বিদেশি নাটক-সিনেমা বেশি দেখলে উত্তর কোরিয়ানদের মৃত্যুদণ্ড - বিবিধ - দৈনিকশিক্ষা

বিদেশি নাটক-সিনেমা বেশি দেখলে উত্তর কোরিয়ানদের মৃত্যুদণ্ড

দৈনিকশিক্ষা ডেস্ক |

উত্তর কোরিয়ায় বিদেশি নাটক-সিনেমা বেশি দেখলে মৃত্যুদণ্ড দেওয়ার বিধান চালু করা হয়েছে। বিদেশি নাটক-সিনেমা বেশি দেখার অভ্যাসকে `অপরাধ’ হিসেবে উল্লেখ করা হয়েছে নতুন আইনে। বিবিসির খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার সংস্কৃতির ওপর যেন কোনো বিদেশি প্রভাব না পড়ে, সে জন্য এই ব্যবস্থা নিতে চান দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।  নতুন এই আইনে বিদেশি নাটক সিনেমা দেখা, বিদেশি পোশাক পরিচ্ছদ পরা কিংবা চালচলনকে ‘প্রতিক্রিয়াশীল চিন্তা’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

শুধু নাটক-সিনেমাই নয়, এমনকি কাউকে বিদেশি ভাষায় গালাগাল করতে শুনলেও শাস্তির আওতায় নেওয়া হবে। নতুন এই আইন অনুযায়ী বিদেশি বিশেষ করে তিনটি দেশের  ভিডিওর কালেকশন বেশি থাকলে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে। দেশ তিনটি হল- দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান। 

কারও বিরুদ্ধে এসব দেশের ভিডিও দেখার অভিযোগ  প্রমাণিত হলে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হবে। এ বিষয়ে রাষ্ট্রীয় গণমাধ্যমে দেশের তরুণদের উদ্দেশে এক চিঠি লিখেছেন কিম জং উন। 

সেখানে তিনি বিদেশি বক্তৃতা, চুলের স্টাইল এবং জামাকাপড় পরাকে ‘বিপজ্জনক’ বলে অভিহিত করে তা বন্ধ করার ঘোষণা দেন। তার ভাষায় এসব কর্মকাণ্ড অযৌক্তিক, স্বাতন্ত্র্যবাদী, সমাজতন্ত্রবিরোধী আচরণ। 

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

দেশটির অনলাইন প্রকাশনা ডেইলি এনকে জানিয়েছে, কিছুদিন আগে কে-পপ সঙ্গীতশিল্পীর মতো চুল কাটা এবং পায়ের গোড়ালি থেকে ওপরে ট্রাউজার লাগিয়ে চলাফেরার জন্য তিন কিশোরকে সংশোধন কেন্দ্রে পাঠানো হয়েছে।

বিশ্লেষকদের মতে, বিদেশি কোনো কিছুর দ্বারা উত্তর কোরিয়ার জনগণ যেন প্রভাবিত না হন,  কিম জং উন সে জন্যই এমন উদ্যোগ নিয়েছেন।

 

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website