ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহীতে তীব্র যানজট - ভর্তি - দৈনিকশিক্ষা

ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে রাজশাহীতে তীব্র যানজট

রাজশাহী প্রতিনিধি |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে পুরো শহরজুড়েই দেখা দিয়েছে তীব্র যানজট। বিশ্ববিদ্যালয় সংলগ্ন সড়কের যানজট দীর্ঘায়িত হচ্ছে আশপাশের প্রধান সড়ক ও সংযোগ সড়ক পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা চলাকালীন সময়ে দূরপাল্লার বাসগুলো রাজশাহী-ঢাকা মহাসড়ক এড়িয়ে বেলপুকুর বাইপাস সড়ক ব্যবহার করে শহরে ঢুকছে। আন্তঃজেলা রুটের বাসগুলোও এখন বাইপাস সড়ক দিয়ে চলাচল করছে। কিন্তু এরপরও মূল শহর ও মধ্য শহরের ব্যস্ততম সড়কগুলো যানজটে থমকে দাঁড়াচ্ছে।

বাইরের বিভিন্ন বিভাগ ও জেলা শহর থেকে আসা বাসগুলো প্রধান প্রধান সড়কের পাশে পার্কিং করা হচ্ছে। এতে সড়ক সংকীর্ণ হয়ে তীব্র যানজট দেখা দিচ্ছে। তাই অতিরিক্ত জনবল নিয়েও রাজশাহী মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ যানজট সামলাতে হিমশিম খাচ্ছে।

দেখা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাখালী সড়ক, বিনোদপুর, কাজলা গেইট, অক্ট্রয় মোড়, রুয়েট গেইট, তালাইমারী, ভদ্রা, শিরোইল বাসস্ট্যান্ড, গোরহাঙ্গা রেলগেইট, নিউমার্কেট, অলোকার মোড়, সাহেববাজার জিরোপয়েন্ট, সোনাদীঘির মোড় সড়কে যানজট সবচেয়ে বেশি। বিশেষ করে পরীক্ষা চলাকালীন সময়ে এই সড়কগুলোতে প্রায় সময়ই যানবাহন চলাচল ১৫/২০ মিনিট করে বন্ধ হয়ে পড়ছে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থী, অভিভাবক ও সাধারণ নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা চরমভাবে ব্যাহত হচ্ছে। যানজটের কথা মাথায় রেখে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা পরীক্ষার এক-দেড় ঘণ্টা আগেই নিজ নিজ এলাকা থেকে বিশ্ববিদ্যালয়ের দিকে রওযানা দিচ্ছেন। এরপরও নির্দিষ্ট সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছাতে তাদের বেগ পেতে হচ্ছে।

এদিকে আজ রাবি ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের 'এ' ইউনিটের (মানবিক) ভর্তি পরীক্ষা চলছে। মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল ১০টায় ‘এ’ ইউনিটের প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়। দুপুর ১২টা থেকে ১টা দ্বিতীয় শিফটের পরীক্ষা চলছে। এরপর আবার বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত তৃতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে৷ 

রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উ-পকমিশনার (সদর) মো. গোলাম রুহুল কুদ্দুস জানান, পরীক্ষা চলাকালে যানজট এড়াতে ট্রাফিক বিভাগ সচেষ্ট রয়েছে। তবে পরীক্ষা উপলক্ষে অতিরিক্ত ভাড়ার আসায় শহরের বাইরে থেকে ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা, সিএনজি, বাস ইত্যাদি যানবাহনও সিটি করপোরেশন এলাকায় ঢুকে গেছে। তাই বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের সড়কগুলোতে যানবাহন নিয়ন্ত্রণ করা কষ্টসাধ্য হয়ে পড়েছে। এরপরও ট্রাফিক পুলিশ যানজট নিরসনের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছেন। এরই মধ্যে কয়েকটি ইউনিটের পরীক্ষা শেষ হয়েছে।  

আজকের পর থেকে যানজট অনেকটা কমে আসবে বলেও আশা প্রকাশ করেন মহানগর পুলিশের এই ঊর্ধ্বতন কর্মকর্তা।

১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্তি ‘শিগগিরই’ বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান - dainik shiksha বৃহস্পতিবার সব প্রাথমিক বিদ্যালয়ে অর্ধদিবস কর্মবিরতি পালনের আহ্বান প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার - dainik shiksha প্রভাষকদের পদোন্নতির রূপরেখা প্রণয়নে ফের সভা বৃহস্পতিবার ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার - dainik shiksha ৩৫ বছর ধরে কলেজে উর্দু শিক্ষার্থী নেই, তবু নিয়োগ হচ্ছে শিক্ষা ক্যাডার ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ - dainik shiksha ‘শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী পড়তে হবে’ সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল - dainik shiksha সুস্থ আছেন খালেদা জিয়া, অসুস্থতা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর অনুরোধ : ফখরুল বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত - dainik shiksha বঙ্গমাতার নামে সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নামকরণের সিদ্ধান্ত এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত - dainik shiksha এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের নম্বর এন্ট্রির সুযোগ বৃহস্পতিবার পর্যন্ত please click here to view dainikshiksha website