বেকার ভাতাসহ ৬ দফা দাবিতে দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েটদের অবস্থান চলছে - বিবিধ - দৈনিকশিক্ষা

বেকার ভাতাসহ ৬ দফা দাবিতে দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েটদের অবস্থান চলছে

নিজস্ব প্রতিবেদক |

দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েটদের মাসিক ১০ হাজার টাকা বেকার ভাতা প্রদান, বিশেষ ব্যবস্থায় নিয়োগসহ ৬ দফা দাবিতে মঙ্গলবার (৯ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে তৃতীয় দিনের অবস্থান ধর্মঘট পালন করছেন দৃষ্টি প্রতিবন্ধী গ্র্যাজুয়েটরা। ৬ দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত ‘চাকরি প্রত্যাশী প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের’ ব্যানারে লাগাতার অবস্থান ধর্মঘট চলবে বলেও জানিয়েছেন তাঁরা। এ ছাড়া জটিলতা নিরসনে জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপনের জন্য ৩৪৯ জন সংসদ সদস্যের কাছে লিখিত সুপারিশ করেছেন তাঁরা।

অবস্থানরত প্রতিবন্ধী চাকরি প্রত্যাশীরা জানান, গত ৩০ মার্চ ৪০তম বিসিএস পরীক্ষাকে কেন্দ্র করে পিএসসির হঠকারী সিদ্ধান্তের কারণে বাংলাদেশের দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিরা বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ থেকে বঞ্চিত হয়। পিএসসির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে এ বিষয়ে বৈঠক করেও কোনো সমাধান পাওয়া যায়নি। এরমধ্যেই দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সবচেয়ে প্রাসঙ্গিক সরকারি চাকরি ‘রিসোর্স শিক্ষককে’ ৪৫টি শূন্যপদ পূরণ করার জন্য গত ১৭ এপ্রিল একটি সার্বজনীন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরফলে দৃষ্টি প্রতিবন্ধীরা সে নিয়োগে পিছিয়ে পরে। তাই, দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মক্ষেত্রে যোগদানের জন্য প্রহসনমূলক ব্যবস্থা দূর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী বিশেষ ব্যবস্থার মাধ্যমে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ ও যোগদানের ক্ষেত্রে প্রতিবন্ধকতা দূর করার দাবি জানাচ্ছি।

প্রতিবন্ধী শিক্ষার্থীদের ৬ দফা দাবি মধ্যে রয়েছে, স্নাতক ডিগ্রি অর্জনের পর চাকরিতে যোগদান করার আগ পর্যন্ত কমপক্ষে ১০ হাজার টাকা করে গ্র্যাজুয়েট দৃষ্টিপ্রতিবন্ধীদের মাসিক বেকার ভাতা প্রদান, নবম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত, আধা সরকারি, বেসরকারি চাকরিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ, গত ১৭ এপ্রিল সরকারি কর্ম কমিশন কর্তৃক প্রকাশিত দশম গ্রেডভুক্ত রিসোর্স শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল এবং এসব পদে প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য উপযুক্ত দৃষ্টিপ্রতিবন্ধীদের ব্যক্তিদের নিয়োগ প্রদান, সরকারি-বেসরকারি চাকরি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রুতিলেখক নীতিমালা মেনে চলার নিশ্চয়তা প্রদান, বিশেষ ব্যবস্থায় চাকরির সুযোগ প্রদানের প্রধানমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে প্রতিবছর একবার বিশেষ ব্যবস্থায় দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি-বেসরকারি চাকরির নিয়োগ প্রদান, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে সর্বস্তরে সুযোগ প্রদান।

অবস্থানরতরা আরও জানান, এই জটিলতা নিরসনে বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, আলোচনা সভা, অবস্থান ধর্মঘট পালন করে প্রতিবন্ধদের কর্মস্থলে যোগদানে সৃষ্ট প্রতিবন্ধকতা নিরসন ও বিশেষ ব্যবস্থায় নিয়োগসহ ছয় দফা দাবি জানিয়েছি। দাবিগুলো জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রীসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধানের কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে। কিন্তু জটিলতা নিরসনে কোনো পদক্ষেপ না নেয়ায় প্রেসক্লাবের সামনে ৭ জুলাই থেকে লাগাতার অবস্থান নিয়েছি। ছয় দফা দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রতিবন্ধী চাকরি প্রত্যাশীদের অবস্থান ধর্মঘট চলবে। এ ছাড়া কর্মক্ষেত্রে প্রতিবন্ধীদের জটিলতা নিরসনে জাতীয় সংসদে প্রস্তাব উত্থাপনের জন্য ৬ দফা দাবি জানিয়ে ৩৪৯ জন সংসদ সদস্যের কাছে গত ৭ জুলাই লিখিত সুপারিশ করা হয়েছে।

আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website