ব্রাজিলের জয়ের মিশন শুরু হচ্ছে আজ - বিশ্বকাপ - দৈনিকশিক্ষা

ব্রাজিলের জয়ের মিশন শুরু হচ্ছে আজ

দৈনিকশিক্ষা ডেস্ক |

কাতার বিশ্বকাপে আজ ‌‘হেক্সা’ জয়ের মিশন শুরু হচ্ছে ব্রাজিলের। প্রতিপক্ষ ইউরোপের সার্বিয়া। দোহায় লুসাইল স্টেডিয়াম রাত একটায় মাঠে গড়াবে ‘জি’ গ্রুপের ম্যাচটি। ব্রাজিল কোচ তিতে বলেছেন, বিশ্বকাপ অবশ্যই বড়ো চ্যালেঞ্জ। সমর্থকরা ব্রাজিলকে চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চায়। এই প্রত্যাশার চাপ নিয়েই এগিয়ে যেতে হবে দলকে। 

বিশ্বকাপে মাঠের লড়াই শুরু হয়েছে ৫ দিন, ইংল্যান্ড, আর্জেন্টিনা, ফ্রান্স, জার্মানি, স্পেন সবাই মাঠে নেমেছে অথচ ফুটবল ইতিহাসের সেরা এবং র‍্যাংকিংয়ের শীর্ষ দল ব্রাজিল মাঠে নামছে সবার পরে। পাঁচবারের চ্যাম্পিয়নদের খেলা দেখার প্রতিক্ষায় প্রহর যেন কাটছেই না সমর্থকদের। 

সব বিশ্বকাপে খেলা একমাত্র দল ব্রাজিল এবারো আসরের হট ফেভারিট। তাদের চ্যালেঞ্জটাও বেশ কঠিন। কারণ ৫ বারের চ্যাম্পিয়নরা শেষ বিশ্বকাপ জিতেছে ২০০২ সালে।  সেলেসাওদের হেক্সা জয়ের প্রতিক্ষা ২০ বছরের। নেইমার-জেসুস, পেদ্রো-ভিনিসিয়াসরা কি পারবেন শিরোপা জয়ের খরা কাটাতে?

দারুন একটি দল নিয়ে কাতার এসেছে ব্রাজিল। যদিও ২৬ জনের দরে ১৬জনই এই প্রথম খেলছেন বিশ্বকাপ। দোয়ায় এসে কঠোর গোপনীয়তায় অনুশীলন করেছে দলটি। কোচ তিতে অনুশীলন গ্রাউন্ডে সাংবাদিকদের প্রবেশ নিষিদ্ধ করেছেন। নিজ দলের খেলার কৌশলে এবং সেরা একাদশ ম্যাচের আগে জানাতে রাজী নন ব্রাজিল কোচ।  

২০১৮ বিশ্বকাপের পর ৫০ ম্যাচে ৩৭টিতেই জিতেছে নেইমাররা। হেরেছে মাত্র একটি ম্যাচে কোপা আমেরিকার ফাইনালে। তাই এই দল নিয়ে বড় সাফল্যের স্বপ্ন দেখছেন সমর্থকরা।

অন্যদিকে যুগোশ্লাভিয়া ও মন্টেনেগ্রো ভেঙ্গে স্বাধীন দেশ হবার পর ২০০৬ সাল থেকে একক দেশ হিসেবে বিশ্বকাপে খেলছে সার্বিয়া।  যদিও গত চারটি আসরের মধ্যে তিনবার বিশ্বকাপে খেললেও, প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয় তাদের। গত বিশ্বকাপেও ব্রাজিল-সার্বিয়া গ্রুপে মুখোমুখি হয়েছিলো। সেখানে নেইমাররা জিতেছে ২-০ গোলে।

এবার বাছাই পর্বে গ্রুপ ‘এ’ তে পর্তুগালকে পেছনে ফেলে চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করে সার্বিয়া। কোচ দ্রাগান স্টোইকোভিচ ইনজুরিতে পড়লেও, দেশের সেরা স্ট্রাইকার আলেক্সান্দার মিত্রোভিচকে রেখেই দল সাজাতে চান। ৭৬ ম্যাচে সার্বিয়ার হয়ে ৫০ গোল করেছেন মিত্রোভিচ। বিশ্বকাপে এবার প্রথম রাউন্ডের বাধা টপকানোর চ্যালেঞ্জ দেশটির।   

বিশ্বকাপসহ আন্তর্জাতিক ফুটবলে এরআগে দু'দল দু’বার মুখোমুখি হয়েছে। সেখানে দুটি ম্যাচেই জয় ব্রাজিলের।  

চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক - dainik shiksha চূড়ান্ত নিয়োগ সুপারিশ পেলেন পৌনে পাঁচ হাজার নতুন শিক্ষক চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা - dainik shiksha চাকরি ছেড়ে পালাচ্ছেন জাল শিক্ষকরা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন - dainik shiksha প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব পদে পরিবর্তন সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় - dainik shiksha সভাপতির বাড়িতে মাদরাসার নিয়োগ পরীক্ষা নয় শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় - dainik shiksha শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতকে হারিয়ে বাংলাদেশের সিরিজ জয় please click here to view dainikshiksha website Execution time: 0.0074470043182373