বৃত্তি পাবে সাড়ে ১০ হাজার এইচএসসি উত্তীর্ণ, গেজেট ২২ এপ্রিলের মধ্যে - কলেজ - দৈনিকশিক্ষা

বৃত্তি পাবে সাড়ে ১০ হাজার এইচএসসি উত্তীর্ণ, গেজেট ২২ এপ্রিলের মধ্যে

নিজস্ব প্রতিবেদক |

২০২০ খ্রিষ্টব্দের এইচএসসির ফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি উত্তীর্ণদের মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ড ভিত্তিক কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ২২ এপ্রিলের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে বলা হয়েছে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডকে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে  বোর্ডগুলোতে পাঠানো এক আদেশে এসব তথ্য জানা গেছে। 

জানা গেছে, ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এছাড়া ময়মনসিংহ বোর্ডের ৭২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬৫৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ১৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৬৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮৯৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। 

এছাড়া বরিশাল বোর্ডের ৪১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭২৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ১১১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৬৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। এভাবেই বৃত্তি কোটা বণ্টন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

জানা গেছে, এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা দেয়া হবে। বৃত্তির টাকা ২০২০-২০২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে। 

জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। আগামী ২২ এপ্রিলের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে ৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা অধিদপ্তর। গেজেট প্রকাশের ৭ দিনের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলো তার তথ্য ভর্তিকৃত প্রতিষ্ঠানে জমা দিতে হবে।  

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের - dainik shiksha ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে সব চাকরিজীবীদের পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা - dainik shiksha পরিস্থিতির উন্নতি না হলে ১ জুলাই থেকে অনলাইনে ঢাবির চূড়ান্ত পরীক্ষা সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে - dainik shiksha সরকারি চাকরিতে আবেদনে বয়সে ছাড় আসছে কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী - dainik shiksha কওমি মাদরাসাকে মূলধারায় নিয়ে আসা প্রয়োজন : শিক্ষামন্ত্রী শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি - dainik shiksha শিক্ষামন্ত্রীকে ভুল বুঝিয়ে সাড়ে ৫ লাখ টাকা করে ২০০ ক্যামেরা কিনে ফাঁসলেন পিডি চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার - dainik shiksha চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে নিতে চায় পরিবার সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website