বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাবিতে বিক্ষোভ - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জাবিতে বিক্ষোভ

জাবি প্রতিনিধি |

সেপ্টেম্বরের ২২ তারিখের মধ্যেই ক্যাম্পাস খোলার তারিখ ঘোষণা এবং ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল হল খুলে দেওয়াসহ তিন দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবন থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি পুরাতন রেজিস্ট্রার ভবন, পরিবহন চত্বর ঘুরে নতুন রেজিস্ট্রার ভবনে গিয়ে শেষ হয়।

বিক্ষোভ মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। এরপর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর স্মারকলিপি দেন শিক্ষার্থীরা। ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক নূরুল আলমের অনুপস্থিতিতে উপাচার্যের একান্ত সচিব সানোয়ার হোসেন শিক্ষার্থীদের থেকে স্মারকলিপি গ্রহণ করেন। স্বারকলিপিতে ৩টি দাবি তুলে ধরেন তারা। তাদের অপর দাবিটি হল- বিশ্ববিদ্যালয়ের মেডিক্যালে টিকার বুথ স্থাপন করে সকল শিক্ষার্থীর ভ্যাকসিন নিশ্চিত করতে হবে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক আবু সাইদের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে বিশ্ববিদ্যালয় সংসদ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, “বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতির ক্ষেত্রে অন্যান্য সব বিশ্ববিদ্যালয়ের থেকে সবচেয়ে পিছিয়ে আছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। আমরা জানি ইউজিসি সব বিশ্ববিদ্যালয়ের কাছে টিকা গ্রহণের তথ্য চেয়েছে। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তথ্য পাঠায়নি। ৩০ সেপ্টেম্বরের মধ্যে বিশ্ববিদ্যালয় খোলা না হলে আমরা বুঝে নেবো ভ্যাকসিন কোনো ইস্যু নয়। বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার অন্য কোনো কারণ আছে। অবিলম্বে বিশ্ববিদ্যালয় খোলার তারিখ ঘোষণা করা না হলে কঠোর অন্দোলনের ডাক দেওয়া হবে।” 

প্রসঙ্গত, এর আগে বিশ্ববিদ্যালয় খোলা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২৬ আগস্ট দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন, ২৯ আগস্ট পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু এবং ১২ সেপ্টেম্বর নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক মানস চৌধুরী প্রতীকী ক্লাস নিয়েছেন।

এদিকে, বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে দুপুর ১২টায় সমাজবিজ্ঞান অনুষদ ভবনের নিচতলায় প্রতীকী ক্লাস নেবেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ও তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব আনু মুহাম্মদ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, “আজ বিকেলে প্রশাসনিক মিটিং আছে, সেখানে বিশ্ববিদ্যালয় খোলার ব্যাপারে কিভাবে প্রস্তুতি নেওয়া যায় তা নিয়ে আলোচনা করা হবে। শিগগির সিন্ডিকেট সভা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় খুলবে। তবে তার আগে আমাদের কিছু প্রস্তুতির দরকার আছে।”

গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের মত বন্ধ রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। সম্প্রতি প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হলেও বন্ধ রয়েছে দেশের সব বিশ্ববিদ্যালয়। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীরা এরই মধ্যে হলে অবস্থান করছেন। এছাড়া কয়েকটি বিশ্ববিদ্যালয়ে হল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক - dainik shiksha উচ্চতর গ্রেড পাচ্ছেন ১ হাজার ৮৮ শিক্ষক প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ - dainik shiksha প্রাথমিকে শিক্ষকসহ অন্যান্য পদ ‘বাড়ছে’ ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ - dainik shiksha ‘বঙ্গবন্ধু শিক্ষাবিমা’ চার্জমুক্ত রাখার নির্দেশ এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী - dainik shiksha এমপিওভুক্ত হলেন দেড় হাজার শিক্ষক-কর্মচারী শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় - dainik shiksha স্বরাষ্টমন্ত্রীর সঙ্গে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নেতাদের মত বিনিময় শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের একটা বড় অংশ ঘটনাচক্রে শিক্ষক : শিক্ষামন্ত্রী ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা - dainik shiksha ডিসেম্বর পর্যন্ত ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পেলেন ৫৮ শিক্ষক please click here to view dainikshiksha website