বয়স জটিলতায় ভর্তি নিয়ে অনিশ্চয়তা - ভর্তি - দৈনিকশিক্ষা

বয়স জটিলতায় ভর্তি নিয়ে অনিশ্চয়তা

নড়াইল প্রতিনিধি |

নড়াইলে বয়স জটিলতায় ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের সুযোগ পাচ্ছে না পঞ্চম শ্রেণি উত্তীর্ণ অসংখ্য শিক্ষার্থী। যেসব শিক্ষার্থীর বয়স জন্মসনদে ১১ বছরের কম রয়েছে তাদের ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সুযোগ নেই। ফলে অসংখ্য শিক্ষার্থীর ভর্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। গত ১৭ ডিসেম্বর থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ২৭ ডিসেম্বর পর্যন্ত।

পঞ্চম শ্রেণি উত্তীর্ণ হয়ে পরবর্তী ক্লাসের জন্য মনোনীত হওয়া শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা অনলাইনে ভর্তির আবেদনের জন্য বিভিন্ন কম্পিউটারের দোকানে গেলে যাদের বয়স ১১ বছরের কম তাদের নাম সফটওয়্যার নিচ্ছে না। ফলে অনেকেই পরে সমস্যা হয় কিনা- সে ভয়ে আবেদন করছে না। সংশ্নিষ্ট মন্ত্রণালয় থেকে নতুন নির্দেশনার অপেক্ষায় রয়েছে তারা। অনেকে সংশ্নিষ্ট পৌরসভা এবং ইউনিয়নে বয়স সংশোধনের চেষ্ট করেও পারেনি।

নড়াইল শহরের মিতা ফটোস্ট্যাটের মালিক হাফিজুর রহমান জানান, তার দোকানে রোববার পর্যন্ত ২২ শিক্ষার্থী অনলাইনে ভর্তির আবেদন করতে এসেছে, যাদের বয়স ১১ বছরের কম। কিন্তু সফটওয়্যারে তাদের নাম না নেওয়ায় তারা ফিরে গেছে।

অভিভাবক প্রভাষক কল্যাণ দাস জানান, তার সন্তান কনিস্ক কল্যাণ দাস এ বছর পঞ্চম শ্রেণি পাস করেছে। এখন অনলাইনে ভর্তির আবেদন করতে গেলে ১১ বছর পূর্ণ না হওয়ায় আবেদন করা যাচ্ছে না। প্রাইমারি স্কুল কর্তৃপক্ষ জেনেশুনে প্রথম শ্রেণিতে ভর্তি করলেও কখনও কোনো সংশোনী বা সমস্যার কথা বলেনি। এখন সে যদি ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে না পারে তাহলে এ দায় কার।

নড়াইল সরকারি বালক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বিপুল পাঠক বলেন, এবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে ষষ্ঠ শ্রেণিতে ১১ বছর বয়স বেঁধে দেওয়া হয়েছে। খোঁজ নিয়ে জেনেছি সারাদেশে একই সমস্যা তৈরি হয়েছে। শুনেছি অনেকেই বয়স পরিবর্তন করে অনলাইনে ভর্তির আবেদন করছে। বয়স সংশোধনের সুযোগ এলেও আসতে পারে, দেখা যাক কী হয়।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির জানান, ২০০৯ সাল থেকে জন্মসনদ অনুযায়ী ছয় বছর পূর্ণ হলে প্রথম শ্রেণিতে ভর্তির নিয়ম চালু হয়। এর কম বয়সে যদি কোনো স্কুল ভর্তি করে তাহলে বুঝতে হবে এখানে সংশ্নিষ্ট শিক্ষা কর্মকর্তা বা স্কুল কর্তৃপক্ষের গাফিলতি ছিল। এখানে জেলা প্রাথমিক শিক্ষা অফিসের কিছু করণীয় নেই।

জেলা শিক্ষা কর্মকর্তা ছায়েদুর রহমান বলেন, বর্তমানে জাতীয় নীতিমালা অনুযায়ী ১১ বছর পূর্ণ হলেই ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া যাবে। কিন্তু যেসব শিক্ষার্থীর বয়স ১১ বছর পূর্ণ হয়নি তাদের জন্য কোনো নির্দেশনা আছে কিনা- এ প্রশ্নে তাদের কাছে অন্য কোনো নির্দেশনা নেই বলে জানান।

বুয়েটে ভর্তি আবেদন শুরু - dainik shiksha বুয়েটে ভর্তি আবেদন শুরু আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা - dainik shiksha আড়াই বছরে কোন ক্লাস নেননি সহকারী প্রধান শিক্ষিকা করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা - dainik shiksha করোনা নেগেটিভ হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ - dainik shiksha ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র সাময়িক বন্ধ সেহরি ও ইফতারের সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সূচি ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ - dainik shiksha ফরম পূরণে অতিরিক্ত ফি নিলে স্কুলের কমিটি বাতিল, টাকা ফেরতের নির্দেশ বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha বিশেষজ্ঞদের একহাত নিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ - dainik shiksha ‘দ্বিতীয় ডোজ টিকা প্রাপ্তদের সনদ শিগগিরই’ সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে - dainik shiksha সাবেক ডাকসু নেতা আখতার ২ দিনের রিমান্ডে দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে please click here to view dainikshiksha website