বিমানবন্দরে জব্দ চার গ্রিভেট মাঙ্কি সাফারি পার্কে হস্তান্তর - বিবিধ - দৈনিকশিক্ষা

বিমানবন্দরে জব্দ চার গ্রিভেট মাঙ্কি সাফারি পার্কে হস্তান্তর

গাজীপুর প্রতিনিধি |

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দকৃত চারটি গ্রিভেট মাঙ্কি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেছে ঢাকার বনবিভাগের বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিট কৃর্তপক্ষ। মঙ্গলবার বিকেলে গ্রিভেট মাঙ্কিগুলো হস্তান্তর করা হয়। 

বন্যপ্রাণি অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক দৈনিক শিক্ষাডটকমকে জানান, মালি থেকে এ বানর চারটি বনবিভাগের অনাপত্তিপত্র ছাড়াই বগুড়ার জনৈক আবু বকর সিদ্দিকের ঠিকানায় বুকিং করে পাঠানো হয়েছে। পরে গত ২২ জানুয়ারি বিমানবন্দরের কাস্টমস্ বিভাগ অবৈধভাবে আসা বানরগুলো জব্দ করে। পরদিন প্রাণিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করে কাস্টম কর্তৃপক্ষ। মঙ্গলবার বিকেলে এগুলোকে গাজীপুরের সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি আরও জানান, বানরগুলোর বয়স ৩-৪মাস হবে। এগুলো ইথিউপিয়া, জিবুতি, সুদান, ইরিত্রিয়া প্রভৃতি দেশে দেখা যায়। বিশ্বের প্রাচীনতম বানরের জাত এটি। এ বানরগুলোর মুখোমন্ডলের পাশে লম্বা সাদা চুলের গুছা থাকে। সামনের পা দুইটি পেছনের পা অপেক্ষা বড় থাকে এবং তা দিয়ে গাছে লাফিয়ে লাফিয়ে চলে। বনের মধ্যে এরা দলবদ্ধভাবে বসবাস করে। এদর গড় আয়ু ১৫-২০ বছর। এক বছরের মধ্যে তারা পূর্ণবয়স্ক হয় অর্থাৎ প্রজননক্ষম হয়। বছরে ১-২টি করে বাচ্চা প্রসব করে। এ জাতের পুর্ণ বয়স্ক পুরুষ বানরের ওজন হয় ৩ দশমিক ৯ থেকে ৮ কেজি এবং মেয়ে বানরের ওজন হয় ৩ দশমিক ৪ থেকে ৫ দশমিক ৩ কেজি পর্যন্ত হয়। এরা ফল-মূল, লতা-পাতা জাতীয় খাবার খেয়ে থাকে। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম বানরগুলো হস্তান্তরের কথা নিশ্চিত করে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এগুলোকে পার্কে কোয়ারিন্টিনে রাখা হয়েছে।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি - dainik shiksha ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস - dainik shiksha ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস পৌনে দুই লাখ জিপিএ-৫ - dainik shiksha পৌনে দুই লাখ জিপিএ-৫ এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ - dainik shiksha এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ - dainik shiksha আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ - dainik shiksha শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ please click here to view dainikshiksha website Execution time: 0.0035970211029053