বেসরকারি কলেজ প্রদর্শকদের পদোন্নতির দাবি যৌক্তিক - মতামত - দৈনিকশিক্ষা

বেসরকারি কলেজ প্রদর্শকদের পদোন্নতির দাবি যৌক্তিক

রবিউল করিম |

সরকারি কলেজে মাস্টার্স ডিগ্রিধারী প্রদর্শকরা পদোন্নতি পেয়ে প্রভাষক ও সহকারী অধ্যাপক হচ্ছেন। অন্যদিকে মাস্টার্স ডিগ্রিধারী বেসরকারি প্রদর্শকরা জীবনভর প্রদর্শকই থেকে যান অর্থাৎ কোন পদোন্নতি নেই। নীতিমালার ভাষায় যাকে বলে ব্লক পোষ্ট। একই দেশের একই শিক্ষা বিভাগে কত রকম নিয়ম! এমপিওভুক্ত কলেজের মাস্টার্স ডিগ্রিধারী প্রদর্শকেরা দিন কাটান হতাশায় অসম্মানে। এ বিষয়ে সরকার তথা শিক্ষা প্রশাসন যেন দৃষ্টিহীন!

১৯৮১ খ্রিষ্টাব্দের বাংলাদেশ সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট রুলস অনুসারে প্রদর্শক পদটি একটি পদোন্নতি যোগ্য পদ। এ পদ থেকে পদোন্নতি পেয়ে প্রদর্শকরা প্রভাষক পদে পদোন্নতি যোগ্য হবেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে ১৯৭৫ খ্রিষ্টাব্দে কলেজ পর্যায়ের দুটো পদ শরীরচর্চা  শিক্ষক ও প্রদর্শক এবং সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষকের পদকে দ্বিতীয় শ্রেণির গেজেটেড পদ মর্যাদা দেওয়া হয়। দীর্ঘ অপেক্ষার পর সরকারি হাইস্কুলের সহকারী শিক্ষকরা নন গেজেটেড কর্মকর্তা হিসেবে পদোন্নতি পেয়েছেন। কিন্তু শরীরচর্চা শিক্ষক ও প্রদর্শকদের অদ্যাবধি কোনো পদোন্নতি হয়নি। জাতির পিতার এ মহতি উদ্যোগ তার নির্মম হত্যাকাণ্ডের পর আর আলোর মুখ দেখেনি। ১৯৯১ খ্রিষ্টাব্দের নিয়োগ বিধিমালায় প্রদর্শক পদের কাম্য শিক্ষাগত যোগ্যতা (সংশ্লিষ্ট বিষয়সহ দ্বিতীয় শ্রেণির স্নাতক ডিগ্রি অথবা স্নাতকোত্তর ডিগ্রি) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের দ্বিতীয় শ্রেণির গেজেটেড কর্মকর্তার  শিক্ষাগত যোগ্যতার সমমান। অথচ নির্দিষ্ট সময় পর বর্তমান নীতিমালা অনুযায়ী উচ্চতর গ্রেডপ্রাপ্ত প্রদর্শক আর নবীন প্রভাষকের বেতন স্কেল একই।  

প্রদর্শকদের প্রভাষক পদে পদোন্নতি দিলে সরকারের কোনো বাড়তি ব্যয় লাগবেনা; বরং পদোন্নতিপ্রাপ্ত প্রদর্শক মানসিক প্রশান্তি ও সামাজিক মর্যদা নিয়ে কাজ  করতে পারবেন। ভালো একাডেমিক ফল, পেশাগত প্রশিক্ষণ, শিক্ষায় উচ্চতর ডিগ্রি এবং গবেষণামূলক উচ্চতর ডিগ্রিকে বিশ্বের কোনো দেশে অসম্মান করা হয় না। উচ্চতর ডিগ্রিধারীদের এভাবে অবমূল্যায়ন করা চরম অপমানজনক ও হেয় পতিপন্ন করা বন্ধ হোক । প্রদর্শক পদ থেকে প্রভাষক পদে পদোন্নতি দেওয়া হোক। 

লেখক: রবিউল করিম, প্রদর্শক (জীব বিজ্ঞান)  সমুজ আলী উচ্চ বিদ্যালয় ও কলেজ, সুনামগঞ্জ।

১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান - dainik shiksha বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার - dainik shiksha প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার - dainik shiksha ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - dainik shiksha ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল - dainik shiksha সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত - dainik shiksha বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত please click here to view dainikshiksha website