বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী - দৈনিকশিক্ষা

বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী

শফিকুল ইসলাম/বোরহান হাসান নাঈম |

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৮ নভেম্বর) গণভবনে অনুষ্ঠিত বিভিন্ন মন্ত্রণালয়ের অধীনে ৯টি ট্রাস্টের মধ্যে ১০০ কোটি টাকার চেক বিতরণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ ঘোষণা দেন। সভায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো: সোহরাব হোসাইন ও অবসর সুবিধাবোর্ডের সদস্য-সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদীসহ অন্যরা।

এর ফলে এমপিওভুক্ত প্রায় পাঁচ লাখ শিক্ষক-কর্মচারী প্রতিবছর সরকারি শিক্ষকদের মতো বৈশাখী ভাতা ও পাঁচ শতাংশ প্রবৃদ্ধি পাবেন।   

গণভবনে সভাশেষে মো: সোহরাব হোসাইন দৈনিক শিক্ষাকে বলেন, ‘এইমাত্র মাননীয় প্রধানমন্ত্রী বেসরকারি শিক্ষকদের মূল বেতনের ২০ শতাংশ বৈশাখী ভাতা ও ৫ শতাংশ বার্ষিক ইনক্রিমেন্ট দেয়ার ঘোষণা দিয়েছেন। বেসরকারি শিক্ষাখাতে এক বিপ্লব ঘটে গেল।’  

বৈশাখী ভাতা বকেয়া দেয়া হবে কি-না, দৈনিক শিক্ষার এমন প্রশ্নের জবাবে সোহরাব হোসাইন বলেন, ‘আগামী বৈশাখ থেকে শিক্ষক-কর্মচারীরা বৈশাখী ভাতা পাবেন। এ বাবদ একবছরে ১৭৭ কোটি ২৭ লাখ ৪৯ হাজার টাকা ব্যয় হবে। ২০১৮-২০১৯ অর্থবছরে এ টাকা বরাদ্দ রেখেছে অর্থ মন্ত্রণালয়। এখন অর্থ মন্ত্রণালয় অর্থছাড় দিয়ে প্রজ্ঞাপন জারি করবে।’  

তিনি বলেন, পাঁচ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধির জন্য বছরে ব্যয় হবে ৫৩১ কোটি ৮২ লাখ টাকা। অর্থ মন্ত্রণালয় এ টাকা বরাদ্দ রেখেছে।

শরীফ আহমদ সাদী দৈনিক শিক্ষাকে বলেন, ‘জাতির জনকের কন্যা শেখ হাসিনার প্রতি ৫ লাখ বেসরকারি শিক্ষক-কর্মচারী আজীবন কৃতজ্ঞ থাকবেন। প্রধানমন্ত্রীকে জানাই আন্তরিক অভিনন্দন ও কৃতজ্ঞতা। তিনি আজ আমাদের গণভবনে ডেকে বৈশাখী ভাতা, ৫ শতাংশ ইনক্রিমেন্ট ও অবসর-কল্যাণের ফান্ডে অর্থ বরাদ্দসহ একগুচ্ছ সুসংবাদ দিয়েছেন। এই সুসংবাদের কথা গত এপ্রিলেই আমাদের জানানো হয়েছিল এবং শিক্ষাবিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা দৈনিক শিক্ষাডটকম’র মাধ্যমে তা দেশের সব শিক্ষক-কর্মচারী জানতে পেরেছিলেন। শিক্ষকরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন এই দিনটির জন্য। আজ সেই শুভক্ষণ।’

বৃহস্পতিবার বৈশাখী ভাতা ও ৫ শতাংশ ইনক্রিমেন্ট ঘোষণার পর বেসরকারি শিক্ষকদের আনন্দ মিছিল। ছবি : দৈনিক শিক্ষা

বেসরকারি শিক্ষক-কর্মচারীদের প্রাণের দাবি মেনে নেয়ায় বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান প্রধানমন্ত্রীকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন। 

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো: শাহজাহান আলম সাজু দৈনিক শিক্ষাকে বলেন, গণভবন থেকে বেরিয়ে শিক্ষকরা আনন্দ মিছিল করেছেন। রোববার সারাদেশে আননদ মিছিল করবেন শিক্ষকরা।  

বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মো. কাওছার আলী ও যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক আবু জামিল মো. সেলিম প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। এছাড়াও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতি (বাশিস) সভাপতি মো. নজরুল ইসলাম রনি, বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি মো. আবুল বাশার হাওলাদার, বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. হারুন অর রশিদ।

 

কোনো গোষ্ঠী বা সংগঠনের দাবি নয়, নিজে থেকেই সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য বৈশাখী ভাতা চালু করেন শেখ হাসিনা। ৮ম জাতীয় বেতনস্কেল চালু হওয়া থেকে প্রতিবছর বৈশাখী ভাতা পেয়ে আসছেন তারা। একইভাবে ৫ শতাংশ বার্ষিক প্রবৃদ্ধিও পেয়ে আসছেন সরকারি শিক্ষকসহ সব সরকারি কর্মকর্তা ও কর্মচারীরা। কিন্তু অনুদানভুক্ত বেসরকারি শিক্ষকদের দাবির প্রেক্ষিতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী এই ঘোষণা দিলেন।

আরও পড়ুন : অবশ্যই বৈশাখী ভাতা দিতে হবে: সংলাপে নেতৃবৃন্দ

                       বৈশাখী ভাতাসহ একগুচ্ছ সুখবর দেয়ার চেষ্টায় শিক্ষা মন্ত্রণালয়

 

স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও - dainik shiksha স্কুল-কলেজ খুলছে রোববার, ক্লাস চলবে শনিবারও নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0032601356506348