বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ১৮ হাজারেরও বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা - করোনা আপডেট - দৈনিকশিক্ষা

বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ১৮ হাজারেরও বেশি : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিশ্বজুড়ে এ পর্যন্ত ১৮ হাজারেরও বেশি মানুষ মাঙ্কিপক্স রোগে আক্রান্ত হয়েছে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আক্রান্তদের অধিকাংশই ইউরোপের। বুধবার (২৭ জুলাই) সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসু এক সংবাদ সম্মেলনে জানিয়েছে এ তথ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক জানান, বর্তমানে মাঙ্কিপক্সে আক্রান্তদের ৯৮ শতাংশই আফ্রিকার বাইরের বিভিন্ন দেশের। আর এদের অধিকাংশই পুরুষ সমকামী।

অর্থাৎ, পুরুষদের সমলিঙ্গের যৌনতার কারণে তুলনামূলক দ্রুত গতিয়ে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স ভাইরাস। আর এ রোগে আক্রান্ত ব্যক্তির যৌনসঙ্গী বিপরীত লিঙ্গের হলেও ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এ ক্ষেত্রে সঙ্গী বাছাইয়ের পূর্বে সংযমী হওয়া ও সঙ্গীর মেডিকেল রিপোর্ট সম্পর্কে জানার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

তেদ্রোস আধানম গেব্রিয়েসু বলেন, আমরা যদি (যৌনসঙ্গী নির্বাচন) একটু সংযমী ও সচেতন হই তাহলে এ রোগ বিস্তার রোধ করা সম্ভব। এই সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা অনেকটাই নিজের ওপর নির্ভর করছে।

এর আগে গত শনিবার মাঙ্কিপক্স ভাইরাসকে বিশ্বজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিগত দুই মাস সময়ে যত মাঙ্কিপক্স রোগী আক্রান্ত হয়েছেন, এদের প্রায় ১০ শতাংশের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়েছে। এছাড়া ৫ জনের মৃত্যু হয়েছে বলেও জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website