বিশ্ববিদ্যালয়গুলোয় আবাসিক সংকট নিরসন করুন - দৈনিকশিক্ষা

বিশ্ববিদ্যালয়গুলোয় আবাসিক সংকট নিরসন করুন

আমিরুল ইসলাম |

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের প্রায় সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে আবাসিক সংকট চরমে পৌঁছেছে। ফলে প্রথম বর্ষের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের হলগুলোয় এক প্রকার অবৈধ বলে গণ্য করা হয়। দ্বিতীয় বর্ষের ছাত্র-ছাত্রীদের বৈধ বলে স্বীকৃতি দিলেও চার সিটের একটি কক্ষে ১২-১৩ জন অবস্থান করার কারণে মেঝেতে ঘুমাতে হয় আরও এক বছর তৃতীয় ও চতুর্থ বর্ষের ছাত্র-ছাত্রীদের ছাত্রনেতাদের মনোতুষ্টির ভিত্তিতে আসন নিশ্চিত করা হয়। এই পরিস্থিতিতে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত দরিদ্র ছাত্র-ছাত্রীদের হলে থাকার জন্য অনেকটা ছাত্রনেতাদের ‘দাসের’ ভূমিকায় অবতীর্ণ হতে হয়। তৃতীয় বর্ষে এসেও একটি সিটের আশায় চিন্তিত থাকে দেশসেরা মেধাবীরা। ছাত্রনেতারা এ সময় সিট দেয়ার ক্ষেত্রে এলাকাপ্রীতি ও স্বজনপ্রীতির আশ্রয় নেন, যে কারণে সাধারণ ছাত্র-ছাত্রীরা প্রচণ্ড মানসিক যন্ত্রণা ও প্রতারণার শিকার হয়।

একটি কক্ষে ২০-২৫ জন শিক্ষার্থী চরম মানবিক বিপর্যয়ের মধ্য দিয়ে দুটি বছর অতিবাহিত করেও যখন তৃতীয় বর্ষে এসে সিট পাওয়ার ক্ষেত্রে প্রতারণার শিকার হয়, তখন লেখাপড়ার প্রতি অনেকেই উৎসাহ হারিয়ে ফেলে। বর্তমানে এই পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। এ অবস্থায় সাধারণ ছাত্র-ছাত্রীদের প্রথম বর্ষ থেকেই বৈধ সিটের ব্যবস্থা করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

লেখক: শিক্ষার্থী, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

সূত্র: যুগান্তর

শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে মাকে নির্যাতনের অভিযোগ শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল - dainik shiksha সপ্তদশ জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা কাল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা please click here to view dainikshiksha website Execution time: 0.0063459873199463