বিকাশ নিয়ে জানুন ভিডিও টিপস'র মাধ্যমে - বিবিধ - দৈনিকশিক্ষা

বিকাশ নিয়ে জানুন ভিডিও টিপস'র মাধ্যমে

নিজস্ব প্রতিবেদক |

আর্থিক লেনদেনে গ্রাহককে আরো সক্ষমতা ও স্বাধীনতা দিতে বিকাশ অ্যাপে প্রতিনিয়তই যুক্ত হচ্ছে নতুন নতুন ফিচার। আর গ্রাহক নিজেই যেন লেনদেনের এই নতুন পদ্ধতিগুলো সহ অন্য সেবা সম্পর্কে সহজেই জানতে পারেন, সেজন্য বিকাশ অ্যাপে যুক্ত রয়েছে অনেকগুলো ভিডিও টিপস্। ঘরে বসে যখন-তখন এই টিপস্গুলো দেখেই যে কোন লেনদেন সহজেই নিরাপদে অল্প সময়ের মধ্যে করে ফেলা সম্ভব। অর্থ, সময় বাঁচিয়ে এবং ঝামেলা এড়িয়ে বিকাশ দিয়ে প্রতিদিনকার প্রায় সমস্ত লেনদেনের এই ডিজিটাল ব্যবস্থা তাই আজ দেশের পাঁচ কোটি গ্রাহকের আস্থা অর্জন করতে পেরেছে।  

চলুন, এবার জেনে নেয়া যাক বিকাশ অ্যাপের এই টিপস্গুলো সম্পর্কে। 

অ্যাপের হোমস্ক্রিনের একদম উপরে ডানদিকে রয়েছে বিকাশ লোগো। এই লোগোতে ক্লিক করেই পাওয়া যাবে বিকাশ মেনু।  বিকাশ মেনুর ৯টি বাটন–এ যেসব সেবা সংযুক্ত আছে তা সহজেই জানতে শুরুতেই ক্লিক করতে হবে ‘বিকাশ নিয়ে জানুন’বা‘ডিসকভার বিকাশ’বাটন -এ। 

বিকাশ অ্যাপ হোম স্ক্রিন:
এখানে আসার পর প্রথমেই গ্রাহক পাবেন ”বিকাশ অ্যাপ হোম স্ক্রিন”। এই বাটন ক্লিক করলে দেখা যাবে বিকাশ হোম স্ক্রিন পরিচিতি ভিডিও। হোম স্ক্রিন- এ কোথায় কি আছে তা আদ্যোপান্ত জেনে নেয়ার সুযোগ থাকছে এই ভিডিওতে।

বিকাশ অ্যাপ মেনু:
পরের বাটনে রয়েছে ”বিকাশ অ্যাপ মেনু”। যেখানে সংযুক্ত ভিডিও থেকে মেনুর বিস্তারিত পাওয়া যাবে। ২মিনিট ২৫ সেকেন্ডের ভিডিওতে রয়েছে সবগুলো মেন্যুর স্ক্রিন সহ বিবরণ। 

স্টেটমেন্ট:
ভিডিওতে প্রথমেই বলা হয়েছে ”স্টেটমেন্ট” সম্পর্কে। কোথায় কত টাকা খরচ হলো বা কত টাকা কোথা থেকে আসলো এগুলোর হিসাব এক ঝলকেই দেখা যাবে স্টেটমেন্টে। লেনদেনের বিবরণী এবং লেনদেনের সারসংক্ষেপ দুটোই এখান থেকে দেখা যাবে। সারসংক্ষেপে বর্তমান মাস সহ পূর্ববর্তী দুই মাসের হিসাব সংযুক্ত থাকে। 

লিমিট:
ভিডিওটতে এর পর বলা হয়েছে “লিমিট” নিয়ে। বাংলাদেশ ব্যাংক এর নীতিমালা অনুসারে সেন্ডমানি, ক্যাশআউট, ক্যাশইন সহ বেশ কিছু সেবার ক্ষেত্রে লিমিট প্রযোজ্য। প্রত্যেক গ্রাহক তার লিমিট কতটা আছে তা লিমিট অপশন থেকে দৈনিক বা মাসিক ভিত্তিতে জেনে নিতে পারেন। অর্থাৎ ধরা যাক একজন তিনটি সেন্ডমানি করেছেন। তাহলে তিনি আর কতবারে সর্বোচ্চ কত টাকা সেন্ডমানি করতে পারবেন তা সহজেই জেনে নিতে পারবেন। 

কুপন:

বিভিন্ন সময় গ্রাহকদের কুপন দিয়ে থাকে বিকাশ। ”কুপন” অংশে ক্লিক করে কোনো কুপন আছে কিনা তা জেনে নেয়া যাবে। পেমেন্ট করার সময় এই কুপন ব্যবহার করে নির্ধারিত অংকের ছাড় পাবেন গ্রাহক। 

রেফার এ ফ্রেন্ড:
বিকাশ মেনু থেকেই যে কাউকে অ্যাপ রেফার করার সুযোগও পাবেন গ্রাহক। রেফারকারী এবং প্রথমবার অ্যাপ ব্যবহারকারী দুজনের জন্যই রয়েছে বোনাস। 

সাপোর্ট:
বিকাশ সংক্রান্ত গ্রাহক সেবা পেতে মেনুতেই সংযুক্ত আছে ”সাপোর্ট”বাটন। এখানে ক্লিক করে লাইভ চ্যাট অথবা ইমেইল এর মাধ্যমে যেকোন গ্রাহক সেবার জন্য গ্রাহকসেবা কেন্দ্রের সাথে সহজেই যোগাযোগ করতে পারবেন গ্রাহক। 

সেটিংস:
”সেটিংস” এ ছবি বা নাম পরিবর্তন সেবাও নেয়া যাবে এই বাটন থেকেই। 
তাছাড়া বিকাশ অ্যাকাউন্ট নেই এমন নম্বরে কিভাবে সেন্ড মানি করতে হবে এবং পরের ধাপগুলো সম্পর্কেও এখানে ভিডিও ক্লিপ থেকেই জানা যাবে।

পে বিল:
বিকাশের অন্যতম জনপ্রিয় সেবা ”পে বিল” কিভাবে ব্যবহার করা যাবে এখানে ক্লিক করে প্রতিটি বিদ্যুৎ বিতরণ কোম্পানির বিল ধাপে ধাপে পরিশোধ পদ্ধতি ভিডিওতে দেখে নিতে পারবেন গ্রাহক। 

কিউআর কোড:
পেমেন্টে বিশ্বব্যাপি ব্যবহৃত জনপ্রিয় মাধ্যম ”কিউআর কোড”। বিকাশে কিউআর কোডের ব্যবহার সম্পর্কে গ্রাহককে জানাতে এখানে যুক্ত হয়েছে কিউআর কোড ব্যবহারের পদ্ধতির ভিডিও। 

আপনার মতামত দিন: 
বিকাশ অ্যাপ ব্যবহার করে গ্রাহক কতটা সন্তুষ্ট বা অসন্তুষ্ট তা জানানোর সুযোগ রয়েছে “আপনার মতামত দিন” বাটন-এ। এখানে ক্লিক করেই গ্রাহক তার মতামত জানাতে পারবেন যা বিকাশ অ্যাপের সেবা আরো মসৃণ করতে সহায়তা করবে। 

বিকাশ অ্যাপে নতুন যা আছে: 
প্রতিনিয়তই নানান সেবা যুক্ত হচ্ছে বিকাশ অ্যাপে। ”বিকাশ অ্যাপে নতুন যা আছে” ট্যাপ করে নতুন সেবা সম্পর্কে জানার এই সুযোগ গ্রাহককে আপডেটেড রাখবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব (লিংক যাবে) করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ - dainik shiksha ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’ সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা - dainik shiksha সাংবাদিক মিজানুর রহমান খান রাষ্ট্রের সম্পদ ছিলেন : স্মরণসভায় বক্তারা সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ - dainik shiksha সব মাদরাসা খুলতে প্রস্তুতি ৪ ফেব্রুয়ারির মধ্যে, গাইড লাইন প্রকাশ শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ - dainik shiksha শিক্ষকদের বেতন ইএফটি করতে ৪ লাখ টাকা ‘ঘুষ’ মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে - dainik shiksha মন্ত্রণালয়ের নির্দেশনা পেলে এইচএসসির ফল যেকোন মুহূর্তে দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দ্রুততম সময়ে অনলাইনে শিক্ষকদের বদলি শুরু করতে চাচ্ছি : গণশিক্ষা প্রতিমন্ত্রী প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে - dainik shiksha প্রতি সপ্তাহে আয়রন ট্যাবলেট খাওয়ানো হবে সব ছাত্রীকে শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে - dainik shiksha শিক্ষক- কর্মকর্তাদের টিকা দেয়া হবে please click here to view dainikshiksha website