বোর্ড চেয়ারম্যানের সঙ্গে কর্মচারীর অশালীন আচরণ, শোকজ - দৈনিকশিক্ষা

বোর্ড চেয়ারম্যানের সঙ্গে কর্মচারীর অশালীন আচরণ, শোকজ

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে আপত্তিকর কথা বলার অভিযোগ উঠেছে বোর্ডেরই উচ্চমান সহকারী মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে। চেয়ারম্যান বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অধ্যাপক কায়সার আহমেদের সঙ্গে ‘অযৌক্তিক কারণে’ অশালীন আচরণ ও আপত্তিকর কথা বলেছেন বলে জানিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এ ঘটনায় উচ্চমান সহকারী মো. মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে বোর্ড। বোর্ড থেকে প্রাথমিকভাবে শোকজ করেছে। 

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) উচ্চমান সহকারীকে শোকজ নোটিশ পাঠিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড। এর আগে গত ১৬ সেপ্টেম্বর বোর্ড চেয়ারম্যানের সঙ্গে ‘অহেতুক তর্ক’ করার অভিযোগ ওঠে উচ্চমান সহকারীর বিরুদ্ধে। 

বোর্ড থেকে মোস্তাফিজুর রহমানকে দেওয়া নোটিশে বলা হয়েছে, মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মহোদয়ের আহ্বানে মহামান্য আদালতের একটি রুলের বিষয়ে আলোচনার জন্য গত ১৬ সেপ্টেম্বর বিকালে তার দপ্তরে যান উচ্চমান সহকারী মো. মোস্তাফিজুর রহমান। যেখানে বোর্ডের রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিদর্শক, প্রকাশনা নিয়ন্ত্রকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ‘কিন্তু তিনি আলোচনার শুরুতেই শিষ্টাচার বহির্ভূত উদ্ধত আচরণ প্রদর্শন করেন এবং চেয়ারম্যান মহোদয়ের সাথে অযৌক্তিকভাবে তর্কে লিপ্ত হন। তাকে বার বার সতর্ক করার পরও তার এ আচরণ শেষ পর্যন্ত অব্যাহত থাকে। তিনি এ সময় বিভিন্ন আপত্তিকর কথা বলেন যেমন, তিনি মাদরাসা শিক্ষা বোর্ডের ভাত খেয়েই বড় হয়েছেন তাই সবকিছু বোঝেন: বাংলাদেশটা অনেক ছোট ইত্যাদি।’

শোকজ নোটিশে বোর্ড আরও বলছে, বোর্ডের একজন কর্মচারী হওয়া সত্ত্বেও চেয়ারম্যান মহোদয়কে একপক্ষ এবং তাদেরকে প্রতিপক্ষ হিসেবে বর্ণিত দপ্তরে উপস্থাপন করেন এবং চেয়ারম্যানের কল্পিত সিদ্ধান্তের পাল্টাপাল্টি তারা কর্মচারীদেরকে নিয়ে তাদের সিদ্ধান্ত গ্রহণের হুমকি দেন।

মাদরাসার শিক্ষা বোর্ডের রেজিস্ট্রার মো. সিদ্দিকুর রহমান স্বাক্ষরিত শোকজ নোটিশে আরও বলা হয়েছে, ‘তিনি মহামান্য আদালত কর্তৃক এ রুলনিশি জারির পেছনে ষড়যন্ত্র রয়েছে বলে প্রকাশ্যে দাবি করেন, রুলনিশির প্রতি অবজ্ঞা প্রকাশ করেন এবং এভাবে মহামান্য আদালতকে হেয় করেন।’

বোর্ড আরও বলছে, ‘মামলা সংক্রান্ত বিষয়ে নিজের প্রচুর জ্ঞান অর্জনের কারণ হিসেবে বাংলাদেশের বরিশাল অঞ্চলে তার জন্মকে উল্লেখ করেন। চেয়ারম্যান মহোদয় তাঁকে স্মরণ করিয়ে দেন যে, শিক্ষা মন্ত্রণালয়ের দুটি বিভাগের সম্মানিত সচিব মহোদয় দুজনেরই বাড়ি বরিশালে; তথাপি তিনি নিবৃত্ত হন নি। চেয়ারম্যান মহোদয়ের কক্ষে তার সঙ্গে বোর্ডের জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপস্থিতিতে এরূপ অঞ্চলভিত্তিক কথাবার্তা সম্মানিত সচিব মহোদয়সহ সকলের জন্য অপমানজনক, অফিসের রীতি বিরুদ্ধ এবং সরকারি কর্মচারীর পক্ষে শিষ্টাচার বহির্ভূত।’

বোর্ড আরও বলছে, প্রজাতন্ত্রের এবং বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের একজন দায়িত্বশীল কর্মচারী হিসেবে তার এ কার্যকলাপ শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থী ও সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। তাই তাকে অসদাচরণের অভিযোগ অভিযুক্ত করা হয়েছে। 

কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না তার কারণ শোকজ নোটিশ পাওয়ার ১০ দিনের মধ্যে পাঠাতে বলা হয়েছে উচ্চমান সহকারী মো. মোস্তাফিজুর রহমানকে। তিনি আত্মপক্ষ সমর্থন করে শুনানি চাইলে তাও জবাবে উল্লেখ করতে বলা হয়েছে শোকজ নোটিশে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE   করতে ক্লিক করুন

হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য - dainik shiksha হাইকোর্টের আদেশ পেলে আইনি লড়াইয়ে যাবে বুয়েট: উপ-উপাচার্য প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের ফল প্রকাশ হতে পারে আগামী সপ্তাহে ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা - dainik shiksha ভূমির জটিলতা সমাধানে ভূমিকা রাখবেন নবম শ্রেণির শিক্ষার্থীরা সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক - dainik shiksha সর্বজনীন শিক্ষক বদলি চালু হোক ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি - dainik shiksha ডিপ্লোমা প্রকৌশলীদের বিএসসির সমমান দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কমিটি রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার - dainik shiksha রায় জালিয়াতি করে পদোন্নতি: শিক্ষা কর্মকর্তা গ্রেফতার কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.025338888168335