বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট এনআইডির আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ মে - দৈনিকশিক্ষা

বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট এনআইডির আনুষ্ঠানিক উদ্বোধন ২৩ মে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: বীর মুক্তিযোদ্ধাদের আনুষ্ঠানিকভাবে স্মার্ট জাতীয় পরিচয়পত্র উদ্বোধন করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২৩ মে বীর মুক্তিযোদ্ধা খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের আনুষ্ঠানিক উদ্বোধ করবে ইসি। 

সোমবার (১৩ মে) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ থেকে এ তথ্য জানানো হয়।

এর আগে গত ৯ মে বীর মুক্তিযোদ্ধাদের জাতীয় পরিচয়পত্রের চিপের নিচে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় সভাপতিত্ব করেন এনআইডি মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার।

এনআইডি কর্মকর্তারা জানান, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট আইন, ২০১৮ এর ধারা ২(১১) এ মুক্তিযোদ্ধাদের 'বীর মুক্তিযোদ্ধা' হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে এবং মুক্তিযোদ্ধা শব্দের পূর্বে সর্বত্র 'বীর' শব্দটি ব্যবহার করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম সভায় মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে 'বীর' শব্দটি সংযোজন করার সুপারিশ করা হয় এবং শব্দটি ব্যবহারের জন্য সব সংস্থায় চিঠি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

২০২১ খ্রিষ্টাব্দের ১৪ অক্টোবর অনুষ্ঠিত নির্বাচন কমিশনের ৮৭তম সভায় স্মার্ট জাতীয় পরিচয়পত্রে বীর মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে 'বীর মুক্তিযোদ্ধা' লিপিবদ্ধ করার উদ্যোগ নিতে হবে বলে সিদ্ধান্ত হয়েছে। এরপর ২০২১ খ্রিষ্টাব্দের ১৮ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন কমিশনের ৯২তম সভায় 'বীর মুক্তিযোদ্ধা' সংযোজনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। বীর মুক্তিযোদ্ধাদের নামের পূর্বে 'বীর মুক্তিযোদ্ধা' সংযোজন করা হলে পাসপোর্ট প্রস্তুতসহ বিদেশ গমন বা বিভিন্ন সম্মানী প্রাপ্যতার ক্ষেত্রে তারা অসুবিধার সম্মুখীন হতে পারেন, এই বিবেচনায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনাক্রমে এবং জাতীয় পরিচয়পত্র প্রস্তুতে কারিগরি জ্ঞানসম্পন্ন ব্যক্তিদের মতামত নেওয়া সাপেক্ষে বীর মুক্তিযোদ্ধাদের জন্য প্রণীত জাতীয় পরিচয়পত্রে 'বীর মুক্তিযোদ্ধা' শব্দটি নামের পূর্বে না বসিয়ে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের চিপের নিচে খালি জায়গায় সংযোজন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এনআইডি মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদার জানান, বীর মুক্তিযোদ্ধাদের জাতীয় পরিচয়পত্রের চিপের নিচে 'বীর মুক্তিযোদ্ধা' খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার সিদ্ধান্ত একটি যুগোপযোগী ও যুগান্তকারী সিদ্ধান্ত। ইতোমধ্যে বীর মুক্তিযোদ্ধা খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র মহামান্য রাষ্ট্রপতিকে পৌঁছে দেওয়া হয়েছে। অবশিষ্ট বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র দিতে আগামী ২৩ মে একটি উদ্বোধনী অনুষ্ঠান করার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে। সেই আলোকে বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের অনুষ্ঠানটি সুন্দর ও সফলভাবে আয়োজনের জন্য প্রস্তুতি নিতে সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

প্রস্তুতিমূলক সভায় আইডিইএ-২ প্রকল্প পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম জানান, বীর মুক্তিযোদ্ধাদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার সময় প্রত্যেককে একটি ক্রেস্ট দিতে পারলে সেটি তাদের সম্মানকে আরো বাড়িয়ে দেবে বলে জানান তিনি।

ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ - dainik shiksha ঘূর্ণিঝড় রেমাল: স্কুল সংক্রান্ত মন্ত্রণালয়ের নির্দেশ দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী - dainik shiksha দুর্যোগকালে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা জানালেন শিক্ষামন্ত্রী শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা - dainik shiksha শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা তারিখ নিয়ে দুই চিন্তা ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা - dainik shiksha ঘূর্ণিঝড় রেমালের প্রভাব থাকবে ১৪ ঘণ্টা মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি - dainik shiksha মোংলা নদীতে ৮০ জন যাত্রী নিয়ে ট্রলারডুবি সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল - dainik shiksha সব মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0079388618469238