বৃষ্টিতে ঢাবির ‘চ’ ইউনিটের পরীক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি - ভর্তি - দৈনিকশিক্ষা

বৃষ্টিতে ঢাবির ‘চ’ ইউনিটের পরীক্ষার্থী-অভিভাবকদের ভোগান্তি

ঢাবি প্রতিনিধি |

মুষলধারে বৃষ্টি হওয়ায় ভোগান্তিতে পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও অভিভাবকরা। শুক্রবার বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরীক্ষা সাড়ে ১১ টা পর্যন্ত চলে।

ক্যাম্পাস ঘুরে দেখা যায়, সকাল ৮টা থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এর কিছুক্ষণ পর শুরু হয় মুষলধারে বৃষ্টি বর্ষণ। এতে শিক্ষার্থী ও অভিভাবকরা ভোগান্তিতে পড়েন।   

রাইসুল হামিদ নামে একজন তার ছোট বোনকে নিয়ে এসেছেন। তিনি জানান, তুমুল বৃষ্টি হয়েছে। আমি এবং ছোটবোন দুজনই ভিজে গেছি। এখন সে পরীক্ষা কেন্দ্রে ঢোকার পর বৃষ্টি থেমেছে। 

এ দিকে কলাভবন পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, পরিবেশের প্রতিকূলতা সত্ত্বেও আমাদের শিক্ষার্থীদের উপস্থিতি খুবই সন্তোষজনক। প্রশ্নপত্রের মান এবং পরীক্ষার পরিবেশ নিয়ে সামগ্রিকভাবে শিক্ষার্থীরা সন্তোষ প্রকাশ করেছে। এটি একটি ভালো দিক।

‘এই পরীক্ষা দুটি পর্ব অনুষ্ঠিত হয়। সাড়ে সাত হাজার শিক্ষার্থী আবেদন করেছে। এখান থেকে ১৫ শ জনকে বাছাই করা হবে। সেখান থেকে অঙ্কন পরীক্ষার মাধ্যমে ১৩০ জনকে চূড়ান্ত করা হবে।’

করোনা মহামারিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার পরিকল্পনা চলমান আছে জানিয়ে উপাচার্য আরও বলেন, শিক্ষার্থীদের সে সময়টুকু ক্ষতি হয়েছে সেটি কাটাতে ক্ষতি পুনরুদ্ধার পরিকল্পনা (লস রিকভারি প্ল্যান) কার্যকর আছে। সেটিকে আরও কার্যকর করা যায় সে বিষয়ে আমরা যত্নশীল আছি। ক্ষতি পুষিয়ে নিতে অনেকটাই সক্ষম হয়েছি এবং পরিকল্পনা অনুসরণের মাধ্যমে পুরোপুরি কাটিতে উঠতে পারব বলে আশা রাখি।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী, ‘চ' ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নিজামুল হক ভূঁইয়া, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির, সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আব্দুর রহিম প্রমুখ। 

প্রশ্ন নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। তোলারাম সরকারি কলেজের শিক্ষার্থী মিনহাজুল ইসলাম বলেন, প্রশ্ন মোটামুটি সহজ হয়েছে। যারা ভালো পড়াশোনা করেছেন তারা ভালো করবেন। ভালোই দিয়েছি, অঙ্কন পরীক্ষায় ভালো করলে আশাকরি চান্স পাব।

এ অনুষদের অধীন ৮টি বিভাগ রয়েছে। সেগুলো হলো: অঙ্কন ও চিত্রায়ন বিভাগ, গ্রাফিকস ডিজাইন বিভাগ, প্রিন্ট মেকিং বিভাগ, প্রাচ্যকলা বিভাগ, মৃৎশিল্প বিভাগ, ভাস্কর্য বিভাগ, কারুশিল্প বিভাগ এবং শিল্পকলার ইতিহাস বিভাগ।

ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি - dainik shiksha ঈদের পরে এসএসসি পরীক্ষা, তারিখ নির্ধারণ হয়নি মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী - dainik shiksha মিলিটারি ডিকটেটররা ছাত্রদের হাতে অস্ত্র-মাদক তুলে দিয়েছিল: প্রধানমন্ত্রী পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় - dainik shiksha পদ্মাসেতু: বড় পরিবর্তনের সুযোগ শিক্ষায় প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ : ফল পুনর্মূল্যায়ন চেয়ে ৫ পরীক্ষার্থীর রিট বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha বন্যা চলে গেলেই পরীক্ষা নেয়া হবে : শিক্ষামন্ত্রী বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় - dainik shiksha ৩ জুলাই থেকে বন্ধ মাধ্যমিক বিদ্যালয় please click here to view dainikshiksha website