বিমানবন্দরে ১৭ ব্রাউনি পেঁচা জব্দ, সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা - বিবিধ - দৈনিকশিক্ষা

বিমানবন্দরে ১৭ ব্রাউনি পেঁচা জব্দ, সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা

গাজীপুর প্রতিনিধি |

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের আমাদানি কার্গোতে অভিযান চালিয়ে ১৭টি বিদেশি ব্রাউনি পেঁচা জব্দ করেছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় এনওসি বহির্ভূত পাখিগুলো আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের করে সাড়ে ১৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। আর পাখিগুলো বনবিভাগের কাছে হস্তান্তর করে বিমানবন্দরের কাস্টমস্ কর্তৃপক্ষ। রাতে এসব পাখি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের কাছে হস্তান্তর করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।

বিভাগের পরিদর্শক নিগার সুলতানা দৈনিক শিক্ষাডটকমকে জানান, মের্সাস শাহজালাল পেটস্ অ্যান্ড ফার্মিং নামের আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে বৈধভাবে আনা ১৫টি হর্ণবিল পাখির সঙ্গে এনওসি বর্হিভূত ১৭ টি পেচাঁ আনে। সন্ধ্যার দিকে কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বর্হিভূত ব্রাউনি পেঁচাগুলোর জব্দ করে এবং বিষয়টি বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে খবর দেয়। পরে কাস্টমস আইন ১৯৬৯  লঙ্ঘন করায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অবৈধভাবে আনা এ পেঁচা পাখিগুলোকে পরিপালন ও সংরক্ষণের জন্য রাত সাড়ে ৮টার দিকে সাফারি পার্ক কতৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। আমদানিকারকের চালানে প্রতিটি পেঁচার দাম দেখানো হয়েছে ৮৪৪ মার্কিন ডলার। 

পরিদর্শক নিগার সুলতানা আরও জানান, এভাবে আনা পশু-পাখিগুলো জব্দ করতে ও নিয়মিত মনিটরিং করতে বিমানবন্দরে বনকর্মকর্তাদের জন্য পাস ও একটি নির্দিষ্ট কক্ষ থাকা দরকার। কিন্তু সেখানে তা নেই। যার কারণে স্বাধীনভাবে নিয়মিতভাবে মনিটরিং করা সম্ভব হয়না।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না - dainik shiksha কর্মসূচির নামে মানুষের ওপর হামলা হলে ছাড়বো না বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের - dainik shiksha বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত বাংলাদেশের প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল প্রকাশ নিয়ে যা জানা গেল প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে বদলি বাণিজ্যের অভিযোগ ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha ‘গুসি শান্তি’ পুরস্কার পেলেন শিক্ষামন্ত্রী স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি - dainik shiksha স্কুল সরকারি বেতন-ফি বেসরকারি দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা - dainik shiksha দশ বছরেও ৩য় বর্ষে আছেন ছাত্রলীগ নেত্রী তিলোত্তমা please click here to view dainikshiksha website Execution time: 0.0066521167755127