বিসিএস শিক্ষা সমিতির জরুরি সাধারণ সভায় যোগ দেয়ার আহ্বান - সমিতি সংবাদ - দৈনিকশিক্ষা

বিসিএস শিক্ষা সমিতির জরুরি সাধারণ সভায় যোগ দেয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক |

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতির জরুরি সাধারণ সভা শুক্রবার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০টায় ঢাকা কলেজের শহিদ আ ন ম নজিব উদ্দীন খান খুররম মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সমিতির কিংবদন্তীতূল্য নেতা ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার দৈনিক আমাদের বার্তাকে এসব তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের বৃহত্তর স্বার্থে দল মত নির্বিশেষে শুক্রবারের সাধারণ সভায় যোগ দিয়ে গঠনতান্ত্রিক উপায়ে নির্বাচিত প্রতিনিধিদের কাছে ক্যাডারের স্বার্থ রক্ষার দায়িত্ব দেয়ার প্রক্রিয়ায় অংশ নেবেন বলে আশা করছি। প্রায় তিন বছর সমিতির নির্বাচিত নেতৃত্ব না থাকায় ক্যাডারের সব দাবি-দাওয়া মুখ থুবড়ে পড়েছে। সমিতিকে রক্ষা করার শেষ চেষ্টায় অংশ হিসেবে এ সাধারণ সভা আহ্বান করা হয়েছে।

তিনি আরও জানান, রেজিস্ট্রেশন ও শৃঙ্খলা রক্ষায় বেশ কিছু উপকমিটির গঠন করা হয়েছে। সরকারি কলেজ ও অফিসে কর্মরত শিক্ষা ক্যাডারের সব সদস্যকে স্বাস্থ্যবিধি মেনে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন তিনি। 

জানা গেছে, দুই বছর মেয়াদে সমিতির সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০১৬ খ্রিষ্টাব্দের জুন মাসে। 

স্বাধীনতা বিসিএস সাধারণ শিক্ষা সংসদের নেতৃবৃন্দ দৈনিক আমাদের বার্তাকে জানান, ‘সরকারের ভিশন বাস্তবায়ন এবং ক্যাডারের স্বার্থ সংরক্ষণের জন্যই শুক্রবারের সভা সফল করতে হবে।’  

বিসিএস সাধারণ শিক্ষা সমিতির গঠনতন্ত্রের ধারা-৮ অনুসারে কেন্দ্রীয় কমিটির মেয়াদকাল সম্পর্কে সাধারণ সভার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দায়িত্ব গ্রহণের তারিখ থেকে দুই বছর বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হলে দুই মাস করে দুই দফায় সর্বোচ্চ চার মাস নির্বাচন পেছানোর সিদ্ধান্ত কেন্দ্রীয় কমিটি নিতে পারবে। সর্বোচ্চ চার মাস উত্তীর্ণ হলে কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত হবে। পরবর্তী পনের দিনের মধ্যে সভাপতি প্রাক্তন কেন্দ্রীয় কমিটির সভা আহ্বান করবেন এবং সে সভায় সর্বোচ্চ বিশ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করবেন। আহ্বায়ক কমিটি সর্বোচ্চ তিন মাসের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করবে। তবে, আহ্বায়ক কমিটি গঠনের তারিখ থেকে সর্বোচ্চ ছয় মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান সম্পন্ন করবে। এর অন্যথায় সাধারণ সভা আহ্বান করে প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। বিশেষ পরিস্থিতিতে সাধারণ সভা করা না গেলে জরুরি সাধারণ সভা আহ্বান করে সিদ্ধান্ত নিতে হবে।

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

শিক্ষক নিয়োগ : ৩৪ হাজার প্রার্থীর সুপারিশপত্র প্রকাশ - dainik shiksha শিক্ষক নিয়োগ : ৩৪ হাজার প্রার্থীর সুপারিশপত্র প্রকাশ শাবিপ্রবি ভালো না থাকার নেপথ্য কাহিনী শুনুন ড. জাফর ইকবালের মুখে - dainik shiksha শাবিপ্রবি ভালো না থাকার নেপথ্য কাহিনী শুনুন ড. জাফর ইকবালের মুখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষা স্থগিত ফেল থেকে জিপিএ-৫ পেলেন ৩৫ শিক্ষার্থী - dainik shiksha ফেল থেকে জিপিএ-৫ পেলেন ৩৫ শিক্ষার্থী ভিসির পদত্যাগ করা উচিত : এন আই খান - dainik shiksha ভিসির পদত্যাগ করা উচিত : এন আই খান করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা - dainik shiksha করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা ১৭ বিএড কলেজে ভর্তি চলছে - dainik shiksha ১৭ বিএড কলেজে ভর্তি চলছে please click here to view dainikshiksha website