিবন্ধন ফি প্রদান করতে পারছেন। ফলে দূর-দূরান্তের শিক্ষার্থীরা সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে না গিয়ে ঘরে বসেই ভর্তির ফি পরিশোধ করার সুযোগ পাচ্ছেন।

http://xiclassadmission.gov.bd/ লিংকে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন করা গেছে। বিকাশ অ্যাপ দিয়ে একাদশ শ্রেণির যেকোনো ফি পরিশোধ করলে গ্রাহক পাচ্ছেন ৩ টাকা ইনস্ট্যান্ট ক্যাশব্যাক। ৩১ জানুয়ারি পর্যন্ত একজন গ্রাহক সর্বোচ্চ ১০ বার এই ক্যাশব্যাক অফার নিতে পারেন।

বিকাশ অ্যাপ থেকে আবেদন ফি দিতে অ্যাপের হোমস্ক্রিনে ‘এডুকেশন ফি’ আইকন থেকে ‘XI Class Admission’ অপশনে ট্যাপ করতে হবে। বোর্ডের নাম, পাশের বছর সিলেক্ট করে রোল নম্বর ও মোবাইল নম্বর টাইপ করতে হবে। ফিয়ের পরিমাণ চেক করে পরের স্ক্রিনে যেতে ট্যাপ করতে হবে। পরের ধাপে বিকাশ পিন দিয়ে লেনদেন সম্পন্ন হলেই কনফার্মেশন ম্যাসেজ ও ডিজিটাল রিসিট পেয়ে যাবেন আবেদনকারীরা। বিকাশ নম্বরে একটি এসএমএসও পাওয়া যাবে যা পরবর্তী কার্যক্রমের জন্য সংরক্ষণ করতে হবে।

একইভাবে বিকাশ অ্যাপের ‘এডুকেশন ফি’ অপশনে গিয়ে বিটিইবি (BTEB) সিলেক্ট করে সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে টেকনিক্যাল ও ডিপ্লোমা ভর্তির জন্যও আবেদন করা যাবে।

নির্ধারিত লিংকে (https://www.bkash.com/campaign/charge-free-on-admission-fee) ক্লিক করে বিকাশে ফি প্রদানের বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন শিক্ষার্থীরা।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ - dainik shiksha ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র - dainik shiksha বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক please click here to view dainikshiksha website Execution time: 0.005842924118042