ভর্তি ফি দ্বিগুণ : গণবিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না শাবি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা

ভর্তি ফি দ্বিগুণ : গণবিজ্ঞপ্তি দিয়েও শিক্ষার্থী পাচ্ছে না শাবি

শাবি প্রতিনিধি |

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম সেমিস্টারে ভর্তি ফি প্রায় দ্বিগুণ হওয়ায় শিক্ষার্থী পাচ্ছে না শাবিপ্রবি। এই নিয়ে গণবিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এর আগে ৭ বার ভর্তি বিজ্ঞপ্তি দিয়েও আসন সম্পূর্ণ হয়নি। গত বছর ভর্তি ফি ছিল ৮ হাজার ১০০ টাকা। এ বছর এক লাফে করা হয়েছে পনেরো হাজার টাকা।

জানা য়ায়, শিক্ষার্থী পেতে গত ১৪ জানুয়ারি গণবিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়টি। সে অনুযায়ী ১৯ তারিখ পর্যন্ত প্রাথমিক ভর্তি নেয় তারা। আগামী ২৩-২৫ জানুয়ারি চূড়ান্ত ভর্তি চলবে বলে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

ভর্তি কমিটির টেকনিক্যাল কো-অর্ডিনেটর অধ্যাপক মো. মাসুম বলেন, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিকে এখন পর্যন্ত সর্বমোট ১০৮টি আসন ফাঁকা রয়েছে। তিনি জানান, বিজ্ঞান বিভাগের ১০২টি, ব্যবসায় শিক্ষা বিভাগের ৪টি এবং মানবিক বিভাগের ২টি আসন খালি রয়েছে।

‘ভর্তির ফি কোন কোন খাতে বাড়নো হয়েছে’ জানতে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সভাপতি, সদস্য ও রেজিস্ট্রারের সঙ্গে যোগাযোগ করা হলে সেই তালিকা তারা দিতে পারেননি।

ভর্তিচ্ছু অনেক শিক্ষার্থী বলছেন, এক লাফে দ্বিগুণ ভর্তি ফি অমানবিকতা। মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের জন্য খুবই কষ্টের। এতে অনেকের চূড়ান্ত ভর্তি নিয়ে অনিশ্চয়তাও তৈরি হয়েছে। কর্তৃপক্ষকে এ বিষয়ে নমনীয় হওয়ার অনুরোধ জানান তারা।

এদিকে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে ক্ষোভ জানিয়েছে বিশ্ববিদ্যালয় সাধারণ শিক্ষার্থী, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বিভিন্ন সংগঠন।

গতকাল শনিবার দুপুরে ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. রাশেদ তালুকদার বলেন, ভর্তি সর্বমোট ১৫ হাজার টাকা। আগামীকাল সোমবার থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত চূড়ান্ত ভর্তি চলবে। প্রাথমিকভাবে ভর্তির সময় শিক্ষার্থীরা ৫ হাজার দিয়েছে। চূড়ান্ত ভর্তির সময় শিক্ষার্থীদের ১০ হাজার টাকা নিয়ে আসতে হবে।

সার্বিক বিষয় জানতে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে মোবাইল ফোনে একাধিক কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান - dainik shiksha দৈনিক শিক্ষাডটকম-এর যুগপূর্তির ম্যাগাজিনে লেখা আহ্বান ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি - dainik shiksha ৫০ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস - dainik shiksha ১ হাজার ৩৩০ প্রতিষ্ঠানে সবাই পাস পৌনে দুই লাখ জিপিএ-৫ - dainik shiksha পৌনে দুই লাখ জিপিএ-৫ এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha এইচএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ - dainik shiksha এইচএসসি বিএম-ভোকেশনালে পাসের হার ৯৪ শতাংশের বেশি, ৭ হাজার ১০৪ জিপিএ-৫ আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ - dainik shiksha আলিমে পাসের হার ৯২ শতাংশের বেশি, সাড়ে ৯ হাজার জিপিএ-৫ শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ - dainik shiksha শুধু এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ please click here to view dainikshiksha website Execution time: 0.0035791397094727