বিকাশ-বিজ্ঞানচিন্তার আয়োজনে আরো তিন বিভাগে বিজ্ঞান উৎসব - কর্পোরেট সংবাদ - দৈনিকশিক্ষা

বিকাশ-বিজ্ঞানচিন্তার আয়োজনে আরো তিন বিভাগে বিজ্ঞান উৎসব

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

চট্টগ্রামের পর সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে ‘বিকাশ-বিজ্ঞানচিন্তা বিজ্ঞান উৎসব ২০২২’ এর আরো তিনটি আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হয়েছে। এতে শতাধিক স্কুলের শিক্ষার্থীদের উদ্ভাবনী ও গবেষণাধর্মী বিভিন্ন প্রকল্প প্রদর্শন, কুইজ, বিজ্ঞানবিষয়ক আলোচনা, রোবট প্রদর্শনী, প্রশ্নোত্তর পর্ব এবং বিজ্ঞান ম্যাজিকসহ নানান আয়োজন করা হয়।  

বিকাশ ও বিজ্ঞানভিত্তিক মাসিক পত্রিকা বিজ্ঞানচিন্তার যৌথ আয়োজনে সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রাজশাহী কলেজ এবং রংপুর জিলা স্কুলে এ অয়োজন করা হয়। তিন বিভাগ থেকে প্রায় একশটি প্রজেক্ট প্রদর্শিত হয়। যেখানে এক হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করে।

উৎসবে খুদে বিজ্ঞানীরা নানান উদ্ভাবনী প্রকল্পের মধ্য থেকে প্রতিটি বিভাগে সেরা দশ প্রকল্পকে পুরস্কৃত করা হয়। পাশাপাশি, প্রতিটি উৎসবে কুইজে অংশগ্রহণকারী মাধ্যমিকের ১০ জন ও নিম্ন মাধ্যমিকের দশজন বিজয়ীকে পুরস্কার দেয়া হয়।

সিলেটে জাতীয় পতাকা ও উৎসবের পতাকা উত্তোলন, জাতীয় সংগীত এবং শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো জামাল উদ্দিন ভূঞা, রাজশাহীতে অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. আব্দুল খালেক এবং রংপুরে অনুষ্ঠানের উদ্বোধন করেন রংপুর জিলা স্কুলের প্রধান শিক্ষক এ আর মিজানুর রহমান এছাড়াও রংপুরে প্রধান অতিথি ছিলেন রংপুরের জেলা প্রশাসক চিত্রলেখা নাজনীন। তিনটি অনুষ্ঠানেই উপস্থিত ছিলেন বিকাশের ইভিপি ও হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা হুমায়ুন কবির এবং বিজ্ঞানচিন্তার নির্বাহী সম্পাদক আবুল বাসার।

‘বিজ্ঞানে বিকাশ’ স্লোগান নিয়ে দেশব্যাপী শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা ও চর্চায় আগ্রহী করতে বিজ্ঞান উৎসব শুরু হয় ২০১৯ খ্রিষ্টাব্দ থেকে। এরপর বরিশাল ও খুলনা বিভাগে অনুষ্ঠিত হয়ে ঢাকায় জাতীয় পর্যায়ে চূড়ান্ত পর্বের আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে ২০২২ এর বিজ্ঞান উৎসব।  আঞ্চলিক উৎসবগুলোর বিজয়ীরা ঢাকায় অনুষ্ঠিত জাতীয় উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ - dainik shiksha ক্লাস বর্জন করে আন্দোলনে শিক্ষকরা, উত্তাল আইডিয়াল কলেজ বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র - dainik shiksha বুয়েটে কাভার্ডভ্যান আটকে ছিনতাই, কারাগারে ঢাবির ৩ ছাত্র লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha লাইব্রেরিতে শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ তৈরি করতে হবে : প্রধানমন্ত্রী শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ - dainik shiksha শিক্ষা অধিদপ্তর কর্তার বই গছানোয় ক্যাডারভুক্ত শিক্ষকদের অসন্তোষ পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল - dainik shiksha পাঠ্যবইয়ে চুরি করা প্রবন্ধ, সচেতন মহলে শোরগোল ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক - dainik shiksha ভুয়া সনদে এমপিও ভোগ : দুদকের জালে ধরা সেই শিক্ষক please click here to view dainikshiksha website Execution time: 0.0039951801300049