ভর্তিচ্ছুদের দাবি, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন - ভর্তি - দৈনিকশিক্ষা

ভর্তিচ্ছুদের দাবি, পূর্ণ সিলেবাস থেকেই এসেছে প্রশ্ন

নিজস্ব প্রতিবেদক |

২০২১ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয় সংক্ষিপ্ত সিলেবাসে। এজন্য গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষাও একই সিলেবাসে নেয়ার কথা ছিল। শিক্ষামন্ত্রীও জানিয়েছিলেন একই কথা। তবে বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষায় সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে থেকেও প্রশ্ন এসেছে বলে অভিযোগ করেছেন পরীক্ষার্থীরা।  শনিবার গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে এই নিয়ে নানা অভিযোগ। পরীক্ষার্থীদের দাবি, পূর্ণাঙ্গ সিলেবাস থেকে ‘ক’ ইউনিটের প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। ফলে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর প্রস্তুতি নিয়ে পরীক্ষা দিতে এসে বিপাকে পড়েছেন তারা।

শামিম হাসান নামে এক শিক্ষার্থী লেখেন, শতভাগ প্রস্তুতি নিয়ে পরীক্ষাকেন্দ্রে এসেছি। শর্ট সিলেবাসের বাইরে প্রশ্ন হওয়াতে বেশ সমস্যাই হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাস থেকে প্রশ্ন হলে পরীক্ষা আরও ভালো হতো।  

সিয়াম আহমেদ লেখেন, পরীক্ষার প্রশ্নের মান ভালো ছিল। কিন্তু কিছু প্রশ্ন সংক্ষিপ্ত সিলেবাসের বাইরে আসায় ভালো পরীক্ষা দিতে পারিনি।

তবে বোর্ডের নির্ধারিত সংক্ষিপ্ত সিলেবাস থেকেই প্রশ্ন করা হয়েছে বলে জানিয়েছে গুচ্ছ কর্তৃপক্ষ।

কোনো পরীক্ষার্থীর অভিযোগ থাকলে তা লিখিত আকারে ভর্তি কমিটিকে জানানোর পরামর্শও দেয়া হয়। গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটর আহ্বায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, শিক্ষা বোর্ড থেকে যে সংক্ষিপ্ত সিলেবাস করে দেয়া হয়েছে, তার মধ্য থেকেই প্রশ্নপত্র প্রণয়ন করা হয়েছে। যারা অভিযোগ তুলছেন, তাদের লিখিত দিতে বলবো।

শনিবার দেশব্যাপী ‘ক’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৩ই আগস্ট (শুক্রবার) ‘খ’ ইউনিট এবং ২০শে আগস্ট (শুক্রবার) ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না - dainik shiksha জন্মতারিখের প্রমাণ ছাড়া জন্মনিবন্ধন করা যাবে না ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান - dainik shiksha ১৩ লাখ টাকা ঘুষ দিয়েও চাকরি হয়নি, লাশ নিয়ে সভাপতির বাড়িতে অবস্থান শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানের সাপ্তাহিক ছুটি দুই দিন করার চিন্তা আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী - dainik shiksha আগের সরকার নিয়মের তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে : শিক্ষামন্ত্রী অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই - dainik shiksha অনুমতি ছাড়াই দুই বছরের বেশি ছুটিতে প্রধান শিক্ষক, সহকারী শিক্ষকও নেই মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ - dainik shiksha মেডিক্যালের প্রশ্নফাঁস চক্রে ছয় চিকিৎসকসহ জড়িত ৪২ বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় - dainik shiksha বিদেশি বিশ্ববিদ্যালয়ের নামে অবৈধ স্টাডি সেন্টার, ব্যবস্থা নিচ্ছে না মন্ত্রণালয় please click here to view dainikshiksha website