বিজ্ঞানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমন্বয় ঘটাতে হবে: প্রযুক্তিমন্ত্রী - দৈনিকশিক্ষা

বিজ্ঞানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সমন্বয় ঘটাতে হবে: প্রযুক্তিমন্ত্রী

ঢাবি প্রতিনিধি |

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, এখন বিজ্ঞান ও শিল্পের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংযুক্তি ঘটানোর যুগ। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমরা সেই সমন্বয় ঘটাতে পারছি না।

শিক্ষা ব্যবস্থার সঙ্গে এই সংযুক্তি ঘটাতে হবে। রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে মেকাট্রনিক্স ও ইন্ডাস্ট্রিবিষয়ক দিনব্যাপী এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এই আন্তর্জাতিক সেমিনারের আয়োজন করে। সহযোগিতায় ছিল জার্মানির ব্রিমেন ইউনিভার্সিটি, ফেস্টো ডিডাকটিক এসই ও সিনকোস ইঞ্জিনিয়ার্স লিমিটেড।

সেমিনারের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয় রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. লাফিফা জামালের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন, জার্মানির ব্রিমেন ইউনিভার্সিটির অধ্যাপক ড. বিভূতি রায়।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ড. শামীম আহমেদ দেওয়ান। সহকারী অধ্যাপক ড. সেঁজুতি রহমান অনুষ্ঠান সঞ্চালন করেন।

স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আমরা যাই করি, তা হবে মানবতার জন্য, মানুষের কল্যাণের জন্য। রোবটের জন্য নয়। আমরা আমাদের জন্য কাজ করি।

আমরা রোবট নই। ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, মানুষ যখন যন্ত্রকে নিয়ন্ত্রণ করবে তখন সভ্যতা দ্রুত উন্নত হবে। কিন্তু যখন যন্ত্র মানুষকে নিয়ন্ত্রণ করবে তখন সভ্যতার পতন ঘটবে।

মশক নিধনে ছাত্রলীগের কর্মসূচিতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী সংসদের বিভিন্ন নেতৃবৃন্দ ও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের বিভিন্ন নেতৃবৃন্দ।

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0038440227508545