ব্রাজিল নিয়ে মন্তব্য : অবশেষে ক্ষমা চাইলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট - বিবিধ - দৈনিকশিক্ষা

ব্রাজিল নিয়ে মন্তব্য : অবশেষে ক্ষমা চাইলেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট

দৈনিকশিক্ষা ডেস্ক |

আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজের একটি মন্তব্যে টুইটারে ঝড় উঠেছে। একই সঙ্গে বুধবার আঞ্চলিক পর্যায়ে জাতিগত বিতর্ক তুঙ্গে উঠেছে। তিনি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে সাক্ষাতে একটি ভুল মন্তব্য করে বসেন। বলেন, ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে। এ নিয়ে উত্তেজনা দেখা দেয়ার পর ক্ষমা চেয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়, আর্জেন্টিনা সফরে রয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ। আর্জেন্টিনার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের সময় ইউরোপের সঙ্গে দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনার সম্পর্ক নিয়ে কথা বলেন।

আরও পড়ুন : দৈনিক শিক্ষাডটকম পরিবারের প্রিন্ট পত্রিকা ‘দৈনিক আমাদের বার্তা’

এ সময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট ফার্নান্দেজ বলেন, মেক্সিকানরা এসেছেন ভারতীয়দের কাছ থেকে। ব্রাজিলিয়ানরা এসেছেন জঙ্গল থেকে। আর আমরা আর্জেন্টাইনরা এসেছি জাহাজ থেকে। ওই সময় ইউরোপ থেকে জাহাজে করে এসব মানুষ আর্জেন্টিনায় এসেছেন। এর মধ্য দিয়ে তিনি তার দেশে বহু অভিবাসী ইউরোপের এ কথা বোঝাতে চেয়েছেন। কিন্তু ব্রাজিল নিয়ে মন্তব্যের পর চারদিকে তোলপাড় হয়। এমন অবস্থায় মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ। তিনি বলেছেন, তার দেশে বহু বৈচিত্রের মানুষের বসবাস। এ জন্য তিনি গর্বিত।

উল্লেখ্য, মন্তব্য করার সময় আর্জেন্টিনার প্রেসিডেন্ট তার দেশের সঙ্গীতশিল্পী লিতো নেব্বিয়া’র একটি গানের একটি অংশ ব্যবহার করেছিলেন বলে মনে হয়। ওই শিল্পী তার খুব পছন্দের এ কথা একাধিকবার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ফার্নান্দেজ। কিন্তু তিনি ব্রাজিলিয়ানদের নিয়ে মন্তব্য করে পাড় পাননি। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তোলা হয়েছে। জবাবে প্রেসিডেন্ট ফার্নান্দেজ টুইটারে লিখেছেন, আমি কাউকে আঘাত দিতে চাইনি। তবু কেউ যদি আঘাত পেয়ে থাকেন তাহলে আমাকে ক্ষমা করে দেবেন।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

ওদিকে বুধবার তার ওই মন্তব্য প্রকাশ করে ব্রাজিলের মিডিয়া ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম। এতে ব্রাজিলের ডানপন্থি প্রেসিডেন্ট জায়ের বোলসোনারোর কড়া সমালোচনা করে কৌতুক করা হয়। বলা হয়, তিনি আর্জেন্টিনার বামপন্থি ওই নেতার সমর্থন পাচ্ছেন।

সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ - dainik shiksha সেই রায়ের ওপর স্থগিতাদেশ পেলেই অর্ধলক্ষাধিক শিক্ষক পদে নিয়োগ সুপারিশ এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা ও শিক্ষা প্রতিষ্ঠান খোলা নিয়ে যা ভাবছে শিক্ষা প্রশাসন অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ - dainik shiksha অনলাইনে পাবলিক পরীক্ষা নেয়া ‘অসম্ভব’ তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা - dainik shiksha তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব, জরিমানা ৫ লাখ টাকা করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি - dainik shiksha করোনার চেয়ে নির্বাচন বেশি গুরুত্বপূর্ণ : সিইসি please click here to view dainikshiksha website