ব্যবসায় শিক্ষার তিন বিষয়ের নিবন্ধনের মৌখিক পরীক্ষার অভিজ্ঞতা - দৈনিকশিক্ষা

ব্যবসায় শিক্ষার তিন বিষয়ের নিবন্ধনের মৌখিক পরীক্ষার অভিজ্ঞতা

সাঈদ হোসেন |

১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দশম দিনের মত আজ রোববার (২৬ ফেব্রুয়ারি) রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডস্থ বোরাক টাউয়ারের নিবন্ধন অফিসে অনুষ্ঠিত হয়। ব্যবসায় শিক্ষা শাখার তিন বিষয়ের প্রার্থীদের মৌখিক পরীক্ষা নেওয়া হয় আজ। মার্কেটিং থেকে ২১১ জন, ফিন্যান্স থেকে ১৩৮ ও হিসাব বিজ্ঞান থেকে ৫৩ জন প্রার্থী অংশ নেয় এ পরীক্ষায়।

বাংলাদেশের একমাত্র শিক্ষা বিষয়ক জাতীয় পত্রিকা দৈনিকশিক্ষাডটকম ধারাবাহিকভাবে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে থাকে। এতে উঠে আসে মৌখিক পরীক্ষার নানা জানা-অজানা বিষয়। জেনে নিন আজকের মৌখিক পরীক্ষার বিভিন্ন দিক।

মার্কেটিং বিষয়ের প্রভাষক পদের একজন প্রার্থী শাহপরান। তিনি এসেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বলেছেন তার বিচিত্রধর্মী অভিজ্ঞতার কথা। তাকে ১০ থেকে ১২ মিনিট ভাইভা বোর্ডে থাকতে হয়। যেটা সবার ক্ষেত্রে হয় না। তার পঠিত বিষয় থেকেই তাকে সব প্রশ্ন করা হয়। প্রথমে নিজের সম্পর্কে বলতে বলেন তাকে। তারপর জিজ্ঞাসা করেন, মার্কেটিং এর কাজটা কোথায় থেকে শুরু হয়? ক্রেতাকে আপনি কিভাবে সন্তুষ্ট করবেন? ক্রেতা স্যাটিস্ফায়েড কি না তা আপনি কীভাবে বুঝবেন? ব্যান্ড লয়েলটি কী? যদি কোনো পণ্যের ক্ষেত্রে ডিসকাউন্ট দেওয়া হয় তাহলে ক্রেতাদের প্রতিক্রিয়া কেমন হয়? ডিসকাউন্ট কয় প্রকার? ক্যাশ ডিসকাউন্ট ও এ্যমাউন্ট ডিসকাউন্ট বলতে কী বোঝেন?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এসেছিলেন বিজয় দে। তিনি চবিতে ফিন্যান্স বিষয়ে পড়াশুনা করেছেন। তিন মিনিট মত তাকে বিভিন্ন প্রশ্ন করা হয়। আপনার মেজর বিষয়গুলো কী কী? ইনভেস্টমেন্ট করতে গেলে আপনি কোন কোন বিষয়গুলোকে বিবেচনা করবেন? প্রকল্প মূল্যায়নের জন্য কী কী টেকনিক অনুসরণ করা হয়? প্রকল্প কাকে বলে? প্রোগ্রাম কাকে বলে?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে পড়াশুনা শেষ করা প্রার্থী মো. ইয়াসিন জানান, আমাকে বাইরে থেকে কোনো কিছু না জিজ্ঞেস করে সরাসরি আমার পঠিত বিষয় থেকে নানান ধরনের প্রশ্ন করা হয়। যেমন- মার্কেটিং মিক্স এবং কমিউনিকেশন মিক্স কী? সেলস প্রোমোশন বলতে কী বোঝায়? সেলস প্রোমোশনের উপায়সমূহ কী কী? কাস্টমার ভ্যালু সম্পর্কে আপনি কতটুকু জানেন? ‘প্রচারে প্রসার’- বিষয়টি ব্যাখ্যা করুন। ‘জীবন থেকে নেওয়া’ সিনেমার পরিচালক কে? ‘সাঝের মায়া’ কার লেখা? ১৯৫২ খ্রিস্টাব্দের ১০ই জানুয়ারি কী ঘটেছিল? শহীদুল্লাহ কায়সার কবে মৃত্যুবরণ করেন?

গৌঢ়চন্দ্র সাহা নামের হিসাব বিজ্ঞান বিষয়ের একজন প্রার্থী জানিয়েছেন তার ভাইভা অভিজ্ঞতা। তাকে প্রশ্ন করা হয় কনসাইনমেন্ট বিজনেস কী? ডেল ফ্রেডার কমিশন কী? স্টক সিন্ডিকেট বলতে কী বোঝেন? শেয়ার কী? স্টক এক্সচেঞ্জ এর ধারণা কী? ইস্পেকিউলেশন কী? ব্যালেঞ্চ শীটের সীমাবদ্ধতা কী কী?

মনজুরুল নামের মার্কেটিং এর একজন প্রার্থী বলেন, ৬ থেকে ৭ মিনিট আমাকে বিভিন্ন প্রশ্ন করা হয়। প্রশ্নগুলো ছিল এরকম- ‘মার্কেটিং ব্যবস্থাপনা চাহিদা ব্যবস্থাপনা ছাড়া কিছুই না’ বিষয়টি ব্যাখ্যা করুন। চাহিদা কী? চাহিদার প্রকারভেদগুলো আলোচনা করুন। সুপ্ত চাহিদা বলতে কী বুঝেন? সুপ্ত চাহিদার কয়েকটা উদাহরণ দিন।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিষয়ের প্রার্থী মো. গোলাম রব্বানীকে সব প্রশ্ন ইংরেজিতে করা হয়। হোয়াট ইজ ডিমান্ড? হোয়াট ইজ ওয়ান্ট? হোয়াট ইজ নিড? এভাবে তাকে প্রায় ৪ মিনিট প্রশ্ন করা হয়।

চট্টগ্রাম থেকে এসেছিলেন হারগিস আক্তার। পড়াশুনা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগে। ৬ মিনিট মত তাকে বিভিন্ন প্রশ্ন করা হয়। তার কাছে জানতে চাওয়া হয় কাস্টমার এবং কনজিউমারের মধ্যে পার্থক্য কী? মাসলোর নিড হায়ারার্কিগুলো কী কী? মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম কত নাম্বার সেক্টরের অধীনে ছিলেন এবং এখানকার সেক্টর কমান্ডার কে ছিলেন? ‘সারেং বৌ’ কে লিখেছেন? সংশপ্তক কার লেখা এবং এর বিষয়বস্তু কী? আপনার নামের অর্থ কী? জানা থাকলে বলুন।

মার্কেটিং বিষয়ের ইব্রাহিম নামের একজন প্রার্থী জানান, আমাকে জিজ্ঞাসা করা হয় আমি কোথায় পড়াশুনা করেছি। নতুন প্রোডাক্ট উন্নয়নের ধাপসমূহ আলোচনা করুন। মার্কেট বিভাজন বলতে কী বোঝায়? মার্কেটিং বিভাজন কেন করা হয়? ইত্যাদি।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্সের প্রার্থী আরিফুল ইসলাম জানান তাকে ৩ মিনিট ধরে কয়েকটা প্রশ্ন করা হয়। যেমন- সিস্টেমেটিক ও আনসিস্টেমেটিক রিস্ক কীভাবে পরিমাপ করা হয়?

খায়রুল ইসলাম নামের অপর একজন প্রার্থী জানিয়েছেন, আমাকে জিজ্ঞাসা করা হয় পার্পেচুয়াল বন্ড কী? এ বন্ড কয় প্রকার? ওয়াইটিএম কী? ওয়াইটিসি কী? আইবিআরডি এর বর্তমান নাম কী? এর সদর দপ্তর কোথায়?

এভাবেই আজকে বেসরকারি শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষা দিতে আসা প্রার্থীরা তাদের ভাইভার বিভিন্ন বিষয় নিয়ে দৈনিকশিক্ষার সাথে কথা বলেছেন। কিছু কিছু প্রার্থী তাদের নিজস্ব কিছু মতামতও তুলে ধরেছেন আজকের পরীক্ষাশেষে। তারা বলেন, কারও রেজাল্ট খুবই ভালো হলে তাকে বেশি সময় ধরে প্রশ্ন করা হয়েছে। যে একটু আত্মবিশ্বাসের সাথে কথা বলছে তাকে বেশিক্ষণ রাখা হচ্ছে ভাইভা বোর্ডে।

অনেকেই পড়ামর্শ দিয়েছেন যে, কেউ যদি কোনো প্রশ্নের উত্তর না জানে তাহলে ঘাবড়ে না যেতে। আত্মবিশ্বাসের সাথে বলতে হবে, আমি দুঃখিত। ঘাবড়ে গেলে অনেক সময় জানা বিষয়ও ভুলে যাওয়ার সম্ভাবনা থাকে।

স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0040910243988037