বেরোবির চার শতাধিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

বেরোবির চার শতাধিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

বেরোবি প্রতিনিধি |

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) চার শতাধিক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরর ফেসবুক অ্যাকাউন্টের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে। ফাঁস হওয়া তথ্যের মধ্যে রয়েছে ফেসবুক ব্যবহারকারীর ফোন নম্বর, ফেসবুক আইডি, পুরো নাম, ঠিকানা, জন্ম তারিখ, প্রোফাইল ও ই-মেইল ঠিকানা।

সম্প্রতি ১০৬টি দেশের ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকিংয়ের শিকার হয়। এই তথ্য প্রকাশ করে একটি লো-লেভেল হ্যাকিং প্লাটফর্ম প্রযুক্তি বিশ্বে সাড়া ফেলেছে। এতে ব্যবহারকারীর ফোন নম্বরসহ অ্যাকাউন্টে থাকা ব্যক্তিগত সব তথ্য ফাঁস করেছে চক্রটি। অনেকটা বিনামূল্যে এসব তথ্য অনলাইনে বিক্রি করা হচ্ছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এই তালিকায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রায় ৫০০ জনসহ বাংলাদেশের ৩৮ লাখ ফেসবুক ব্যবহারকারী রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন জানান, ইউনিভার্সিটি অব স্কলার্সের কম্পিউটার সায়েন্স ও টেকনোলজি বিভাগের কিছু শিক্ষার্থী হ্যাকিংয়ের শিকার বেরোবির ফেসবুক ব্যবহারকারীদের নাম ও তালিকা সংগ্রহ করেছে।

এ বিষয়ে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, ফেসবুক এর ডেটা লিক হওয়া নতুন কিছু না। ২০১৮ সালের ক্যামব্রিজ এনালাইটিকা ডেটা লিক হওয়া সম্পর্কে আমরা সবাই জানি।

মূলত সাইবার ক্রিমিনালরা বিভিন্ন উপায়ে ফেসবুকের রুলস ব্যবহার করেই ডেটা সংগ্রহ করে এবং থার্ড পার্টি কারও কাছে বিক্রি করে।

ঐ শিক্ষার্থী আরো বলেন, ব্যক্তিগত ভাবে এরকম ডেটা লিক প্রতিরোধ করার জন্য বেশি কিছু করার নেই। তবে, বিভিন্ন ওয়েবসাইটে ফেসবুক দিয়ে লগইন করা, নানারকম থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করা, অনেক ওয়েবসাইটে একই পাসওয়ার্ড ব্যবহার করা, কমন ও সহজ পাসওয়ার্ড ব্যবহার করা ইত্যাদি ব্যবহারকারীর একাউন্ট ঝুকির মধ্যে ফেলে।

প্রসঙ্গত, ফেসবুক কর্তৃপক্ষ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো অফিশিয়াল মন্তব্য করেনি। এর আগে গত কয়েক বছরে বেশ কয়েকবার বিশ্বের বৃহত্তম এ সামাজিক যোগাযোগমাধ্যমের তথ্য ফাঁস হয়েছে।

স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর - dainik shiksha স্বাস্থ্যবিধি না মানলে করোনার তৃতীয় ঢেউয়ের শঙ্কা স্বাস্থ্যমন্ত্রীর সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে - dainik shiksha সাড়ে দশ লাখ পরিবার প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা পাবে বিকাশে ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ - dainik shiksha ‘আগামী শিক্ষাবর্ষেই প্রাথমিকের কারিকুলামে যুক্ত হচ্ছে প্রোগ্রামিং’ ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ - dainik shiksha ভর্তি পরীক্ষা পেছানো নিয়ে যা ভাবছে বিশ্ববিদ্যালয় পরিষদ বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর - dainik shiksha বিপুল সম্পদের মালিক শিক্ষা কর্মকর্তা, দুদকে অভিযোগ কর্মচারীর দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন - dainik shiksha ৫৪ হাজার শিক্ষক পদ, ৪১ লাখ আবেদন লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ - dainik shiksha লকডাউনে মানতে হবে যে সব বিধি-নিষেধ চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল - dainik shiksha চুয়েট-কুয়েট-রুয়েটের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ জুন, আবেদন শুরু ২৪ এপ্রিল সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি - dainik shiksha সেই ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি please click here to view dainikshiksha website