বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপনে কুবি শিক্ষক সমিতির উদ্বেগ - দৈনিকশিক্ষা

বৈষম্যমূলক পেনশন প্রজ্ঞাপনে কুবি শিক্ষক সমিতির উদ্বেগ

দৈনিক শিক্ষাডটকম, কুবি |

দৈনিক শিক্ষাডটকম, কুবি : সার্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচি বাধ্যতামূলক করায় শিক্ষকতা পেশায় চরম অনীহা তৈরির সম্ভাবনা রয়েছে বলে মনে করছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। এমন বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট সিদ্ধান্তে শিক্ষক সমিতি চরম হতাশা ও উদ্বেগ প্রকাশ করছে।

গতকাল বৃহস্পতিবার কুবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. আবু তাহের ও সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) ড. মাহমুদুল হাছান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন দাবি করা হয়।

সংগঠনটি বলছে, বিষয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে চরম আর্থিক নিরাপত্তাহীনতার তৈরি করার আশঙ্কা রয়েছে।

জানা যায়, সরকারের অর্থ মন্ত্রণালয়ের জারি করা দুটি প্রজ্ঞাপন কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নজরে এসেছে। এমন বৈষম্যমূলক ও পক্ষপাতদুষ্ট প্রজ্ঞাপন জারির পরে সরব হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

সংগঠনটি দাবি করছে, জারি করা প্রজ্ঞাপনের ফলে সৃষ্ট বৈষম্যের কারণে উচ্চ শিক্ষাক্ষেত্রে যোগ্য ও মেধাবী শিক্ষক সংকট তৈরির সম্ভাবনা রয়েছে। শিক্ষকদের অমর্যাদা, অবজ্ঞা ও মানসিক নিপীড়নের মধ্যে রেখে কোনো সভ্য জাতির উন্নতি হয়েছে এমন নজির বিশ্বের ইতিহাসে নেই।

প্রজ্ঞাপনের মাধ্যমে জাতিকে মেধাশূন্য করার দুরভিসন্ধি এবং সরকার ও শিক্ষকদের মুখোমুখি দাঁড় করিয়ে দেশকে অস্থিতিশীল করার গভীর ষড়যন্ত্র কি-না এ বিষয়ে সন্দেহ থেকে যায় বলেও মন্তব্য করেছে সংগঠটির নেতারা।

শিক্ষক সমাজে সৃষ্ট উদ্বেগ, উৎকণ্ঠা, আর্থিক নিরাপত্তাহীনতা লাঘব করার জন্য অনতিবিলম্বে জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবি জানিয়েছে সংগঠনটি।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয় গত ১৪ মার্চ দুটি প্রজ্ঞাপন জারি করে। এক প্রজ্ঞাপনে বলা হয়, স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং এদের অধীন অঙ্গপ্রতিষ্ঠানে আগামী ১ জুলাই থেকে নিয়োগ পাওয়া কর্মকর্তা-কর্মচারীদের সরকার পেনশন ব্যবস্থাপনার আওতাভুক্ত করলো। একই দিন সর্বজনীন পেনশন স্কিম বিধিমালা সংশোধন করে আরেক প্রজ্ঞাপনে বলা হয়, সংস্থাগুলোর কর্মকর্তা-কর্মচারীর ওপর ১ জুলাইয়ের পর থেকে ‘প্রত্যয়’কর্মসূচি বাধ্যতামূলক। বিদ্যমান প্রগতি, প্রবাস, সুরক্ষা ও সমতা– এই চার পেনশন কর্মসূচি ঐচ্ছিক হলেও নতুন স্কিম বাধ্যতামূলক।

এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ - dainik shiksha এমপিও কোড পেলো আরো ১৪ স্কুল-কলেজ নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে বিশ্ববিদ্যালয় ছাত্র তূর্যের মৃত্যু পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ - dainik shiksha পরীক্ষার নাম এসএসসিই থাকবে, ওয়েটেজ ৫০ শতাংশ ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী - dainik shiksha ফরেনসিক অডিটে ফাঁসছেন দশ হাজার জাল সনদধারী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ - dainik shiksha প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের পিএইচডি ফেলোশিপ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন - dainik shiksha জড়িত মনে হলে চেয়ারম্যানও গ্রেফতার: ডিবির হারুন সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা - dainik shiksha সপ্তম শ্রেণিতে শরীফার গল্প থাকছে, বিতর্কের কিছু পায়নি বিশেষজ্ঞরা please click here to view dainikshiksha website Execution time: 0.012462854385376