বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন - বিবিধ - দৈনিকশিক্ষা

বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

নিজস্ব প্রতিবেদক |

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। পৃথিবীর ইতিহাসের এক কালো অধ্যায়। প্রতিবছর ১৪ ডিসেম্বর দিনটিকে শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয় বাংলাদেশে। ১৯৭১ খ্রিষ্টাব্দের ১৪ ডিসেম্বর বাংলাদেশের প্রথম শ্রেণির সকল বুদ্ধিজীবীকে হত্যা করে পাকিস্তান সেনাবাহিনী। সারাদেশে যথাযথভাবে দিবসটি পালিত হয়েছে।

 

দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি পালন করেছে দেশের স্কুল-কলেজ, মাদরাসা, বিশ্ববিদ্যালয়সহ সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এদিন ঢাকা বিশ্ববিদ্যালয় যথযথ মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করেছে। সোমবার (১৪ ডিসেম্বর) প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক ভার্চুয়াল আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান। করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে সীমিত পরিসরে ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

সভায় প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. লুৎফর রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের সভাপতি মো. আমিরুল ইসলামসহ তৃতীয় শ্রেণি কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি এবং চতুর্থ শ্রেণির কর্মচারী ইউনিয়নের নেতারা বক্তব্য রাখেন। রেজিস্ট্রার মো. এনামউজ্জামান অনুষ্ঠান সঞ্চালন করেন। 

এছাড়া, দিবসটি উপলক্ষে উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান ভবনে কালো পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণস্থ কবরস্থান, জগন্নাথ হল প্রাঙ্গণস্থ স্মৃতিসৌধ, বিভিন্ন আবাসিক এলাকার স্মৃতিসৌধ এবং মিরপুর ও রায়ের বাজার শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্তাপস্তবক অর্পণ করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন হল মসজিদ ও উপাসনালয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও প্রার্থনা করা হয়।

এদিকে যথাযোগ্য মর্যাদায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে সুর্যোদয়ের সময় শহীদ দিবসের কালো পতাকা উত্তোলন করা হয়। সকাল সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের  পক্ষ থেকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় শেখ হাসিনা হলের প্রভোস্ট অধ্যাপক বশির আহমেদ, অফিসার সমিতির সভাপতি ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান, সাধারণ সম্পাদক ডেপুটি রেজিস্ট্রার আব্দুর রহমান এবং অন্যান্য অফিসার, কর্মচারি উপস্থিত ছিলেন। উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর অফিসার সমিতি, বঙ্গবন্ধু কর্মকর্তা পরিষদ এবং পেশাজীবী অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। এছাড়াও মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শিক্ষক সমিতি এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। বাদ আছর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন মসজিদ এবং উপাসনালয়ে শহীদ বুদ্ধিজীবীদের আত্মার শান্তি কামনায় দোয়ার আয়োজন করা হয়। 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) মহান শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন চুয়েট পরিবার। সোমবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, ছাত্র কল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী, মুজিববর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রণজিৎ কুমার সূত্রধরসহ চুয়েট পরিবারের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন। পরে সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে চুয়েট স্বাধীনতা চত্ত্বর থেকে কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে পদযাত্রা এবং শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচি গ্রহণ করা হয়।

যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ে শহিদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের পক্ষে অদম্য বাংলায় শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপরই বিভিন্ন ডিসিপ্লিন,আবাসিক হল, খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ, খুবি অফিসার্স কল্যাণ পরিষদ, অফিসারদের সংগঠন চেতনায় মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু পরিষদসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে শহিদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাদ যোহর বিশ্ববিদ্যালয় জামে মসজিদে দোয়া মাহফিল ও বিশ্ববিদ্যালয় মন্দিরে প্রার্থনা, সন্ধ্যায় শহিদ মিনার ও অদম্য বাংলা চত্ত্বরে প্রদীপ প্রজ্জ্বলন। এর আগে সকাল ৯ টায় শহীদ তাজউদ্দিন আহমদ ভবনের সম্মুখে কালোব্যাজ ধারণ, ৯-১৫ মিনিটে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে উপাচার্যের নেতৃত্বে শ্রদ্ধাঞ্জলি অর্পণের প্রাক্কালে শহীদ তাজউদ্দিন আহমদ ভবনের সামনে থেকে একটি র‌্যালি শুরু হয়ে অদম্য বাংলা চত্বরে গিয়ে শেষ হয়। এসময় উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা, ডিন, ডিসিপ্লিন প্রধান, প্রভোস্ট, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

নানা কর্মসূচীর মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, সকালে কালো ব্যাজ ধারণ, শোক র‌্যালি, বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও সংক্ষিপ্ত আলোচনা এবং বাদ যোহর শহীদ বুদ্ধিজীবীদের আত্মার মাগফেরাত কামনা করে মোনাজাত করা হয়। 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার প্রথম প্রহরে ক্যাম্পাসস্থ শহীদ মিনার ও ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরালে মোমবাতি প্রজ্জ্বলন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে সকাল সাড়ে ১০টায় স্মৃতিসৌধে শহীদ বুদ্ধিজীবীদের উদ্দেশ্যে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন উপ-উপাচার্য অধ্যাপক শাহিনুর রহমান ও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আব্দুল লতিফ। ক্রমান্বয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, জিয়া পরিষদ, সাদা দল, কর্মকর্তা সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ অফিসার ইউনিট, শাখা ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্র মৈত্রী, বিভিন্ন বিভাগ ও হলসমূহও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। পরে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন শেষে মোনাজাত করা হয়। এর আগে প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করে প্রশাসন।

বাগেরহাটের শেখ হেলাল উদ্দীন কলেজে শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত হয়েছে। সোমবার সকাল ১০ টায় দিবসটি উপলক্ষ্যে কলেজ মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবিদের ভিডিও প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে শহীদদের স্মরণে বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। অধ্যক্ষ বটু গোপাল দাসের সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক মো: হোসাইন ছাইদীনের উপস্থাপনায় বক্তব্য রাখেন সহকারী অধ্যাপক মৃত্যুঞ্জয় কুমার দাস, দীন মহম্মদ মোল্লা, উদযাপন কমিটির আহ্বায়ক অপূর্ব লাল সাহা, শিক্ষক প্রতিনিধি মো: সিরাজুল ইসলাম মল্লিক, উৎপল কুমার দাস, মাহাবুবা ফিরদৌসী, প্রভাষক শেখ শামীম ইসলাম । 

কোটচাঁদপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসে আত্মত্যাগী শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে আলোচনা ও তাঁদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়ার অনুষ্ঠান করা হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সভাপতিত্বে বিভিন্ন শিক্ষক আলোচনায় অংশগ্রহন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক এস,এম হুমায়ুন কবির, দাতা সদস্য জনাব মোঃ সাইদুর রহমানসহ সব শিক্ষক-কর্মচারীরা।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু - dainik shiksha ৪৩ লাখ শিক্ষার্থীর টিউশন ফি-উপবৃত্তির হাজার কোটি টাকা বিতরণ শুরু এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী - dainik shiksha এসএসসি-এইসএসসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত শিগগির : শিক্ষামন্ত্রী দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে ‘শিক্ষক-অভিভাবক’ সমাবেশ ২৬ জুন এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! - dainik shiksha এনজিওর হাতে যাচ্ছে সরকারি হাসপাতালের ব্যবস্থাপনা! বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ - dainik shiksha বিলের মধ্যে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের কেন্দ্র: এক চিঠিতেই আটকে গেল ভূমি অধিগ্রহণ ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! - dainik shiksha ঢাকার রাস্তায় প্রাইভেট ক্যামেরা, ফুটেজের ব্যবসা! নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি - dainik shiksha নির্মাণাধীন ম্যাটসে মেঝে ভরাটে বালুর পরির্বতে মাটি উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ - dainik shiksha উচ্চশিক্ষার ক্ষতি পোষাতে শিক্ষাবর্ষের সময় কমানো ও ছুটি বাতিলের পরামর্শ please click here to view dainikshiksha website