বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস আজ - বিবিধ - দৈনিকশিক্ষা

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক |

আজ ২২ শ্রাবণ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮২তম প্রয়াণ দিবস। বাংলা ১৩৪৮ সালের এই দিনে কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শ্রাবণের বাদলঝরা সকালে ইহলোকের মায়া ত্যাগ করেন কবিগুরু।

বাঙালির মনন ও সৃজনে রবীন্দ্রনাথ অনন্য এক নাম। তাঁর হাত ধরেই বাংলা সাহিত্য বিশ্বদরবারে মর্যাদার আসনে উন্নীত হয়। গল্প, উপন্যাস, কবিতা, সংগীত, নাটক, অসাধারণ সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধ, এমনকি চিত্রকলায়ও রবীন্দ্রনাথ চির নবীন।

বিশ্বকবি প্রকৃতিকে কাঁদিয়ে ইহধামের মায়া ত্যাগ করার পর শোকার্ত বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম কবির প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছিলেন- 'দুপুরের রবি পড়িয়াছে ঢলে অস্তপারের কোলে/ বাংলার কবি শ্যাম বাংলার হৃদয়ের ছবি/ তুমি চলে যাবে বলে/ শ্রাবণের মেঘ ছুটে এলো দলে দলে।' 

রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন একাধারে কবি, নাট্যকার, কথাশিল্পী, চিত্রশিল্পী, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক, ছোট গল্পকার ও ভাষাবিদ। জীবনের শেষ পর্যায়ে তিনি চিত্রকর হিসেবেও খ্যাতি অর্জন করেন। কবিগুরুর কবিতা ও গান বাঙালি তথা বাংলাদেশিদের যাপিত জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে রয়েছে। রবীন্দ্রনাথের কাছ থেকেই আমরা নিয়েছি প্রিয় জাতীয় সংগীত 'আমার সোনার বাংলা'।

জন্ম-মৃত্যুর মধ্যে কবিগুরু তফাত দেখেছেন সামান্যই। সৃষ্টিই যে এই নশ্বর জীবনকে অবিনশ্বরতা দেয়, সে কথা দৃঢ়ভাবে বিশ্বাস করতেন বলেই তিনি এমন দৃঢ়তায় বলতে পেরেছেন- 'মৃত্যু দিয়ে যে প্রাণের/ মূল্য দিতে হয়/ সে প্রাণ অমৃতলোকে/ মৃত্যুকে করে জয়।'
আশি বছরের জীবন সাধনায় রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর জন্ম এবং মৃত্যুকে একাকার করে তুলেছেন অমরতার শাশ্বত বার্তায়। রবিঠাকুরই বাংলা সাহিত্যকে বিশ্বের দরবারে বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত করেছেন। প্রথম এশীয় হিসেবে ১৯১৩ সালে 'গীতাঞ্জলি' কাব্যগ্রন্থের মাধ্যমে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

বাংলা ১২৬৮ সালের ২৫ বৈশাখ (১৮৬১ সালের ৮ মে) কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। তাঁর প্রয়াণ দিবসে আজ বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। 

ছায়ানটের আয়োজন :রবীন্দ্র প্রয়াণ দিবস উপলক্ষে শনিবার সন্ধ্যা ৭টায় ছায়ানট নিবেদন অনুষ্ঠান আয়োজন করেছে। ছায়ানট মিলনায়তনের এই অনুষ্ঠান ছায়ানটের ফেসবুক পেজ- facebook.com/chhcyanaut1961 ও ইউটিউবে- youtube.com/ChhayanoutDigitalPlatform  সরাসরি সম্প্রচার করা হবে।

মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় - dainik shiksha মাদরাসার এমপিও শিটে পদবি সংশোধন না হলে ডিজির প্রতিনিধি নয় ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ - dainik shiksha ইডেন ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১০ সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ - dainik shiksha সুন্দরীদের বাছাই করে কু-প্রস্তাব, ইডেন ছাত্রলীগ নেত্রীর অভিযোগ শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছড়াচ্ছে ‘চোখ ওঠা’ মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ - dainik shiksha মনিপুর স্কুলে অবৈধ অধ্যক্ষ ফরহাদ ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার - dainik shiksha ফি বাড়লো সরকারি চাকরির পরীক্ষার প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত - dainik shiksha প্রশ্নফাঁস : ৫ শিক্ষক ও পিয়ন বরখাস্ত please click here to view dainikshiksha website